'হিটম্য়ান'রোহিত শর্মার গড়া একগুচ্ছ রেকর্ড, যা ভাঙা কার্যত অসম্ভব 'কিং কোহলির'

ভারতীয় ক্রিকেট দলের দুই গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান হলেন বিরাট  কোহলি ও রোহিত শর্মা। প্রকাশ্যে না হলেও দুজনের মধ্যে নানা বিষয়ে চলে প্রতিযোগিতা। আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির রেকর্ডের সংখ্যা অগুনতি। কিন্তু আজ আপনাদের জানাবো রোহিত শর্মার এমন কিছু রেকর্ডের বিষয়ে যা বিরাট কোহলির পক্ষে ভাঙা একপ্রকার অসম্ভব বলা যেতে পারে।
 

Sudip Paul | Published : Sep 2, 2021 6:23 AM IST / Updated: Sep 02 2021, 11:56 AM IST

112
'হিটম্য়ান'রোহিত শর্মার গড়া একগুচ্ছ রেকর্ড, যা ভাঙা কার্যত অসম্ভব 'কিং কোহলির'

সীমিত ওভারের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকানো সহজ নয়, আর ৩টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন রোহিত শর্মা – যা একটি বিশ্বরেকর্ড। শুধু বিরাট কোহলি নয়, বিশ্বের কোনও ব্য়াটসম্যানের এই রেকর্ড নেই।

212

শুধু ডবল সেঞ্চুরি নয়, একদিনের ক্রিকেটে সর্বোচ্চ স্কোরের নিরিখেও এগিয়ে রোহিত শর্মা।একদিনের ক্রিকেটে রোহিত শর্মার সর্বোচ্চ রান ২৬৪। সেখানে বিরাট কোহলির সর্বোচ্চ রান ১৮৩।
 

312

২০১৩ সালে সচিন টেন্ডুলকারের বিদায়ী টেস্টে অভিষেক করেন রোহিত শর্মা। সম্ভবত ভাগ্য তার সহায় ছিল এবং প্রিয় মাঠ ওয়াংখেড়েতে ১৭৭ রানের একটি রাজকীয় ইনিংস খেলেন। অন্যদিকে ২০১১ সালে বিরাট কোহলি অভিষেক টেস্টে দুই ইনিংসেই (৪ ও ১৫ রান) ব্যর্থ হন।
 

412

তিনটি বিশ্বকাপে বিরাট কোহলির দুটি সেঞ্চুরি রয়েছে আর সেখানে রোহিত শর্মা দুটি বিশ্বকাপে মোট ছয়টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। এর আগে ২০১৫ বিশ্বকাপে কুমার সাঙ্গাকারার ৪টি সেঞ্চুরি ছিল। এরপর ২০১৯ বিশ্বকাপে রোহিত শর্মা ৫টি সেঞ্চুরি করে সেই রেকর্ড ভেঙে দেন। 

512

ওয়ানডে ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বাধিক ছক্কা হাঁকিয়েছেন রোহিত। শুধু তাই নয়, সর্বোচ্চ ছক্কার রেকর্ডে চতুর্থ স্থানে রয়েছেন তিনি । অন্যদিকে বিরাট কোহলি ছক্কা হাঁকানোর দিক থেকে রোহিত তুলনায় অনেকটাই পিছিয়ে।  
 

612

আন্তর্জাতিক টি২০ ক্রিকেট সেঞ্চুরি করা খুব একটা সহজ কাজ নয়। কিন্তু রোতি আন্তর্জাতিক টি২০ ক্রিকেটেও ট ৪টি শতরান করেছেন। সেখানে বিরাট কোহলির ব্য়াটে এখনও নেই কোনও শতরান।
 

712

২০১৩ আইপিএলে একই বছরে রোহিত শর্মা ও বিরাট কোহলি দুজনেই অধিনায়ক হন। রোহিত এখনো পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে সর্বাধিক পাঁচবার আইপিএল ট্রফি জিতেছেন। কিন্তু আইপিএল জয়ের স্বপ্ন বিরাট কোহলির এখনও অধরাই রয়ে গেছে।

812

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি বর্তমানে বিশ্বের সেরা ব্যাটসম্যান। তবে রোহিত শর্মাও কোন অংশে পিছিয়ে নেই। ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফির পর তাকে আর পিছু ফিরে তাকাতে হয়নি। 
 

912

সীমিত ওভারের ক্রিকেটে রোহিত শর্মা অন্যতম সেরা হলেও, টেস্ট ক্রিকেটে তার জায়গা পাকা করতে অনেকটা সময় লেগে যায়। তবে গত ২ বছর ধরে ভারতীয় টেস্ট দলেরও নিয়মতি সদস্য হয়ে উঠেছেন হিটম্যান।
 

1012

ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজে ভালো পারফরমেন্সের জেরে ৫ নম্বরে উঠে এসেছেন রোহিত শর্মা। চলতি সিরিজে তিনটি টেস্টে রোহিত ২৩০ রান করেছেন। টেস্টে এই প্রথম ব্যাটসম্যানদের তালিকায় প্রথম পাঁচে এলেন রোহিত। হিটম্যানের পয়েনন্ট ৭৭৩। 
 

1112

এক্ষেত্রেও বিরাট কোহলিকে টপকে ৫ নম্বরে উঠে এসেছেন রোহিত শর্মা। টেস্ট ক্রিকেটে লাগাতার অফ ফর্মের জেরে ৬ নম্বরে নেমে গিয়েছেন বিরাট কোহলি। সেখানে ধারাবিহক ব্য়াটিং করে বিরাটকে পেছনে পেললেন রোহিত।

1212

ভারতীয় দলের হয়ে আরও বেশ কিছু বছর খেলবেন রোহিত শর্মা, আইপিএলও খেলবেন আরও অনেকগুলি মরসুম। প্রিয় 'হিটম্য়ানের' কাছ থেকে আরও রেকর্ডের অপেক্ষায় তার ভক্তরা।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos