শুধু ইংল্য়ান্ডের বিরুদ্ধে সিরিজ জয় নয়, এক গুচ্ছ রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া, জেনে নিন বিস্তারিত

টানটান টি২০ সিরিজে অবশেষে ৩-২ ব্যবধানে জয় পেয়েছে ভারতীয় দল। আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে শেষ ম্য়াচে প্রথমে ব্যাট করে ২২৪ রান করে বিরাট ব্রিগেড। অনবদ্য ব্যাটিং করেন রোহিত শর্মা, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়া। জবাবে ইংংল্যান্ডের ইনিংস শেষ হয়ে যায় ১৮৮ রানে। ৩৬ রানে ম্যাচ জিতে সিরিজ জিতে নেয় ভারত। টি২০ বিশ্বকাপের আগে এই সিরিজ জয় ভারতীয় দলের আত্মবিশ্বাস অনেকটাই বাড়াবে। এই সিরিজ জয়ের সঙ্গে সঙ্গে একগুচ্ছ রেকর্ড গড়েছে বিরাট কোহলির দল। এক নজরে দেখে নেওয়া সেই সকল রেকর্ডের তালিকা। 
 

Sudip Paul | Published : Mar 21, 2021 5:58 AM IST

110
শুধু ইংল্য়ান্ডের বিরুদ্ধে সিরিজ জয় নয়, এক গুচ্ছ রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া, জেনে নিন বিস্তারিত

করোনা মহমারীর পর অস্ট্রেলিয়া সফর থেকে ক্রিকেটে ফিরেছিল ভারতীয় দল। অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ থেকে স্বপ্নের ফর্মে রয়েছে বিরাট ব্রিগেড। পরপর তিনটি সিরিজে প্রথম ম্য়াচ হেরে পিছিয়ে পড়েও ঘুড়ে দাঁড়িয়ে সিরিজ জয়ের অনন্য রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া।

210

অস্ট্রেলিয়ায় ৪ ম্য়াচের টেস্ট সিরিজে প্রথম ম্য়াচে লজ্জার হার হয়েছিল ভারতীয় দলের। তারপর ঘুড়ে দাঁড়িয়ে দ্বিতীয় ম্যাচে জয় পায় টিম ইন্ডিয়া। তৃতীয় ম্যাচ ড্র করার পর চতুর্থ ম্যাচ জিতে সিরিজ জিতে নেয় মেন ইন ব্লুরা।
 

310

তারপর ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে চেন্নাইতে প্রথম টেস্টে হারতে হয়েছিল বিরাট কোহলির দলকে। তারপর দুরন্ত কামব্যাক করে ৩-১ ব্যবধানে সিরিজ জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিটও অর্জন করে টিম ইন্ডিয়া।
 

410
এবার টি২০ সিরিজেও প্রথম ম্য়াচ হারতে হয়েছিল ভারতীয় দলকে। দ্বিতীয় ম্যাচ জিতে সমতায় ফিরলেও, তৃতীয় ম্যাচে ফের পরাজয় ঘটে বিরাটের দলের। কিন্তু শেষ দুটি ম্যাচ জিতে সিরিজ জিতে নিল টিম ইন্ডিয়া। বিশ্বের প্রথম দল হিসেবে টানা তিন সিরিজে প্রথম ম্যাচে হেরেও সিরিজ জেতার নজির গড়েছে ভারত।
510

ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টি২০ ম্যাচে অনবদ্য ব্যাট করেন ভারতের প্রথম চার ব্যাটসম্যান। আর প্রথম চার জনেরই স্ট্রাইক রেট ১৫০-এর বেশি থাকায় অনন্য রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া।
 

610

ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম ম্য়াচে ম্য়াচে রোহিত শর্মা ও সূর্যকুমার যাদবের স্ট্রাইক রেট ছিল  ১৮৮.২৪, হার্দিক পান্ডিয়ার স্ট্রাইক রেট ছিল ২২৯.৪১ ও বিরাট কোহলির স্ট্রাইক রেট ছিল ১৫৩. ৮৫। 
 

710


ভারতীয় ক্রিকেট তথা ভারতীয় টি-২০ ক্রিকেটের ইতিহাসে এটি দ্বিতীয়বার যখন ভারতের টপ অর্ডারের প্রথম চার ব্যাটসম্যান ১৫০+ স্ট্রাইক রেটে রান করেছেন। ২০১৮ সালে প্রথমবার আয়ারল্যান্ডের বিপক্ষে ভারতের টপ অর্ডারের চারজন ব্যাটসম্যান এই বিরল নজির স্থাপন করার ৩ বছর বাদে সেই নজির ফের স্পর্শ করলেন বিরাটরা।
 

810

শেষ ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ২২৪ রানের পাহাড় প্রমাণ স্কোর করে ভারতীয় দল। যা টি-টোয়েন্টি ফরম্যাটে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের সর্বোচ্চ স্কোর। এর আগে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ২১৮ রান তুলেছিল তারা।
 

910

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের সঙ্গে টানা আটটি টি২০ সিরিজ জয়ের নজির গড়ল ভারতীয় দল। কোহলি অ্যান্ড কোং শেষবার হেরেছিল ২০১৯ অস্ট্রেলিয়ার কাছে৷ তারপর ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিতেছে বিরাটবাহিনী৷ আর ড্র করেছে ২০১৯ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে৷ এবার ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে টানা আটটি সিরিজ জিতল টিম ইন্ডিয়া।
 

1010

ভারত ঘরের মাঠে টানা চারটি টি-২০ সিরিজে অপরাজিত ছিল৷ ইংল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজ জিতে টানা পাঁচটি সিরিজ জিতল বিরাট ব্রিগেড। একইসঙ্গে টি২০ বিশ্বকাপের রিহার্সালও সেরে রাখল মেন ইন ব্লুরা।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos