ধোনির রেকর্ড ছুলেন বিরাট, জানালেন চিপকে ভারতের টেস্ট জয়ের কারণ

নিউজিল্যান্ডে দুটি টেস্টে হার, অস্ট্রেলিয়ার মাটিতে একটি, ঘরের মাঠেও ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হারের পর বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে উঠেছিল প্রশ্ন। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে স্বমহিমায় ফিরলেন 'কিং কোহলি'। ৩১৭ রানে টেস্ট জয়ের পাশাপাশি রেকর্ড গড়লেন অধিনায়ক কোহলি। একইসঙ্গে জানালেন কঠিন সময়ে তার দলের আরও একবার প্রত্যাবর্তনের ৫ কারণ।
 

Sudip Paul | Published : Feb 16, 2021 12:34 PM IST

18
ধোনির রেকর্ড ছুলেন বিরাট, জানালেন চিপকে ভারতের টেস্ট জয়ের কারণ

রবিচন্দ্রন অশ্বিনের অলরাউন্ড দুরন্ত পারফরমেন্স চেন্নাইতে ভারতীয় দলের সাফল্যের অন্যতম কারণ বলে জানিয়েছেন বিরাট কোহলি। চেন্নাই প্রথম ইনিংসে ৫ উইকেট ও দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিয়েছেন তারকা অফ স্পিনার। দলের দ্বিতীয় ইনিংসে কঠিন পরিস্থিতিতে অনবদ্য সেঞ্চুরি করেছেন অশ্বিন। বিজের মাস্টার ক্লাস চিনিয়েছেন  'প্রফেসার অ্যাশ'। তাই অশ্বিনকে প্রকৃত চ্যাম্পিয়ন হিসেবে বেছে নিতে দ্বিধা করেননি বিরাট।
 

28

চেন্নাইতে টেস্ট অভিষেক করা অক্সর প্যাটেলকেও কৃতিত্ব দিয়েছেন বিরাট। প্রথম টেস্ট খেলার কোনওরকম জড়তা অক্সরের মধ্যে ছিল না বলে জানিয়েছেন ভারত অধিনায়ক। অভিষেক টেস্টে প্রথম ইনিংসে ২ ও দ্বিতীয় ইনিংসেই ৫ উইকেট নিয়ে ডেবিউ চিরস্মরণীয় করে রেখেছেন অক্সর প্যাটেল। সম্পূর্ণ পরিকল্পনা করে নেমেছিল অক্সর, একইসঙ্গে ভবিষ্যতেও ও এমনই পারফরমেন্স দেবে বলে আশা প্রকাশ করেছেন বিরাট কোহলি।
 

38

অস্ট্রেলিয়া সফরে অনবদ্য পারফরমেন্স করে নিজের কেরিয়ারের নতুন শুরু করেছিলেন ঋষভ পন্থ। সেই ফর্ম ঘরের মাঠেও পন্থ ধরে রাখায় প্রশংসা করেন বিরাট। প্রথম ইনিংসে অর্ধশতরান করার পাশাপাশি কিপিংয়েও দুরন্ত ক্যাচ ধরেছেন পন্থ। স্পিনিং উইকেটেও ভালো কিপিং করায় পন্থের কথা উল্লেখ করেন বিরাট।
 

48

প্রথম ইনিংসে প্রয়োজনের সময় রোহিত শর্মার ১৬১ রানের ইনিংস ভারতীয় দলের জয়ের প্রথম ভিত রচনা করেছিল বলে জানান ভারত অধিনায়ক। রোহিতের ইনিমসের ভূয়সী প্রশংসা করেন তিনি।
 

58

চেন্নাইয়ের পিচ ও টস জয়কেও ম্যাচ জয়ের অন্যতম কারণ হিসেবে বলেছেন বিরাট কোহলি। চিপকের স্পিন সহায়ক উইকেটে আমরা মানিয়ে নিয়ে ব্যাট করেছি। দুই ইনিংস মিলিয়ে ৬০০-র বেশি রান করছি। পিচ স্পিনারদেরও মজত দিয়েছে। ফলে টস জয় ও চিপকের পিচ এই জয়ের পক্ষ উল্লেখযোগ্য ভমিকা নিয়েছে।
 

68

এই টেস্ট থেকেই স্টেডিয়ামে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। দর্শকদের চিৎকার এতদিন খুব মিস করেছি। দর্শকরা কিছু করে দেখানোর জন্য আমাদের উদ্বুদ্ধ করে। ফলে চেন্নাই দ্বিতীয় টেস্টে দর্শকদের উপস্থিতি ভারতীয় দলের প্রত্যাবর্তন কারণ বলে মনে করেন বিরাট কোহলি।
 

78

শুধু দলগত জয় নয়, এই জয়ের ফলে ব্যক্তিগত রেকর্ডও গড়লেন বিরাট কোহলি। ঘরের মাঠে ২১টি টেস্ট জয়ের রেকর্ড ছিল এমএস ধোনির। চিপকে ইংল্যান্ডকে হারিয়ে সেই রেকর্ড স্পর্শ করে ফেললেন অধিনায়ক কোহলি।
 

88

চিপকে টেস্ট জয়ের পর ভারতের পরবর্তী ম্যাচ মোতেরাতে। পিঙ্ক বল টেস্টে মুখোমুখি হবে দুই দল। এবার সেই ম্য়াচ জিতে সিরিজে এগিয়ে যাওয়াই লক্ষ্য বিরাট কোহলির। একইসঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের পাইনালে জায়গা পাকা করাই লক্ষ্য টিম ইন্ডিয়ার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos