আইপিএল ২০২২-এর প্রথম ম্য়াচে কেমন হতে পারে কেকেআরের প্রথম একাদশ, দেখে নিন এক নজরে

২৬ মার্চ আইপিএল ২০২২ (IPL 2022) -এর প্রথম ম্য়াচে মুখোমুখি হতে চলছে কেকেআর বনাম সিএসকে (KKR vs CSK)। জয় দিয়ে মরসুম শুরু করাই লক্ষ্য রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ও শ্রেয়স আইয়রের (Shreyas Iyer) দলের।  তবে প্রথম ম্যাচে নাইটদের প্রথম একাদশ কী হবে তা নিয়ে রয়েছে জল্পনা। কারণ প্যাট কামিন্স (Pat Cummins)ও অ্যারন ফিঞ্চ (Aaron Finch)দলের সঙ্গে যোগ দিতে পারেননি। ফলে সেই জায়গা খেলানো হবে অন্য ক্রিকেটারদের। চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings)মত শক্তিশালী দলের বিরুদ্ধে কামিন্সের না থাকাটা সত্যিই ধাক্কার। তবে সে সব নিয়ে না ভেবে তৈরি কেকেআর। প্রথম ম্যাচে কেমন হতে ২ বারের আইপিএল জয়ী প্রথম একাদশ (Probable 11) দেখে নিন এক নজরে।

Sudip Paul | Published : Mar 25, 2022 10:20 AM IST

111
আইপিএল ২০২২-এর প্রথম ম্য়াচে কেমন হতে পারে কেকেআরের প্রথম একাদশ, দেখে নিন এক নজরে

ভেঙ্কটেশ আইয়র-
গতবার আইপিএলের দ্বিতীয় পর্বে কেকেআরের স্বপ্নের দৌড়ের অন্যতম কারিগর ছিলেন ভেঙ্কটেশ আইয়র।  ব্যাট হাতে একাধিক ম্যাচ উইনিং ইনিংস খেলেছিলেন বাঁ-হাতি ব্য়াটসম্যান। তার নীর্ভিক ব্যাটিংয়ের প্রশংসা করছিল সকলেই। সেই সুবাদেই ভারতীয় দলেও সুযোগ পান ভেঙ্কটেশ আইয়র। ভারতীয় দলেও সীমিত সুযোগে নিজের জাত চিনিয়েছেন তিনি। আইপিএলের নিলামের আগে তাকে রিটেন করে কেকেআর। নতুন মরসুমে ব্য়াট হাতে সাফল্য ধরে রাখাই লক্ষ্য তার। 
 

211

অজিঙ্কে রাহানে-
ভারতীয় টেস্ট দলে সহ অধিনায়কত্ব হারানোর পাশাপাশি নিজের জায়গাও হারিয়েছেন তারকা মিডল অর্ডার ব্য়াটসম্যান অজিঙ্কে রাহানে। আইপিএলে ২০২২ মেগা নিলামে তাকে দলে নেয় কেকেআর। নিজেকে প্রমাণের আরও একটি সুযোগ পেয়ে যান রাহানে। অ্যারন  ফিঞ্চ না থাকায় সেই জায়গায় নিজের জায়গা পাকা করে নেওয়ারও সুযোগ থাকছে রাহানের সামনে। ভেঙ্কটেশ আইয়রের সঙ্গে প্রথম ম্যাচে কেকেআরের ইনিংস শুরু করতে দেখা যেতে পারে তাকে। 

311

শ্রেয়স আইয়র-
২০২০ আইপিএল দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ছিলেন শ্রেয়স আইয়র। দলকে ফাইনালেও তুলেছিলেন। কিন্তু কাঁধের চোটের কারণে বাইরে যেতে ২০২১ সালে সেই জায়গায় অধিনায়ক হল ঋষভ পন্থ। তাকে রিটেনও করেনি দিল্লি ফ্র্য়াঞ্চাইজি। এবার মেগা নিলামে তাকে দলে নেয় কেকেআর। দেওয়া হয় অধিনায়কত্বের দায়িত্বও। ফলে অধিনায়ক হিসেবে নিজেকে আরও একবার প্রমাণ করার সুযোগ শ্রেয়সের সামনে। দলের তিন নম্বরেই তার ব্যাট করার সম্ভাবনা বেশি।
 

411

নীতিশ রানা-
কলকাতা নাইট রাইডার্স দলের দীর্ঘ বছরের যোদ্ধা নীতিশ রানা। দলের হয়ে খেলেছেন একাধিক গুরুত্বপূর্ণ ইনিংস। এবার তাকে  রিটেন না করলেও নিলামে পুরোনো যোদ্ধাকে দলে ধরে রাখার জন্য সবরকম চেষ্টা করে কেকেআর। এবার কেকেআরের মিডল অর্ডারের অন্যতম সেরা ভরসার নাম নীতিশ রানা। গতবছর শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলে সুযোগ পেলেও তারপর থেকে আর মেলেনি। আইপিএলে নিজেকে প্রমাণ করে জাতীয় দলে ফেরাই লক্ষ্য রানার।

511

স্যাম বিলিংস-
এবার নিলামে কেকেআরের উইকেট কিপারের দায়িত্ব কে সামলাবেন তা নিয়ে প্রশ্ন উঠছিল। দ্বিতীয় দিনে ইংল্যান্ডের মারকাটারি উইকেট রক্ষক ব্য়াটসম্য়ান স্যাম বিলিংকে দলে নেয়ে কেকেআর।  টি২০ ক্রিকেটে স্পেশালিস্ট বিলিংস। বিশ্বের বিভিন্ন প্রান্তে নিজেকে প্রমাণ করেছেন তিনি। এবার আইপিএলে কেকেআরের জার্সি গায়ে উইকে
টের পেছনে দায়িত্ব সামলানোর পাশাপাশি ব্য়াট হাতে ৫ নম্বরে দেখা যাবে ব্রিটিশ তারকাকে।
 

611

আন্দ্রে রাসেল-
শুধু কলকাতা নাইট রাইডার্স নয়, আইপিএলের ইতিহাসেও যে অন্যতম সেরা ম্য়াচ ফিনিসারের নাম আন্দ্রে রাসেল সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। রাসেলের মাসেল পাওয়ারে ভর করে বহু যুদ্ধ জয়ের হাসি হেসেছে কেকেআর। তবে আইপিলের শেষ দুটি মরসুম ধরে নিজের চেনা ছন্দে পাওয়া যায় ক্য়ারেবিয়ান তারকাকে। তবে আন্দ্রে রাসেলের উপর যে কেকেআর ফ্র্যাঞ্চাইজি এখনও ভরসা হারায়নি তার প্রমাণ মিলেছে। মেগা নিলামের আগেই রাসেলকে রিটেন করে কলকাতা নাইট রাইডার্স। সেই ভরসার সম্মাব দিয়ে দলের লোয়ার অর্ডারে বিধ্বংসী ব্য়াটিং করতে মুখিয়ে রয়েছেন রাসেল। 
 

711


মহম্মদ নবি/ টিম সাউদি
এবার আইপিএলে অলরাউন্ডার বিভাগকে শক্তিশালী করার জন্য কেকেআর দলে নেয় আইগানিস্তানের তারকা  ক্রিকেটার মহম্মদ নবিকে। অফ স্পিন বোলিংয়ের পাশাপাশি ব্য়াট হাতেও তিনি গুরুত্বপূর্ণ ইনিংস খেলতে সক্ষম। সিএসকের বিরুদ্ধে সাত নম্বরে তাকে খেলানো হতে পারে। অথবা সাত নম্বরে খেলানো হতে পারে নিউজিল্যান্ডের অভিজ্ঞ পেসার টিম সাউদিকে। তবে  মহম্মদ নবির সম্ভাবনাই বেশি। 

811

সুনীল নারিন-
কলকাতা নাইট রাইডার্স দলের দীর্ঘ দিন ধরে খেলছেন ক্যারেবিয়ান তারকা স্পিনার সুনীল নারিন। কেকেআরের হয়ে বহু যুদ্ধের নায়ক তিনি। বয়স বাড়ার সঙ্গে পারফরম্য়ান্স গ্রাফ কিছুটা পড়লেও এখনও তিনি ম্যাচ উইনার। তার মিস্ট্রি স্পিনের জাদু এখনও সামলাতে হিমসিম খান বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যান। বোলিংয়ের পাশাপাশি ব্য়াট হাতেও প্রয়োজনে মারকাটারি ইনিংস খেলতে সক্ষম সুনীল নারিন। 
 

911

বরুণ চক্রবর্তী-
বল হাতে কেকেআরের আরেক সেরা ম্য়াচ উইনার হলেন বরুণ চক্রবর্তী। তারও মিস্ট্রি স্পিনের ছোঁবল বারবার সাফল্য এনে দিয়েছে কলকাটা নাইট রাইডার্সকে। পরপর দুটি আইপিএলে ভালো বোলিংয়ের সুবাদে পেয়েছিলেন ভারতীয় দলে সুযোগ। তবে তা দীর্ঘস্থায়ী হয়নি। এবার নিলামের আগে বরুণ চক্রবর্তীকে রিটেন করেছিল কেকেআর। নতুন মরসুমে ফের নিজের সেরাটা দিতে মুখিয়ে রয়েছেন বরুণ চক্রবর্তী।

1011

শিবম মাভি-
বেশ কিছু বছর ধরেই কলকাতা নাইট রাইডার্স দলে রয়েছেন ভারতীয় তরুণ পেসার শিবম মাভি। নিলামে তাকে রিটেন না করলেও ফের তাকে কেনে কেকেআর। দলের হয়ে অতীতে একাধিক ভালো পারফরম্য়ান্স করেছেন মাভি। পেস বোলিংয়ের সঙ্গে ব্যাট হাতেও কার্যকরী মাভি। নয় নম্বরে ব্যাট করতে নেমে তিনি দলের ব্যাটিং গভীরতা বেশ কিছুটা বাড়িয়ে দিতে পারেন। এবারও পারফর্ম করতে মুখিয়ে রয়েছেন তিনি।
 

1111

উমেশ যাদব-
সাদা বলের ক্রিকেটে জাতীয় দলে অনেকটাই ব্রাত্য হয়ে উঠেছেন ভারতীয় পেসার উমেশ যাদব। লাল বলের ক্রিকেটে দলে থাকলেও সবসময় সুযোগ পাননা। এবার আইপিএল  নিলামে প্রথমে অবিক্রিত ছিলেন তিনি। পরে দ্বিতীয়বারে তাকে কেনে কলকাতা নাইট রাইডার্স। এর আগে কেকেআরে খেলেছেন উমেশ। ফের একবার নাইট শিবিরে যোগ দিতে পেরে খুশি তিনি। নিজের অভিজ্ঞতা দিয়ে সেরাটা দেওয়ার জন্য অপেক্ষায় রয়েছেন উমেশ। 
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos