স্বপ্নের অভিষেক সিরিজ, জানুন ৩ ম্য়াচে কোন কোন রেকর্ডের মালিক হলেন অক্ষর প্যাটেল

দ্বিতীয় টেস্টে চেন্নাইয়ের চিপকে টেস্ট অভিষেক করেছিলেন অক্ষর প্যাটেল। অভিষেক টেস্ট থেকে শুরু করে পরপর তিনটি টেস্টেই একের পর এক রেকর্ড গড়ে চলেছেন তরুণ বাঁ-হাতি স্পিনার। চতুর্থ টেস্টে একঝাঁক রেকর্ড তার ঝুলিতে। অভিষেক সিরিজকে স্মরণীয় করে রাখলেন অক্ষর প্যাটেল।
 

Sudip Paul | Published : Mar 6, 2021 5:12 PM IST

19
স্বপ্নের অভিষেক সিরিজ, জানুন ৩ ম্য়াচে কোন কোন রেকর্ডের মালিক হলেন অক্ষর প্যাটেল

দ্বিতীয় টেস্টে ভারতের নবম বোলার হিসেবে টেস্ট অভিষেকে ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার নজির গড়েছিলেন অক্ষর৷ ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ৬০ রানের বিনিময়ে পাঁচ উইকেট তুলে নেন ভারতীয় দলের এই বাঁ-হাতি স্পিনার৷ 
 

29

এর আগে ১এক মাত্র বাঁ হাতি স্পিনার হিসেবে ১৯৭৯ সালে চিপকেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক টেস্টে ৫ উইকেট নিয়েছিলেন দিলীপ জোশী। তাকে স্পর্শ করলেন অক্ষর।
 

39

একইসঙ্গে কেরিয়ারের প্রথম প্রথম দু’টি টেস্টে পাঁচ বা তার বেশি উইকেট নিয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার নরেন্দ্র হিরোয়ানি ও মহম্মদ নিসারের সঙ্গে এক আসনে বিরাজমান হয়েছিলেন অক্ষর। সেই রেকর্ডও ভাঙলেন তিনি।
 

49

এছাড়া পিঙ্ক বল টেস্টে স্পিনারদের নেওয়া দ্রুততম উইকেট নেওয়ার বিচারেও দ্বিতীয় স্থানে উঠে এলেন অক্ষর প্যাটেল।  ২০১৬ সালে দুবাইয়ে পাকিস্তানের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজের দেবেন্দ্র বিশু দ্বিতীয় ইনিংসের ষষ্ঠ ওভারে উইকেট নিয়েছিলেন। অক্ষর প্যাটেল মোতেরাতে উইকেট নেন সপ্তম ওভারের প্রথম বলে। 

59

এছাড়া  পিঙ্ক বল টেস্টে ১১ উইকেট নিয়েছিলেন অক্ষর প্যাটেল। বিশ্বের একমাত্র স্পিনার হিসেবে দিন-রাতের টেস্টে ৫ উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে অক্ষরের ঝুলিতে।
 

69

কেরিয়ারের প্রথম তিন টেস্টে ৪ বার ৫ উইকেট নিয়েও অনন্য নজির গড়লেন অক্ষর প্যাটেল। যেই নজির ক্রিকেটের ইতিহাসে সত্যিই খুবই বিরল।
 

79

বছর সাতাশের বাঁ-হাতি স্পিনার অভিষেক টেস্ট সিরিজে ২৭টি উইকেট নিয়ে দিলীপ জোশীর কৃতিত্বে ভাগ বসান৷ শনিবার মোতেরায় চতুর্থ টেস্টের তৃতীয় দিনে ডম বেসকে আউট করে রেকর্ড বুকে নাম তোলেন অক্ষর৷
 

89

১৯৭৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৭টি উইকেট নিয়েছিলেন তিনি৷ কিন্তু সেটা ছিল ৬ টেস্টের সিরিজ৷ আর অক্ষর প্যাটেল তিনটি ম্যাচে ২৭টি উইকেট তুলে নেন৷ 

99

অভিষেক টেস্ট সিরিজকে স্মরণীয় করতে পারায় খুশি অক্ষর প্যাটেল। আগামি দিনেও দেশের হয়ে নিজের সেরাটা উজার করে দিতে চান বলে জানিয়েছেন তিনি।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos