দলে বাদ ধোনি-কোহলি-রোহিতরা, দেখে নিন কাদের নিয়ে নিজের আইপিএল একাদশ গড়লেন সচিন তেন্ডুলকর

শেষ হয়েছে আইপিএল ২০২২ (IPL 2022) । রাজস্থান রয়্যালসকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে গুজরাট টাইটানস। প্রতিযোগিতা শেষ হতেই প্রাক্তন ক্রিকেটার থেকে শুরু করে ক্রিকেচ বিশেষজ্ঞরা নিজেদের সেরা আইপিএল একাদশ বানাচ্ছেন। সেই তালিকা থেকে বাদ গেলেন না সচিন তেন্ডুলকরও (Sachin Tendulkar)। নিজের বাছাই করা সেরা আইপিএল ২০২২-এর একাদশে (Best IPL XI)বড় নামের থেকে পারফরম্য়ান্সে বেশি গুরুত্ব দিয়েছেন মাস্টার ব্লাস্টার। সচিনের দলে জায়গা হয়নি বিরাট কোহলি, রোহিত শর্মা, এমএস ধোনিদের। দেখে নিন কাদের নিয়ে নিজের পছন্দের একাদশ গড়লেন 'ক্রিকেট ঈশ্বর'।
 

Sudip Paul | Published : May 31, 2022 8:55 AM IST

111
দলে বাদ ধোনি-কোহলি-রোহিতরা, দেখে নিন কাদের নিয়ে নিজের আইপিএল একাদশ গড়লেন সচিন তেন্ডুলকর

জস বাটলার-
সচিন তেন্ডুলকর নিজের একাদশের ওপেনিংয়ে রেখেছেন জস বাটলারকে। এবারের টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন রাজস্থান রয়্যালসের তারকা ক্রিকেটার। সর্বোচ্চ রান স্কোরার হিসেবে অরেঞ্জ ক্যাপ পেয়েছেন। মরসুমে ৪টি সেঞ্চুরি সহ মোট ৮৬৩ রান করছেন জস বাটলার। যা আইপিএলের এক মরসুমের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। সচিন বলেছেন,'ওর থেকে ভয়ঙ্কর ক্রিকেটার এ বারের আইপিএলে দেখিনি। এক বার মারতে শুরু করলে আর থামানো যায় না।'
 

211

শিখর ধওয়ান-
ওপেনিংয়ে বাঁ-হাতি  ও ডান হাতি কম্বিনেশন তৈরি করতে নিজের দলের দ্বিতীয় ওপেনার হিসেবে জায়গা দিয়েছেন শিখর ধওয়ানকে। এবার আইপিএলে ৪৬০ রান করেছেন ধওয়ান। সচিনের মতে,'শিখর এমন একজন ক্রিকেটার যিনি খুচরো রান নিয়ে স্কোরবোর্ড সচল রাখতে পারেন। তাঁর অভিজ্ঞতাও কাজে লাগতে পারে'।
 

311

কেএল রাহুল-
দলের তিন নম্বরে মিডল অর্ডারে সচিন তেন্ডুলকর রেখেছেন লখনউ সুপার জায়ান্টসের অধিনায়ক কেএল রাহুল। এবার আইপিএলে  বাটলারের পরেই দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রাহুল। ১৫ ইনিংসে ৬১৬ রান করেছেন কেএল রাহুল। শচীন বলেছেন,'রাহুল এমন একজন ব্যাটার যে সিঙ্গলস নিতে পারে আবার দরকার হলে ছক্কা মারতেও দক্ষ।'

411

হার্দিক পান্ডিয়া-
চারে রেখেছেন গুজরাত টাইটান্সকে খেতাব দেওয়া অধিনায়ক হার্দিক পাণ্ড্যকে। গুরুত্বপূর্ণ সময়ে হার্দিকের কিছু ইনিংস নজরে এসেছে সচিনের। পাশাপাশি তিনি যে ভাবে শক্তি কাজে লাগিয়ে ছয় মারতে পারেন তারও প্রশংসা করেছেন। আইপিএল জয়ী অধিনায়ককে নিজের দলের অধিনায়কও করেছেন সচিন তেন্ডুলকর। 
 

511

ডেভিড মিলার-
পাঁচে সচিন তেন্ডুলকর রেখেছেন পাঁচে ভয়ংকর ডেভিড মিলারকে। এবারের গুজরাট টাইটানসের হয়ে স্বপ্নের ফর্মে ছিলেন মিলার। একাধিক ম্য়াচ উইনিং ইনিংস খেলেছেন।  বাঁ হাতি ও ডান হাতি কম্বিনেশন বজায় রাখার জন্য কিলার মিলারকে পাঁচ নম্বরে রেখেছেন মাস্টার ব্লাস্টার। 
 

611

লিয়াম লিভিংস্টোন-
নিজের দলের ছয় নম্বরে পঞ্জাব কিংসের লিয়াম লিভিংস্টোনকে রেখেছেন সচিন তেন্ডুলকর। পঞ্জাবের দলের সেরা পারফর্মার মধ্যে একজন তিনি।  ক্রিজে এসেই যে ভাবে ছয় মারতে শুরু করেন, তার প্রশংসা করেছেন মাস্টার ব্লাস্টার।

711

দীনেশ কার্তিক-
দলে উইকেট রক্ষক ব্যাটসম্যান হিসেবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্য়াঙ্গালোরের দীনেশ কার্তিককে রেখেছেন সচিন তেন্ডুলকর। দীনেশ কার্তিক এই মরসুমে  দুর্দান্ত ব্যাটিং করে সবাইকে মুগ্ধ করেছেন। যার কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও জায়গা পেয়েছেন তিনি। এর সাথে দীনেশকে সুপার স্ট্রাইকার অফ দ্য সিজনের খেতাব দেওয়া হয়েছে এবং তিনি পেয়েছেন চকচকে টাটা পাঞ্চ গাড়ি। মরসুমে ৩৩০ রান করেঠেন  ১৮৩.৩৩ স্ট্রাইক রেটে।
 

 

811

যুজবেন্দ্র চাহল-
সচিন তার দলে প্রধান স্পিনার হিসেবে রেখেছেন যুজবেন্দ্র চাহলকে। তিনি যেভাবে নিজের বলে মিশ্রণ তৈরি করে বিপক্ষের ব্য়াটসম্য়ানদের বোকা বানিয়ে আউট করেন তার প্রশংসা করেছেন মাস্টার ব্লাস্টার।  প্রতিযোগিতার সর্বোচ্চ উইককে শিকার করে পার্পল ক্যাপ জিতেছেন  যুজবেন্দ্র চাহল।  ২৭টি উইকেট নিয়েছেন তিনি। যা আইপিএলের ইতিহাসে কোনও স্পিনারের নেওয়া সবথেকে বেশি উইকেট।

911

রাশিদ খান-
নিজের দলে দ্বিতীয় স্পিনার হিসেবে রাশিদ খানকে নিয়েছেন সচিন তেন্ডুলকর। মাঝের দিকে ওভারে উইকেট নেওয়ার দক্ষতার জন্যেই বেছে নিয়েছেন সচিন। উইকেট নেওয়ার পাশাপাশি ৪ ওভার খুব রানও দেন রাশিদ খান। সেই কারণেও সচিনের পছন্দের তালিকায় আফগান লেগ স্পিনার।
 

1011

মহম্মদ শামি-
সচিন তেন্ডুলকর তার দলের পেস অ্যাটাকে রেখেছেন চ্য়াম্পিয়ল দল গুজরাট টাইটানসের পেসার মহম্মদ শামিকে। নতুন বলে পেস ও সুইংয়ে বিপক্ষের ব্য়াটসম্য়ানের উইকেট নেওয়া ক্ষমতার কারণেই তারকা পেসারকে দলে নিয়েছেন সচিন তেন্ডুলকর।

1111

জসপ্রীত বুমরা-
দলে দ্বিতীয় পেসার হিসেবে জসপ্রীত বুমরাকে দলে নিয়েছেন সচিন তেন্ডুলকর। নতুন বলে আগুনে বোলিং করার পাশাপাশি ডেথ ওভারে বুমরার বোলিং দক্ষতার কারণেই তাকে দলে রেখেছেন মাস্টার ব্লাস্টার। বুমরার অভিজ্ঞতার কারণেও মুম্বই ইন্ডিয়ান্স পেসারকে পছন্দ সচিনের। 


 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos