কোন অঙ্কে এখনও প্লে অফে যেতে পারবে কেকেআর, জেনে নিন কী করতে হবে নাইটদের

আইপিএল ২০২২ (IPL 2022) -এ মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ৫২ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। একেবারে ভেন্টিলেশনে চলে যাওয়া অবস্থা থেকে এই জয় একটু হলেও অক্সিজেন জুগিয়েছে শ্রেয়স আইয়রের (Shreyas Iyer) দলকে। মুম্বইকে হারানের পর খুব কঠিন হলেও এখনও শেষ চারে অর্থাৎ প্লে অফে (Playoffs) যোগ্যতা অর্জন করার ক্ষীণ আশা রয়েছে কেকেআরের (KKR)। কিন্তু কীভাবে তা সম্ভব সেই অঙ্কের সমাধান করতে ব্যস্ত কেকেআর টিম ম্য়ানেজমেন্ট, প্লেয়ার থেকে সমর্থকরা। এক ঝলকে জেনে নিন প্লে অফে কোয়ালিফাই করতে হলে কী করতে হবে কেকেআরকে , আর কী হতে হবে অন্য়ান্য ম্য়াচের ফলাফল। 
 

Sudip Paul | Published : May 10, 2022 8:51 AM IST

18
কোন অঙ্কে এখনও প্লে অফে যেতে পারবে কেকেআর, জেনে নিন কী করতে হবে নাইটদের

মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ৫২ রানে জয় প্লে অফে ওঠার আশা একটু হলেও বাঁচিয়ে রেখেছে কলকাতা নাইট রাইডার্সের। সেই রাস্তা খুবই কঠিন হলেও অঙ্কের বিচারে এখনও সম্ভব। বাকি দু’টি ম্যাচ তো অবশ্যই জিততে হবে শ্রেয়স আইয়রের দলকে। শুধু জিতলে হবে না তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলির ফলের দিকেও।
 

28

মোট ১২ ম্যাচ খেলে কলকাতার পয়েন্ট হল ১০। তাদের নেট রানরেট -০.০৫৭। বর্তমানে লিগ টেবিলের সাত নম্বর স্থানে রয়েছে ২ বারের আইপিএল চ্যাম্পিয়নরা।  এই মুহূর্তে মোট চারটি দল ১০ পয়েন্টে রয়েছে। কলকাতা ছাড়াও দিল্লি ক্যাপিটালস, পঞ্জাব কিংস এবং সানরাইজার্স হায়দরাবাদ ১০ পয়েন্টে রয়েছে। দিল্লি, পঞ্জাব, হায়দরাবাদ তিনটি দলই ১১টি করে ম্যাচ খেলেছে। কেকেআরর খেলেছে একটি বেশি ম্য়াচ।

38

কলকাতার নেট রানরেট -০.০৫৭। দিল্লির ০.১৫০, তারা পাঁচে। হায়দরাবাদের -০.০৩১, তারা ছয় নম্বরে। পঞ্জাবের -০.২৩১, তারা আটে। শেষ দু’টি স্থানে রয়েছে চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্স। চেন্নাইয়ের ১১ ম্যাচে ৮ পয়েন্ট। কঠিন হলেও অঙ্কের বিচারে তারাও প্লে-অফে যেতে পারে। 

48

কেকেআর যদি বাকি দুটি ম্যাচই জেতে, তাহলে নাইটদের পয়েন্ট হবে ১৪।ইতিমধ্যে চার দলের ঝুলিতে ১৪ পয়েন্ট বা তার বেশি আছে। চারে শেষ করতে গেলেও কেকেআরের পক্ষে অনেকগুলি ম্যাচের ফলাফল যেতে হবে। ফলে কঠিন অঙ্ক ও ভাগ্যের দরকার পড়বে কেকেআরকে কোয়ালিফাই করার জন্য।
 

58

১২ ম্যাচে ১৪ পয়েন্ট  নিয়ে আপাতত চার নম্বরে আরসিবি।  এক ম্যাচ কম খেলে রাজস্থানের সংগ্রহ ১৪ পয়েন্ট। সেক্ষেত্রে দুটি দল যদি একটি করে ম্যাচও জেতে, তাহলে কেকেআরের বাড়ি ফেরা নিশ্চিৎ। অর্থাৎ পঞ্জাব এবং গুজরাটের বিরুদ্ধে হারতে হবে ব্যাঙ্গালোরকে (-০.১১৫)। একইভাবে দিল্লি ক্যাপিটালস, লখনউ এবং চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে রাজস্থানকে (+০.৩২৬) হারতে হবে। সেইসঙ্গে কমতে হবে নেট রানরেট। দু'দলের থেকেই নেট রানরেট খারাপ কেকেআরের।
 

68

মেলাতে হবে আরও অঙ্ক। দিল্লি ক্যাপিটালস (+০.১৫০), সানরাইজার্স (-০.০৩১) দুটি ম্যাচ জিতলেও কেকেআর প্রবল চাপে পড়ে যাবে। আপাতত ১১ ম্যাচে ১০ পয়েন্ট  শুধু  নয়, কেকেআরের থেকে রান রেট  ভালো উভয় দলের। তাই কেকেআর চাইবে যে সানরাইজার্স দুটি ম্যাচে হেরে যাক। একটি কেকেআরের বিরুদ্ধে। অপরটি মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে। কারণ নেট রানরেট বেশি হয়ে গেলে গ্রুপের শেষ ম্যাচে জিতে পঞ্জাব কিংস প্লে-অফে উঠে যেতে পারে (কেকেআরের স্বার্থে বাকি দুটি ম্যাচে জিততে হবে পঞ্জাবকে)।

78

অন্যদিকে, দিল্লিকে রাজস্থানের বিরুদ্ধে জিততেই হবে। হারতে হবে বাকি দুটি ম্যাচে (মুম্বই ইন্ডিয়ান্স এবং পঞ্জাব কিংস)। কেকেআর চাইবে যে ব্যাঙ্গালোর এবং দিল্লিকে হারিয়ে দিক পঞ্জাব। শেষ ম্যাচে সানরাইজার্সের বিরুদ্ধে বড় ব্যবধানে হারতে হবে। তাহলে রাজস্থান (বাকি তিন ম্যাচে হারবে ধরে নিয়ে এবং সেটাও বড় ব্যবধানে), কেকেআর এবং পঞ্জাবের ১৪ পয়েন্ট হবে। সেক্ষেত্রে নেট রানরেট ভালো থাকলে কেকেআর উঠতে পারে।
 

88

তবে সেখানেই বিপদ কাটবে না। চেন্নাই তিনটি ম্যাচ জিতে গেলে মহেন্দ্র সিং ধোনিরা ভালো জায়গায় থাকবেন। কারণ চেন্নাইয়ের নেট রানরেট ভালো (+০.০২৮)। তাই কেকেআর সমর্থকরা চাইবেন, রাজস্থানের বিরুদ্ধে জিতে যাক চেন্নাই। বাকি একটি বা দুটি ম্যাচে হেরে যাক। তাহলেই প্লে-অফের দৌড় থেকে ছিটকে যাবে। তবে এত অঙ্ক নিয়ে না ভেবে নিজেদের শেষ ২টি ম্য়াচ ভালোভেবে জেতাই প্রধান লক্ষ্য দলের।


 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos