২০১১ ও ২০২২ আইপিএলের মধ্যে রয়েছে একাধিক মিল, জানলে অবাক হবেন আপনিও

আইপিএল ২০২২ (IPL 2022) -কে ঘিরে চড়ছে উন্মাদনা ও উত্তেজনার পারদ। ২৬ মার্চ তারিখ থেকে শুরু হতে চলেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (Indian Premier League) ১৫তম মরসুম। কিন্তু আপনারা জানলে অবাক হবেন ২০১১ সালের আইপিএলের সঙ্গে একাধিক মিল (Similarities) রয়েছে এবারের আইপিএলের (IPL)। 
 

Sudip Paul | Published : Mar 14, 2022 2:27 PM IST

18
২০১১ ও ২০২২ আইপিএলের মধ্যে রয়েছে একাধিক মিল, জানলে অবাক হবেন আপনিও

২০১১ সালে ডিএলএফ আইপিএল হয়েছিল ১০ দলের প্রতিযোগিতা। এবার দীর্ঘ ১০ বছর পর ফের আইপিএল ২০২২ হতে চলেছে ১০ দলের প্রতিযোগিতা। যা ঘিরে ক্রিকেট প্রেমিদের মধ্যে উন্মাদনা তুঙ্গে।
 

28

২০১১ সালে আইপিএল ১০ দলে  হওয়ায় প্রতিযোগিতার ফর্ম্য়াটে পরিবর্তন হয়েছিল। ৫টি করে দুটি গ্রুপে ভাগ করা হয়েছিল ১০টি দলকে। এবারও সেই একইরকমভাবে ১০টি দলকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে।

38

২০১১ সালে আইপিএলে প্রথম ম্য়াচে মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স ও চেন্নাই সুপার কিংস। এবারও ২০২২ আইপিএল শুরু হতে চলেছে সিএসকে বনাম কেকেআর ম্য়াচ দিয়ে। 

48

২০১১ সালের আইপিএলেও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ছিল এমএস ধোনির চেন্নাই সুপার কিংস। ২০২২ সালেও নিজেদের টাইটেল ডিফেন্ড করতে নামছে ইয়োলো আর্মি। ২০১১-র মত ট্রফি ধরে রাখতে পারে কিনা সিএসকে সেটাই দেখার।
 

58

২০১১ সালে কেকেআরের নতুন অধিনায়ক হিসেব এসেছিলেন গৌতম গম্ভীর। সেই সময়ও দিল্লির দল থেকে কলকাতায় এসেছিলেন গম্ভীর। এবারও কেকেআরের অধিনায়ক শ্রেয়স আইয়র দিল্লি ক্যাপিটালস থেকে নাইট শিবিরে যোগ দিয়েছেন।
 

68

২০১১ সালে আইসিসি ট্রফিতে রানার্সআপ টিমের অধিনায়র হায়দরাবাদের অধিনায়ক হয়ছিলেন। কুমারা সাঙ্গাকারা ২০১১ বিশ্বকাপ পাইনালে হারের পর হায়দরাবাদের অধিনায়ক ছিলেন। এবার কেন উইলিয়ামসন টি২০ বিশ্বকাপে রানার্সআপ হওয়ার পর হায়দরাবাদের অধিনায়ক হয়েছেন।

78

২০১১ আইপিএলে দুটি নতুন দল আইপিএলে যোগ দিয়েছিলেন। সেই দুটি দল হল পুণে ওয়ারিয়র্স ও কোচি তস্কর্স। ২০২২ আইপিএলেও ২টি নতুন দলের অন্তর্ভূক্তি ঘটেছে। সেই দুটি দল হল লখনউ সুপার জায়ান্টস ও গুজরাট টাইটানস।

88

২০১১ সালে কেকেআর অধিনায়ক গৌতম গম্ভীরের ফ্যানেদের তৎকালীন ভারতীয় উইকেট রক্ষক এমএস ধোনকে খুব একটা পছন্দ করতেন না. তারা মনে করতেন ধোনির কারণেই ভারতীয় দল থেকে বাদ পড়েছছেন গম্ভীর। এবার শ্রেয়স আইরয়র ভক্তরা মনে করেন ভারতীয় উইকেট রক্ষক ঋষভ পন্থের কারণেই দিল্লি দলের অধিনায়কত্ব হারিয়েছেন শ্রেয়সয

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos