ক্রিকেটের মক্কায় ভারত বনাম ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট, ম্য়াচের আগে জেনে নিন দুই দলের খুঁটিনাটি

ইংল্যান্ড ফরের শুরু থেকেই চোট সমস্যায় জেরবার ভারতীয় দল। তারপরও প্রথম টেস্টে দুরন্ত ক্রিকেট খেলে জয়ের দোরগোড়ায় পৌছে গিয়েছিল ভারতীয় দল। কিন্তু  ভারত ও জয়ের মাঝে প্রাচীর হয়ে দাঁড়িয়ে পড়ে বৃষ্টি। পঞ্চম দিনে খেলা শুরু না করতে পারায় ভারতের কার্যত জেতায় ম্যাচ ড্র হয়ে যায়। কিন্তু লর্ডসে দ্বিতীয় টেস্ট শুরুর আগেও সমস্যায় বিরাট কোহলির দল। চোট সমস্যায় জেরবার শার্দুল ঠাকুর। অপরদিকে, ইংল্যান্ডে ফেরার সম্ভাবনা প্রবল মঈন আলির। 

Sudip Paul | Published : Aug 11, 2021 9:49 AM IST / Updated: Aug 11 2021, 04:23 PM IST

110
ক্রিকেটের মক্কায় ভারত বনাম ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট, ম্য়াচের আগে জেনে নিন দুই দলের খুঁটিনাটি
প্রথম টেস্টে জয়ের জন্য পঞ্চম দিনে ভারতের দরকার ছিল ১৫৭ রান। কিন্তু ইংল্যান্ডের রক্ষাকর্তা হয়ে ওঠে বৃষ্টি। পঞ্চম দিনে টানা বৃষ্টি ও খারাপ ও আলোর অভাবে শুরুই করা যায়নি খেলা। সিরিজে ১-০ এগিয়ে থেকে লর্ডসে দ্বিতীয় টেস্টে নামার সুযোগ ছিল ভারতীয় দলের। কিন্তু তা না হওয়ায়, লর্ডসে ফের প্রথম জয়ের লক্ষ্য ঝাঁপাতে চলেছে ভারত।
210
কিন্তু দ্বিতীয় ম্যাচ শুরুর আগে সমস্যা কিছুতেই কমছে না ভারতীয় দলের। চোট সমস্যা লেগেই রয়েছে বিরাট কোহলির দলে। এবার হ্যামসট্রিংয়ের সমস্যায় কাবু ভারতীয় দলের পেসার শার্দুল ঠাকুর। প্রথম ম্যাচে ২ ইনিংস মিলিয়ে ৪ উইকেট নিয়ে অনবদ্য বোলিং করেছিলেন শার্দুল। কিন্তু চোটের কারণে দ্বিতীয় টেস্টে তাকে পাচ্ছে না ভারতীয় দল।
310
একদিকে শার্দুল ঠাকুরের চোটের দুঃসংবাদ থাকলেও, অপরদিকে চোট সারিয়ে নেটে অনুশীলনে ফিরেছেন মায়াঙ্কা আগরওয়াল। একইসঙ্গে নেটে অনুশীলন শুরু করেছেন। ফলে তবে কেএল রাহুল রানের মধ্যে থাকায় লর্ডস টেস্টে মায়াঙ্কের দলে ফেরার সম্ভাবনা নেই বলা যেতে পারে। তবে দলে আসতে পারেন ইশান্ত।
410
তবে ভারতীয় ব্যাটিং লাইনআপে মিডল অর্ডারের অফ ফর্ম মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে টিম ম্যানেজমেন্টের কাছে। প্রথম টেস্টে রান পাননি চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, অজিঙ্কে রাহানেরা। তবে দ্বিতীয় টেস্টে রানে ফিরতে মরিয়া ভারতীয় দলের তারকা খোচিত এই মিডল অর্ডার।
510
অপরদিকে বোলিং লাইনআপে শার্দুল ঠাকুর না থাকলেও বুমরা,শামি, সিরাজদের ফর্ম কিছুটা চিন্তামুক্ত রেখেছে বিরাট কোহলি। দ্বিতীয় ম্যাচে লর্ডসে রবিচন্দ্রন অশ্বিন ও ইশান্ত শর্মাদের দলে ঢোকার সম্ভাবনা প্রবল। সেক্ষেত্রে বাদ পড়তে পারেন সিরাজ। তবে বোলারদের ফর্ম ভরসা দিচ্ছে টিম ম্যানেজমেন্টকে।
610
ঋষভ পন্থের অত্যাধিক মারমুখী ব্যাটিংও ইংল্যান্ডের মাঠে ভারতের চিন্তা বাড়াতে পারে। কারণ যখ উইকেটে টিকে খেলার দরকার তখনই আক্রমণাত্মক ব্যাটিং করতে গিয়ে উইকেট ছুড়ে দিয়ে আসছেন পন্থ। তাই তাকে আরও বেশি দায়িত্ববাণ হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।
710
অপরদিকে, প্রথম ম্যাচে আবহাওয়ার বদান্যতায় ম্যাচ হারের ছেতে বেঁচে গেলেও, দ্বিতীয় ম্যাচে নামার আগে চাপে রয়েছেন ইংল্যান্ড দলও। ব্যাটিং লাইনআপে অধিনায়ক জো রুট ছাড়া অন্যান্য সকল ব্যাটসম্যানদের রানে না থাকা চিন্তায় রেখেছে ইংল্যান্ড টিম ম্যানেজমেন্টকে।
810
ইংল্যান্ডের ব্য়াটিং লাইনআপে অধিনায় জো রুট দুরন্ত ফর্মে রয়েছেন। প্রথম ম্যাচের প্রথম ইনিংসে ৬৪ ও দ্বিতীয় ইনিংসে অনবদ্য শতরান করে ১০৯ ইনিংস খেলেন জো রুট। দ্বিতীয় ম্যাচেও জো রুটের চওড়া ব্যাটের উপরই ভরসা রাখছেন ইংল্যান্ডের ক্রিকেট প্রেমিরা। একইসঙ্গে অনান্যদের ব্যাটেও রান চাইছেন সকলেই।
910
দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ড দলে ফেরার সম্ভাবনা প্রবল অলরাউন্ডার মঈন আলির। বাঁ-হাতি ব্যাটসম্যান ও অফ স্পিনার দলে ফিরলে অনেকটাই শক্তি বাড়বে ইংল্যান্ড দলের। ব্য়াটিং পাশাপাশি লর্ডসের উইকেটে মঈন আলির বোলিংও কাজে লাগবে জো রুটের। স্টুয়ার্ট ব্রডের চোট চিন্তা বাড়িয়েছে ইংল্যান্ডের।
1010
৫৫ ম্যাচের সিরিজে প্রথম টেস্ট বৃষ্টির কারণে ড্র হয়ে গিয়েছে। দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে এগিয়ে যেতে মরিয়া ভারত ও ইংল্যান্ড দুই দল। হাড্ডাহাড্ডি ম্যাচ দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা। তবে প্রথম ম্যাচের ফর্মের নিরিখে ক্রিকেট বিশেষজ্ঞরা ভারতীয় দলকেই কিছুটা এগিয়ে রাখছেন লর্ডস টেস্টে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos