শুধু জার্সি নাম্বার ৭ নয়, ধোনির কেরিয়ারে এমন সাতটি রেকর্ড রয়েছে, যা ভাঙা সত্যিই কঠিন

পরিবারের সঙ্গে লন্ডনে নিজের ৪১তম জন্মদিন পালন করেছেন এমএস ধোনি (MS Dhoni Birthday)। সেখানে রাজকীয় জন্মদিনের অনুষ্ঠানের ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন ধোনির স্ত্রী সাক্ষী (Sakshi Dhoni)। ধোনি ভক্তরাও প্রিয় তারতার জন্মদিন পালন করেছে নানাভাবে। আন্তর্জাতিক ক্রিকেটকে (International Cricket)বিদায় জানালেও বিশেষ দিনে ধোনির কেরিয়ারের নানা দিক নিয়ে জানার কৌতুহলও কম নয় ক্রিকেট প্রেমিদের। আজ আপনাদের জানাব ধোনির এমন সাতটি রেকর্ড (7 Records Of Dhoni)সম্পর্কে, যা অন্য়ান্যদের পক্ষে ভাঙা খুবই কঠিন।

Sudip Paul | Published : Jul 7, 2022 2:30 PM IST

17
শুধু জার্সি নাম্বার ৭ নয়, ধোনির কেরিয়ারে এমন সাতটি রেকর্ড রয়েছে, যা ভাঙা সত্যিই  কঠিন

পৃথিবীতে একমাত্র অধিনায়ক হিসাবে ধোনি জিতেছেন সমস্ত আইসিসি ট্রফি। জিতেছেন ২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ ওডিআই বিশ্বকাপ এবং ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি। পৃথিবীর অন্য কোনও আন্তর্জাতিক ক্রিকেট অধিনায়কের এই কীর্তি নেই। 

27

অধিনায়ক হিসাবে নিজের দেশকে সর্বাধিক ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডও তার দখলে। একমাত্র অধিনায়ক হিসেবে নিজের দেশকে প্রতি ফরম্যাটে ৫০ টি-র বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়া একমাত্র অধিনায়কও তিনি। ২০০ টি ওয়ান ডে, ৬০ টি টেস্ট এবং ৭২ টি টি-টোয়েন্টি ম্যাচ মিলিয়ে মোট ৩৩২ টি ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন মাহি। তার ঠিক পরেই রয়েছেন রিকি পন্টিং। তিনি মোট ৩২৪ টি ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন। 

37

অধিনায়ক হিসাবে ৬ টি বহুদলীয় ওয়ান ডে প্রতিযোগিতায় দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। এর মধ্যে ৪ টি প্রতিযোগিতায় তার নেতৃত্বে সেরার শিরোপা ছিনিয়ে নিয়েছে ভারত। বহুদলীয় ওয়ান ডে প্রতিযোগিতায় যা অধিনায়ক হিসেবে সর্বোচ্চ। আর কোনও অধিনায়ক নিজের দেশকে ৪ টি বহুদলীয় ওয়ান ডে প্রতিযোগিতায় নেতৃত্ব দিয়ে বিজয়ী হতে পারেননি। 

47

নিজের ওয়ান ডে কেরিয়ারে মোট ৮৪ বার নট-আউট থেকে গিয়েছেন ধোনি যা একটি রেকর্ড। তার মধ্যে ৫১ বারই ভারত রান তাড়া করছিল এবং এর মধ্যে ৪৭ বার ভারত রান তাড়া করে ম্যাচ জিতেছে। অন্য কোনও ব্যাটসম্যান ওয়ান ডে তে নট-আউট থাকার ব্যাপারে ৮০-এর গন্ডি ছুঁতে পারেননি। তার পরে এই তালিকায় রয়েছেন শন পোলক। তিনি কেরিয়ারে মোট ৭২ বার নট আউট থেকেছেন। 

57

উইকেটকিপার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি স্টাম্পিংয়ের রেকর্ডও মাহির দখলে। ৫৩৮টি আন্তর্জাতিক ম্য়াচে ১৯৫টি স্ট্যাম্পিং করেছেন ধোনি। দ্বিতীয় স্থানে আছেন কুমার সাঙ্গাকার (১৩৯)।

67

২০০৫ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে অপরাজিত ১৮৩ রানের ইনিংস খেলেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। উইকেট কিপার হিসেবে ওয়ান ডে ফর্ম্য়াটে এখনও পর্যন্ত কোনও উইকেট কিপারের সর্বোচ্চ রান।

77

দ্রুত গতির স্ট্যাম্পিং করার জন্য বিখ্যাত ধোনি। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের কিমো পলকে স্ট্য়াম্পের পেছনে ০.০৮ সেকেণ্ডে স্ট্যাম্পিং করেছিলেন। যা এখনও পর্যন্ত একটি রেকর্ড।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos