লজ্জা ভুলে কৃতিত্বের নজির, জানুন দ্বিতীয় টি২০ ম্য়াচে কোন কোন রেকর্ড গড়লেন বিরাট কোহলি

টেস্ট সিরিজেও ব্যাটে আসেনি রান। ছিল দুবার শূন্য রানে আউট হওয়ার লজ্জাও। টি২০ সিরিজের প্রথম ম্যাচেও শূন্য রানে আউট হন ভারত অধিনায়ক। রান মেশিনের ব্যাটে রান না আসায় সমালোচনার ঝড় উঠেছিল। উদ্বেগ বাড়ছিল বিরাট ভক্তদের মধ্যেও। অবশেষে দ্বিতীয় টি২০ ম্য়াচে ফর্মে ফিরলেন বিরাট কোহলি। ৭৩ রানের ক্যাপ্টেনস ও ম্যাচ উইনিং ইনিংস খেললেন তিনি। রানে ফেরার সঙ্গে সঙ্গে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে গড়লেন একাধিক রেকর্ডও।
 

Sudip Paul | Published : Mar 15, 2021 7:40 AM IST

110
লজ্জা ভুলে কৃতিত্বের নজির, জানুন দ্বিতীয় টি২০ ম্য়াচে কোন কোন রেকর্ড গড়লেন বিরাট কোহলি

দরকার ছিল ৭২ রান। দ্বিতীয় টি২০-তে বিরাট কোহলি ৭৩ রান করার সঙ্গে সঙ্গে বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি২০ ক্রিকেটে ৩ হাজার রানের মালিক হলেন ভারত অধিনায়ক।

210

নিজের কেরিয়ারে ৮৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বিরাট কোহলি। বর্তমানে তার রান ৩০০১। পাশাপাশি টেস্ট, একদিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি, তিন ফরম্যাটেই তাঁর গড় রয়েছে ৫০-এর উপরে।

310

বিরাটের পর এই তালিকায় রয়েছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল (২৮৩৯) এবং ভারতের রোহিত শর্মা (২৭৭৩)। তবে তারা কেউই বিরাটের সবথেকে কম ম্যাচে ৩ হাজার রানের রেকর্ড ভাঙতে পারবেন না। কারণ গাপটিল ও রোহিত ইতিমধ্যেই বিরাটের থেকে বেশি ম্য়াচ খেলে ফেলেছেন।
 

410

এছাড়া টেস্ট, ওয়ান ডে ও টি-২০, তিন ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ক্যাপ্টেন হিসেবে ১২ হাজার পূর্ণ করে ক্রিকেটের এলিট লিস্টে জায়গা করে নেন বিরাট।  দ্বিতীয় টি২০ ম্যাতে ১৭ রান করার পরই এই রেকর্ড গড়েন বিরাট।
 

510

বিশ্বের তৃতীয় অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন বিরাট। তাঁর আগে এই নজির গড়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ও দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ।

610

তিন ফর্ম্যাটে অধিনায়ক হিসেবে বিরাট কহোলির বর্তমান রান ১৯২ ম্যাচে ১২০৫৬ রান করেন। এই তালিকায় পন্টিং রয়েছেন সবার উপরে। তিনি অধিনায়ক হিসেবে ৩২৪ ম্যাচে সংগ্রহ করেছেন ১৫৪৪০ রান। গ্রেম স্মিথ অধিনায়ক হিসেবে ২৮৬ ম্যাচে ১৪৮৭৮ রান করেছেন।
 

710

কোহলি দ্রুততম ক্যাপ্টেন হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এই মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। ২২৬টি ইনিংসে তিনি ১২ হাজার রানের গণ্ডি টপকে যান। রিকি পন্টিং ২৮২ ইনিংসে এমন কৃতিত্ব অর্জন করেন। স্মিথ ২৯৪ ইনিংসে ১২ হাজার ক্লাবের সদস্য হন।
 

810

বিরাট কোহলি অধিনায়ক হিসেবে ৬০টি টেস্টে ৫৩৯২ রান করেছেন। ৯২টি ওয়ান ডে ম্যাচে করেছেন ৫৩২০ রান। ৪২টি টি-২০ ম্যাচে করেছেন ১৩৪৪ রান।

910

মাঝে কিছু ম্যাচ ব্যর্থতার পর কাদের পরামর্শে বিরাট রানে ফিরেছেন সেই কথাও জানিয়েছেন তিনি। কোহলি বলেছেন,'আমার সঙ্গে এবি ডিভিলিয়ারর্সের কথা হয়েছে ম্যাচের আগেই। ও আমায় বল দেখে খেলার পরামর্শ দেয়। সেটাই মেনে চলেছি। অনুষ্কাও সবসময় আমায় অনেক কথাই বলে। ওর পরামর্শও আমার কাজে লেগেছে।'

1010

দ্বিতীয় টি২০ ম্য়াচের আগে শূন্য করার নিরিখে ভারতীয় অধিনায়কদের মধ্যে লজ্জার রেকর্ড গড়েছিলেন বিরাট কোহলি। তবে এক ম্যাচে রানে ফিরতেই বদলে গেল চিত্রটা। কৃতিত্বের রেকর্ডে পিরলেন ভিকে। স্বস্তিতে বিরাট ভক্তরাও। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos