কেন সচিন তেন্ডুলকরকে 'ক্রিকেট ঈশ্বর' বলা হয়, ৪৯ তম জন্মদিনে জানুন সেই ১০টি কারণ

রবিবার ৪৯ তম জন্মদিন পালন  করছেন ক্রিকেট কিংবদন্তী সতিন তেন্ডুলকর। জীবনের ২২ গজেও হাফ সেঞ্চুরির দোরগোরায় পৌছে গেলেন মাস্টার ব্লাস্টার। জন্মদিনের সকাল থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন 'ক্রিকেট ঈশ্বর'। নিজের প্রায় আড়াই দশকের ক্রিকেট কেরিয়ারে অসংখ্যা রেকর্ড গড়েছেন সচিন। ৪৯তম জন্মদিনে আপনাদের জানাবো সচিন তেন্ডুলকরের এমন ১০টি রেকর্ড সম্পর্কে যার কারমে তাকে ক্রিকেট ঈশ্বর বলা হয়ে থকে।
 

Sudip Paul | Published : Apr 24, 2022 10:04 AM IST

110
কেন সচিন তেন্ডুলকরকে 'ক্রিকেট ঈশ্বর' বলা হয়, ৪৯ তম জন্মদিনে জানুন সেই ১০টি কারণ

১) আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে মাস্টার ব্লাস্টারের ১৮ হাজার ৪২৬ এবং টেস্টে ১৫ হাজার ৯২১ রান রয়েছে। উভয় ফরম্যাটেই তিনি সর্বোচ্চ রান সংগ্রহকারী। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৩৪ হাজার ৩৪৭ রান করেছেন।

210

২) টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক আন্তর্জাতিক সেঞ্চুরির রেকর্ডটি সচিন তেন্ডুলকরের। টেস্টে তাঁর ৫১ টি সেঞ্চুরি এবং ওয়ানডেতে ৪৯ টি সেঞ্চুরি রয়েছে। তিনি বিশ্বের একমাত্র খেলোয়াড় যিনি ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরি করেছেন।

310

৩) সচিনের বিশ্বের একমাত্র খেলোয়াড় যিনি ২০০টি আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলেন। শুধু টেস্টেই নয়, বিশ্বের সর্বাধিক আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ডও তাঁর রয়েছে, শচীন ৪৬৩টি ওয়ানডে খেলেছেন।
 

410

৪) সচিন তেন্ডুলক বিশ্বের প্রথম ব্যাটসম্যান যিনি টেস্ট ক্রিকেটে ১২ হাজার বা তার বেশি রান করেছেন। একই সঙ্গে ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রান করা বিশ্বের প্রথম খেলোয়াড়ও তিনি।

510

৫) সচিন তেন্ডুলকর বিশ্বের তৃতীয় এবং ভারতের প্রথম খেলোয়াড় যিনি টেস্ট খেলতে থাকা সমস্ত দেশের বিরুদ্ধে সেঞ্চুরি করেন। স্টিভ ওয়া এবং গ্যারি কার্স্টেন তার আগে এটি করেছিলেন।

610

৬) আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ৭৬ বার ম্যান অফ দ্য ম্যাচ পুরস্কার জয়ের রেকর্ডটিও সচিন তেন্ডুলকের নামে রয়েছে। তিনি টেস্টে ১৪ বার এবং ওয়ানডেতে ৬২ বার ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন।

710

৭) ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করা বিশ্বের প্রথম ব্যাটসম্যান তিনি। ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি অপরাজিত ২০০ রান করেছিলেন। এই ইনিংসে তিনি ২৫ টি চার এবং ৩টি ছক্কা মারেন।

810

৮) সর্বাধিক ৬টি বিশ্বকাপ খেলার যৌথ রেকর্ড রয়েছে সচিন তেন্ডুলকরের নামে। পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদও ৬টি বিশ্বকাপ খেলেছেন। বিশ্বকাপে সর্বাধিক ২২৭৮ রান করার রেকর্ডটি শচিনের। ১৯৯২ সাল থেকে ২০১১ বিশ্বকাপ পর্যন্ত খেলেছেন।
 

910

৯) বিশ্বকাপে সর্বাধিক ৬টি সেঞ্চুরি করার রেকর্ডটি সচিন তেন্ডুলকরের। তবে গত বিশ্বকাপে রোহিত শর্মা তাকে ছুঁয়ে ফেলেন। একই সঙ্গে, রিকি পন্টিংয়ের (৪৬টি) পর বিশ্বকাপে সর্বাধিক ৪৫টি ম্যাচ খেলেছেন তিনি।
 

1010

১০) একক বিশ্বকাপে সর্বোচ্চ ৬৭৩ রানের রেকর্ডটি সচিন তেন্ডুলকরের নামে রয়েছে। তিনি ২০০৩ সালের বিশ্বকাপে এটি করেছিলেন এবং ম্যান অফ দ্য সিরিজ হন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos