বিশ্বের সর্ববৃহৎ অত্যাধুনিক মোতেরা স্টেডিয়ামের অন্দরমহলের ছবি, দেখলে অবাক হবেন আপনিও

অবশেষে প্রতীক্ষার অবসান। আজ থেকে বিশ্বের সব থেকে বড় স্টেডিয়াম আহমেদাবাদের মোতেরাতে শুরু হতে ভারত বনাম ইংল্যান্ডের দিন-রাতের পিঙ্ক বল টেস্ট। নব নির্মিত মোতেরা ইতিমধ্যেই অবাক করে দিয়েছে সকলকে। ম্য়াচ শুরুর আগে এক ঝলকে দেখে নিন বিশ্বের সর্ববৃহৎ ও অত্যাধুনিক স্টেডিয়ামে রয়েছে কি কি বিশেষত্ব।
 

Sudip Paul | Published : Feb 24, 2021 5:22 AM IST / Updated: Feb 24 2021, 12:39 PM IST

112
বিশ্বের সর্ববৃহৎ অত্যাধুনিক মোতেরা স্টেডিয়ামের অন্দরমহলের ছবি, দেখলে অবাক হবেন আপনিও

মোতেরা স্টেডিয়াম স্টেডিয়ামের অপর নাম সর্দার বল্লভভাই প্যাটেল৷ ৬৩ একর জমি ঘেরা এই স্টেডিয়ামে রয়েছে তিনটি প্রবেশদ্বার।
 

212

মোতেরা স্টেডিয়ামের আসন সংখ্যা ১ লক্ষ ১০ হাজার। তবে করোনার কারণে ভারত-ইংল্যান্ড টেস্ট ম্যাচে উপস্থিত থাকবে ৫০ শতাংশ দর্শক।
 

312

২০১২ সালের নভেম্বর মাসে শেষ টেস্ট আয়োজিত হয়েছিল মোতেরা স্টেডিয়ামে। তারপর নতুনভাবে এই স্টেডিয়াম গড়তে খরচ হয়েছে ৮০০ কোটি টাকা।

 

412

এই স্টেডিয়ামের ম্যাচের জন্য উইকেট সংখ্যাও যথেষ্ট বেশি। মোট ১১টি পিচ তৈরি করা হয়েছে। এছাড়াও রয়েছে অনুশীলনের জন্য আলাদা উইকেট।
 

512

নতুন মোতেরার ড্রেসিংরুমের ছবি বিশ্বের যে কোনও স্টেডিয়ামকে তাক লাগিয়ে দিতে পারে। ৪টি সুসজ্জিত ড্রেসিংরুম এবং ৭৬ টি কর্পোরেট বক্স রয়েছে।

612
ক্লাব হাউজে থাকছে ৫৫টি রুম৷ পাশাপাশি থাকছে ইন্ডোর ও আউটডোর স্পোর্টসের সুবিধা৷ এছাড়াও রেস্তোয়াঁ, অলিম্পিক সাইজের সুইমিং পুল, জিমন্যাসিয়াম এবং পার্টি এরিয়া৷ স্টেডিয়ামের সঙ্গে যুক্ত হচ্ছে আমদাবাদ মেট্রো৷
712
প্রতিটি ড্রেসিংরুমের সঙ্গে জিম রাখা হয়েছে। যা কোনও স্টেডিয়ামে দেখা যায় না। এই স্টেডিয়ামে প্রথমবার ঢুকেই হা হয়ে গিয়েছিলেন ভারত ও ইংল্যান্ডের ক্রিকেটাররা।
812

দর্শকদের যাতায়তের সুবিধার জন্য একাধিক ব্যবস্থা করা হয়েছে। মোট ১৬টি রাস্তা মিশেছে স্টেডিয়ামের মুল রাস্তার সঙ্গে৷ এর জন্য খরচ হয়েছে প্রায় ৫০ কোটি টাকা৷

912

স্টেডিয়ামে থাকছে অত্যাধুনিক পার্কিং লট৷ যেখানে রাখা যাবে ৩ হাজার চার চাকার গাড়ি এবং ১০ হাজার দু’চাকার গাড়ি৷
 

1012

প্রথম দিন উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উপস্থিত থাকবেন বিসিসিআই সচিব জয় শাহ সহ বোর্ডের সমস্ত কর্তা।

1112

ভারত ও ইংল্যান্ডের টেস্ট সিরিজের তৃতীয় ও চতুর্থ টেস্ট ম্যাচ হবে মোতেরাতে। এছাড়াও টি-টোয়েন্টি সিরিজের পাঁচটি ম্যাচে আয়োজিত হবে এই স্টেডিয়ামে।
 

1212

অত্যাধুনিক মোতেরাতে ম্যাচ দেখার ও খেলার অপেক্ষায় এখন শেষ মুহূর্তের প্রহর গুনছেন প্লেয়ার থেকে শুরু করে ক্রিকেট প্রেমিরা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos