কপিল-সৌরভ-ধোনি-বিরাট নয়, চিনে নিন ভারতীয় ক্রিকেট দলের ৬ অধিনায়ককে, যারা একটিও ম্য়াচ হারেনি

ভারতীয় ক্রিকেটের সেরা অধিনায়কদের নিয়ে আলোচনা হলেই উঠে আসে কপিল দেব, সৌরভ গঙ্গোপাধ্যায়, এমএস ধোনি, বিরাট কোহলিদের নাম। কিন্তু ভারতীয় ক্রিকেট এমন ৬ অধিনায়ক রয়েছে যাদের অধিনায়কত্বে একটিও ম্য়াচ হারেনি ভারতীয় ক্রিকেট দল। তার খুবই কম সংখ্যক ম্য়াচে সামলেছিলেন অধিনায়কত্বের দায়িত্ব। জেনে নিন সেই ৬ ক্রিকেটারের প্রসঙ্গে।
 

Sudip Paul | Published : Aug 23, 2021 7:18 AM IST

110
কপিল-সৌরভ-ধোনি-বিরাট নয়, চিনে নিন ভারতীয় ক্রিকেট দলের ৬ অধিনায়ককে, যারা একটিও ম্য়াচ হারেনি

ভারতই একমাত্র দেশ যারা ২০ ওভার, ৫০ ওভার এবং ৬০ ওভারের ক্রিকেট বিশ্বকাপ জিতেছে। দেশ কে বিশ্বকাপ এনে দিয়ে অধিনায়ক হিসেবে ইতিহাসের পাতায় না চির স্মরণীয় করে রেখেছেন কপিল দেব, মহেন্দ্র সিং ধোনিরা। তার মধ্যে ধোনি দেশকে ২টি বিশ্বকাপ অর্থাৎ টি২০ ও ৫০ ওভারের বিশ্বকাপ দিয়েছে। 
 

210

এছাড়া ভারতীয় দলের অধিনায়ক হিসেবে নজির গড়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক তথা বর্তমান বিসিসিাই প্রেসিটেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতয়ী দলের উত্থান হয়েছিল তার হাত ধরে। বিরাট কোহলিও ধোনির পর সাফল্যের সঙ্গে অধিনায়কত্বের দায়িত্ব সামলাচ্ছেন। আইসিসি ট্রফি না পেলেও দেশে-বিদেশে বিরাট পরিসংখ্যান প্রশংসার দাবি রাখে।
 

310

এছাড়াও  বিভিন্ন সময়ে একাধিক অধিনায়ক পেয়েছে ভারতীয় দল। তাদের মধ্যে এমন কিছু অধিনায়ক রয়েছে যাদের অধিনায়কত্বে একটিও ম্যাচ হারেনি ভারতীয় দল। অল্প সময়ের অধিনায়ক হলেও তাদের জয়ের রেকর্ড একশো শতাং।
 

410

২০১১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে ভারতীয় দলের হয়ে সর্বোচ্চ রান করেন গৌতম গম্ভীর। প্রাক্তন ভারতীয় ওপেনার এর পাশাপাশি একজন দুর্দান্ত অধিনায়কও ছিলেন, কারণ তিনি ২০১২ এবং ২০১৪ সালের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে চ্যাম্পিয়ন করেন। গম্ভীর ৬টি ওয়ানডে ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক হওয়ার সুযোগ পেয়েছিলেন। ২০১০ সালে গম্ভীরের অধিনায়কত্বে ভারতীয় দল নিউজিল্যান্ডকে ৫-০ তে পরাজিত করে। এরপর ২০১১ সালে গম্ভীরের নেতৃত্বে আরও একটি ওয়ানডে ম্যাচে ভারত ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করে।
 

510

রবি শাস্ত্রী এই মুহুর্তে ভারতীয় ক্রিকেট দলের কোচ। তার সময়ে তিনি ভারতের অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন। এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে একবার অধিনায়কত্ব করেছিলেন তিনি। ঐ ম্যাচে ভারত ওয়েস্ট ইন্ডিজকে ২৫৫ রানে পরাজিত করে।
 

610

বর্তমান ভারতীয় টেস্ট সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানে এই তালিকায় একমাত্র সক্রিয় ক্রিকেটার। টেস্টের পাশাপাশি ওয়ানডেতেও অধিনায়ক হিসেবে রাহানের অনবদ্য রেকর্ড রয়েছে। টেস্টে তাঁর অধিনায়কত্বে ভারত পাঁচটি ম্যাচে চারটি জয় ও একটি ড্র করেছে। 
 

710

একদিনের ক্রিকেটেও ভারতীয় দলের অধিনায়কের দায়িত্ব সামলেছেন অজিঙ্কে রাহানে। ওয়ানডে ফরম্যাটে ভারত রাহানের নেতৃত্বে তিনটি ম্যাচ খেলেছে। প্রতিটি ম্যাচেই জয়ের স্বাদ পেয়ছেন রাহানে ও তার দল। 
 

810

বীরেন্দ্র শেহবাগ তিনটি ফর্ম্যাটেই টিম ইন্ডিয়ার অধিনায়কত্ব করেছিলেন।  শুধুমাত্র টি২০ ফর্ম্যাটে অপরাজেয় রেকর্ড রয়েছে সেওয়াগ। তিনি ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন। সেই ম্য়াচ জয় পেয়েছিল টিম ইন্ডিয়া
 

910

অনেকেই জানেন যে, অনিল কুম্বলে একসময় টেস্টে ভারতের দলের অধিনায়ক ছিলেন। ওয়ানডে-তে একটি ম্যাচে অধিনায়কত্ব করে জয় পেয়েছিলেন কুম্বলে। ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ চলাকালীন একদিনের আন্তর্জাতিক ম্যাচেও অধিনায়কত্ব করে চার উইকেটে জয় পেয়েছিলেন তিনি।

1010

সুরেশ রায়না তিনটি টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলের হয়ে অধিনায়কত্ব করেছিলেন। এর মধ্যে দুটি ২০১০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ছিল এবং সর্বশেষটি ছিল ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজ দলের বিপক্ষে। ভারত তিনটি ম্যাচেই বিজয়ী হয়েছিল। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos