'ডু অর ডাই' ম্যাচে মাঠে নামছে টিম ইন্ডিয়া, কোন মন্ত্রে আসবে জয়, চিন্তায় বিরাট-রোহিতরা

বৃহস্পতিবার মোতেরাতে সিরিজের চতুর্থ ও ডু অর ডাই টি২০ ম্যাচে মাঠে নামছে টিম ইন্ডিয়া। প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ম্যাচ জিতে সমতায় ফিরেছিল বিরাট কোহলির দল, কিন্তু তৃতীয় ম্যাচ ফের হেরে ৫ ম্যাচের সিরিজে ২-১ এ পিছিয়ে পড়েছে মেন ইন ব্লুরা। তাই চতুর্থ ম্যাচ জেতা ছাড়া কোনও উপায় নেই কোহলিদের কাছে। ব্যাটিং থেকে বোলিং নানা সমস্যায় জর্জরিত ভারতীয় দলে কোন মন্ত্রে আসবে জয়, সেটাই এখন লাখ টাকার প্রশ্ন।
 

Sudip Paul | Published : Mar 17, 2021 4:32 PM IST

110
'ডু অর ডাই' ম্যাচে মাঠে নামছে টিম ইন্ডিয়া, কোন মন্ত্রে আসবে জয়, চিন্তায় বিরাট-রোহিতরা

টেস্ট সিরিজে হারের পর টি২০ সিরিজে দুরন্তভাবে ঘুড়ে দাঁড়িয়ে ইংল্যান্ড। প্রথম ও তৃতীয় ম্যাচ জিতে বর্তমানে সিরিজে জয়ের ক্ষেত্রে অ্যাডভান্টেজ জায়গায় পৌছে গিয়েছে ইয়ন মর্গ্যানের দল। বাকি দুটি ম্যাচের মধ্যে একটি ম্যাচ জিতলেই সিরিজ পকেটে পুরে ফেলবে ব্রিটিশ লায়ন্সরা।
 

210

টি২০ সিরিজে দুরন্ত ছন্দে রয়েছে ইংল্যান্ড। তৃতীয় ম্যাচে টস ভাগ্য সাথ দেওয়ার পাশাপাশি ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপের সামনে দুরন্ত বোলিং করে মার্ক উড, ক্রিস জর্ডান, আদিল রাশিদরা। বিশেষ করে মার্ক উডের পেসের কাছে নড়বড়ে দেখায় রোহিত, রাহুল, শ্রেয়সদের। একমাত্র কোলি ছাড়া বড় রান পায়নি কোনও ব্যাটসম্য়ান।
 

310

ব্যাট হাতে জস বাটলার, জনি বেয়ারস্টো, ডেভিড মালানদের দুরন্ত ফর্ম ভরসা জোগাচ্ছে ব্রিটিশ দলকে। এখনও সেইভাবে পরীক্ষার সম্মুখীন হতে হয়নি মর্গ্যান, স্টোকসদের। ফলে চতুর্থ ম্য়াচে নামার আগে যথেষ্ট আত্মবিশ্বাসী ইংল্যান্ড দল।

410

অপরদিকে, চতুর্থ ম্যাচ ভারতের কাছে ডু অর ডাই। এই ম্যাচে জিততে না পারলে সিরিজ হাতছাড়া হয়ে যাবে বিরাট, রোহিতদের। কিন্তু ব্যাটং থেকে বোলিং চতুর্থ ম্যাচে নামার আগে নান সমস্যা রয়েছে ভারতীয় দলের অন্দরে। 
 

510

ব্যাটিং লাইনআপে টানা তিন ম্যাচ ধরে রানের মধ্যে নেই কেএল রাহুল। দুটি শূন্য করেছেন তিনি। দলে ফিরে রান পায়নি রোহিত শর্মাও। প্রথম ম্যাচে ব্যর্থ হওয়ার পর দলে জায়গা পাননি শিখর ধওয়ান। দ্বিতীয় ম্যাচে ওপেনিং করে সাফল্য পেলেও, তৃতীয় ম্য়াচে কেনও ইশান কিষাণকে ওপেন করানো হল না তা নিয়েও উঠছে প্রশ্ন। ফলে ওপেনিং জুটি সমস্যা রয়েছে ভারতীয় দলে।
 

610

মিডল অর্ডারে বিরাট কোহলি নিজের চেনা ছন্দে ফেরায় দলের স্বস্তি বাড়লেও, অন্যান্যদের ধারাবাহিকতা নিয়ে রয়েছে প্রশ্ন। শেষ ম্যাচ ব্যর্থ হয়েছেন শ্রেয়স আইয়র। ঋষভ পন্থও ভালো শুরু করে লম্বা ইনিংস খেলতে ব্যর্থ হচ্ছেন। তার পুরোনো রোগ যেন ফের দেখা দিচ্ছে। পুরোনো ছন্দে এখনও নই হার্দিক পান্ডিয়াও।
 

710

দ্বিতীয় ম্য়াচে দলে সুযোগ পেয়েছিলেন সূর্যকুমার যাদব। কিন্তু তার ব্যাটে নামার প্রয়োজন হয়নি। কিন্তু ব্যাটিংয়ের সুযোগ না পেয়েই কেনও তাকে তৃতীয় ম্যাচে তাকে দল থেকে বাদ দেওয়া হল তা নিয়ে প্রশ্ন তুলেছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।
 

810

বোলিং লাইনআপ নিয়ে কিছুটা চিন্তায় রয়েছে বিরাট কোহলি। কারণ তৃতীয় ম্যাচে জস বাটলারের কাছে কার্যত অসহায় আত্মসমর্পন করেছিলেন ভারতীয় বোলাররা। শার্দুল ও চাহলকে নিয়ে কার্যত ছেলে খেলা করেছিল ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান। ফলে চতুর্থ ম্য়াচে বোলিং লাইনআপে আসতে পারে পরিবর্তন। সুযোগ পেতে পারেন দীপক চাহর।
 

910

ফলে চতুর্থ ম্যাচে নামার আগে প্রথম একাদশ নিয়ে যথেষ্ট চিন্তায় রয়েছেন ভারতীয় কোচ রবি শাস্ত্রী ও অধিনায়র বিরাট কোহলি। কোন কম্বিনেশনে দল নামাবেন তা এখন কঠিন হয়ে দেখা দিচ্ছে। যদিও ঘুড়ে দাঁড়ানোর বিষয়ে আত্মবিশ্বাসী টিম ইন্ডিয়া।
 

1010

চতুর্থ ম্য়াচে আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে যে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই ক্রিকেট বিশেষজ্ঞদের। একদিকে সিরিজে ঘুড়ে দাঁড়াতে মরিয়া ভারত, অপরদিকে সিরিজ জিততে চাইবে ইংল্যান্ড। যদিও ক্রিকেট বিশেষজ্ঞরা কিছুটা হলেও এগিয়ে রাখছেন ইয়ন মর্গ্যানের দলকে।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos