কেউ মাধ্যমিক ফেল কেউ উচ্চমাধ্যমিক পাশ, কিন্তু সম্পত্তি কোটি টাকার, চিনে নিন এমন ক্রিকেটারদের

জমে উঠেছে আইপিএল ২০২২। কেউ নিজের ব্য়াটিংয়ের মাধ্যে ক্রিকেট ফ্যানদের মন জয় করেছে। কেউ আবার বোলিংয়ের মাধ্যমে। আইপিএল থেকে এমন অনেক তারকা উঠে এসছে যারা পড়োশোনায় খুব একটা ভালো না হলেও, আইপিএলের মাধ্যমে কোটিপতি হয়েছেন। কেই আবার দেশের নাম উজ্জ্বল করেছে বিশ্ব দরবারে। একসময় খেলাধুলার থেকে পড়াশোনাকে বেশি গুরুত্ব দেওয়া হত। মনে করা হত খেলাধুলা করে কিছু হবে না। কিন্তু বর্তমানে সেই ধারণা বদলে দিয়েছেন অনেক তারকা ক্রিকেটাৎ। অল্প লেখাপড়ার পরও অনেক ক্রিকেটারই কোটি কোটি টাকার সম্পত্তির মালিক।  আজ আপনাদের জানাবো এমন ৮ ক্রিকেটারের সম্পর্ক। যারা কেউ মাধ্যমিকের গণ্ডী পর্যন্ত পেরোয়নি, আবার কেউ উচ্চমাধ্যমিক পাশ। কিন্তু ক্রিকেট খেলে বর্তমানে তাদের আকাশ বিপুল সম্পত্তি।
 

Sudip Paul | Published : Apr 25, 2022 8:45 AM IST

18
কেউ মাধ্যমিক ফেল কেউ উচ্চমাধ্যমিক পাশ, কিন্তু সম্পত্তি কোটি টাকার, চিনে নিন এমন ক্রিকেটারদের

বিরাট কোহলি-
ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ও আইপিএলের আরসিবির  প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির খেলার ভক্ত সবাই। বর্তমানে ব্য়াট হাতে তার অফ ফর্ম চললেও তার রানে ফেরার বিষয়ে আশাবাদী সকলেই। ব্য়াট হাতে ক্রিকেট বিশ্বকে শাসন, বিশ্বের অন্যতম সেরা ব্য়াটসম্য়ান হলেও পড়াশোনার দিকে খুব একটা আহামরি ছিলেন না বিরাট কোহলি। দ্বাদশ পাশ করেছেন বিরাট।
 

28

রোহিত শর্মা
পড়াশোনার দিক থেকেও পিছিয়ে রয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক তথা বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের তিন ফর্ম্যাটের অধিনায়র রোহিত শর্মাও। হিটম্যানের অধিনায়কত্বে মুম্বই ইন্ডিয়ান্স পাঁচবার আইপিএল চ্যাম্পিয়ন হয়ছে। কিন্তু পড়াশোনার দিকে তিনি দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়েছেন। এরপর খেলাধুলোর দিকে মন দেওয়ার কারণে আর পড়াশোনা করা হয়নি।

38

মহেন্দ্র সিং ধোনি-
ভারতকে দুটি বিশ্বকাপ দিয়েছেন এমএস ধোনি। তার অধিনায়কত্বের ও ব্যাটিংয়ের ভক্ত সকলেই। ধোনির অধিনায়কত্বে চেন্নাই সুপার কিংস চারবার আইপিএল জিতেছে। ধোনির সম্পত্তির পরিমাণও আকাশ ছোয়া। তবে ধোনির মন পড়াশোনার চেয়ে খেলাধুলায় বেশি ছিল। ধোনি মাত্র দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন।
 

48

সচিন তেন্ডুলকর-
কিংবদন্তী সচিন তেন্ডুলকর সম্পর্কে নতুন করে বলার কিছুই নেই। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান, সর্বোচ্চ সেঞ্চুরি, সর্বোচ্চ ম্যাচ সব রেরকর্ডই রয়েছে ক্রিকেট ঈশ্বরের ঝুলিতে। সম্পত্তির নিরিখে ভারত তথা পৃথিবীর ধনীতম ক্রিকেটারদের মধ্যে তিনি অন্যতম। কিন্তু খেলাধুলায় মন দেওয়ার কারণে বেশি দূর পড়াশোনা করা হয়নি। দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন তিনি। 
 

58

হার্দিক পান্ডিয়া-
ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। এবার আইপএল নতুন দল গুজরাট টাইটানসের অধিনায়ক তিনি। তার নেতৃত্বে দরন্ত খেলছে গুজরাট। ব্য়াটে-বলে অনবদ্য পারফর্ম করছেন স্বয়ং হার্দিকও। কিন্তু আপনি জানেন হার্দিক মাত্র নবম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন। এরপর ক্রিকেটের দিকে মনোযোগ দেন। বেশি দূর পড়াশোনা করা হয়নি তার।
 

68

অজিঙ্কা রাহানে-
ভারতীয় মিডল অর্ডার ব্যাটসম্যান অজিঙ্কে রাহানেও নিজের ব্যাটিং দিয়ে সকলের মন জয় করেছে। ভারতীয় টেস্ট দলের দীর্ঘ বছর সহ অধিনায়কের দায়িত্ব পালন করেছেন  তিনি। এবার আইপিএলে কলকাতা নাইট রাইডার্স দলের সদস্য অজিঙ্কে রাহানে। তবে পড়াশোনার দিকে খুব একটা এগোতে পারেননি তিনিও। মাত্র দশম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেছেন অজিঙ্কে রাহানে।

78

শিখর ধওয়ান-
শিখর ধওয়ান ভারতীয় ক্রিকেটে গব্বর নামেই বিখ্যাত।  দীর্ঘ কেরিয়ারে ভারতীয় ক্রিকেট দলের অনেক সাফল্যের সাক্ষী। আইপিএলে একাধিক দলের হয়ে সাফল্যের সঙ্গে ব্যাট করেছেন তিনি। এবার আইপিএলে পঞ্জাব কিংস দলে খেলছেন শিখর ধওয়ান। এই খেলোয়াড়ও পড়াশোনার চেয়ে খেলাধুলায় বেশি মনোযোগ দেন। এই কারণেই শিখর ধাওয়ান দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন।
 

88

যশশ্বী জয়সওয়াল-
২০১৮ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে প্রতিযোগিতার সর্বোচ্চ স্কোরার হয়ে সকলের নজর কেড়েছিলেন যশশ্বী জয়সওয়াল। সেই সুবাদে আইপিএলেও সুযোগ পান তিনি। বর্তমানে তিনি রাজস্থান রয়্যালস দলের ক্রিকেটার। এককসময় ফুচকা বিক্রি কে নিজের পেট চালিয়েছেন ও ক্রিকেট খেলেছেন যশশ্বী। তাই পড়াশোনা বেশিদূর করা হয়নি। দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন যশশ্বী জয়সওয়াল। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos