কোহলি-স্মিথ-উইলিয়ামসন নয়, 'ফ্যাব ফোরে' তিনিই সেরা, এজবাস্টন টেস্টে রেকর্ড গড়ে বুঝিয়ে দিলেন রুট

অধিনায়কত্ব ছেড়েছেন। কিন্তু ব্য়াট হাতে তার ক্যারিশ্মা এতটুকু কমেনি। টেস্টে ক্রিকেটে শুধু ইংল্য়ান্ড (England) নয়, বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার জো রুট (Joe Root) তা নতুন ককরে বলে অপেক্ষা রাখে না। অধিনায়কত্ব ছাড়ার পর যেন ব্যাটে রানের ফোয়ারা ঝরাচ্ছেন প্রাক্তন অধিনায়ক। এজবাস্টন টেস্টে (Edgbaston Test) ভারতের (India) বিরুদ্ধে সেঞ্চুরি করে দলকে জয় এনে দেওয়ার পাশাপাশি একাধিক রেকর্ড গড়লেন জো রুট। বুঝিয়ে দিলেন ফ্যাব ফোরের তিনিই সেরা। 

Sudip Paul | Published : Jul 5, 2022 3:46 PM IST

18
কোহলি-স্মিথ-উইলিয়ামসন নয়, 'ফ্যাব ফোরে' তিনিই সেরা, এজবাস্টন টেস্টে রেকর্ড গড়ে বুঝিয়ে দিলেন রুট

এজবাস্টন টেস্টের দ্বিতীয় ইনিংসে জো রুট ও জনি বেয়ারস্টোর জোড়া সেঞ্চুরিতে ভর করে ভারত করে ৭ উইকেটে হারিয়ে জয় পেয়েছে ইংল্যান্ড দল। দ্বিতীয় ইনিংসে ১৪২ রান করেছেন জো রুট, ১১৪ রান করেন জনি বেয়ারস্টো। ১৪২ রানের ইনিংস খেলে একাধিক রেকর্ড গড়েছেন রুট।
 

28

এজবাস্টন টেস্টে সেঞ্চুরির সঙ্গে সঙ্গে ‘ফ্যাভ ফোর’-এর মধ্যে শীর্ষে  উঠে এসেছেন জো রুট। টেস্টে নিজের ২৮তম শতরান করলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। টেস্টে শতরানের তালিকায় বিরাট কোহলি, স্টিভ স্মিথ ও কেন উইলিয়ামসনকে টপকে গেলেন তিনি।

38

টেস্টে কোহলি ও স্মিথের শতরানের সংখ্যা ২৭। উইলিয়ামসন করেছেন ২৪টি শতরান। চলতি বছর টেস্টে পাঁচটি শতরান করেছেন রুট। সেখানে কোহলি, স্মিথ ও উইলিয়ামসনের ব্যাট থেকে চলতি বছর টেস্টে একটিও শতরান আসেনি।
 

48

ভারত-ইংল্যান্ড টেস্ট প্রতিদ্বন্দ্বিতার ইতিহাসে সব থেকে বেশি রান করা ব্যাটসম্যানদের তালিকার দ্বিতীয় স্থানে উঠে আসেন। এই নিরিখে গাভাসকরকে পিছনে ফেলে দেন রুট। গাভাসকর ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৮টি টেস্টে ২৪৮৩ রান সংগ্রহ করেছেন। রুট ভারতের বিরুদ্ধে ২৫টি টেস্টে ২৫০৯ রান সংগ্রহ করেন।
 

58

কেবল সচিন তেন্ডুলকর ভারত-ইংল্যান্ড টেস্ট ক্রিকেটের ইতিহাসে রুটের থেকে বেশি রান করেছেন। তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ২৫৩৫ রান সংগ্রহ করেছেন। সুতরাং, এই নিরিখে তেন্ডুলকরকে টপকে শীর্ষ উঠে আসাও রুটের কাছে কেবল সময়ের অপেক্ষা।

68

ভারতের বিরুদ্ধে সব থেকে বেশি টেস্ট সেঞ্চুরির নিরিখে রিকি পন্টিংয়ের রেকর্ড ভেঙে দেন জো রুট। পন্টিং ভারতের বিরুদ্ধে ২৯টি টেস্টে ৮টি সেঞ্চুরি করেছেন। রুট এই নিয়ে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে ৯টি টেস্ট সেঞ্চুরি করলেন।
 

78

গত দু’বছরের পরিসংখ্যান দেখলে বোঝা যাবে বাকি তিন জনকে কতটা পিছনে ফেলেছেন রুট। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে টেস্টে মোট ১১টি শতরান করেছেন রুট। কোহলী শেষ শতরান করেছিলেন ২০১৯ সালের ২২ নভেম্বর। স্মিথ শেষ শতরান করেছিলেন ৭ জানুয়ারি, ২০২১। উইলিয়ামসনের ব্যাট থেকে শেষ শতরান এসেছিল ৩ জানুয়ারি, ২০২১।

88

ফলে টেস্ট ক্রিকেটে বিশ্বের যে চার ব্য়াটসম্য়ানকে তুলনা করা হত। তাদের মধ্যে যে জো রুটই  একমাত্র ফর্মে রয়েছে ও সকলের মধ্যে শীর্ষ রয়েছে তা বলাই যায়। পরিসংখ্যানই তার প্রমাণ।  
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos