ফুচকা বিক্রেতা থেকে আইপিএল তারকা, জানুন এই ক্রিকেটারের কাহিনি

আইপিএল অনেক আনকোরা ক্রিকেটারকেই খ্যাতির শীর্ষে পৌছে দিয়েছে। খুদে তারকা থেকে সুপার স্টারের রাস্তা অনেককেই দেখিয়েছে আইপিএল। তবে এই ক্রিকেটারের গল্প হয়তো একটু আলাদা। সামান্য ফুচকা ওয়ালা থেকে নিজের কেরিয়ার শুরু করেছিলেন। কিন্তু ক্রিকেটের প্রতি অগাধ প্রেম। একদিন হঠাতই সুযোগ আসে ম্যাচে নামবার। সেখান থেকেই ঘুরলো ভাগ্যের চাকা। ফুচকা ওয়ালা থেকে ভারতীয় অনুর্ধ্ব ১৯ দলের তারকা হয়ে এবার আইপিএলের মঞ্চে নামতে চলেছে সেই ক্রিকেটার। এবার আইপিএলে তার ভাগ্যের চাকাকে আরও গড়গড়িয়ে ছোটানোর অপেক্ষায় কঠোর পরিশ্রম করছেন তরুণ ক্রিকেটার যশস্বী জয়সওয়াল।

Sudip Paul | Published : Sep 9, 2020 7:41 AM IST / Updated: Sep 09 2020, 01:13 PM IST

112
ফুচকা বিক্রেতা থেকে আইপিএল তারকা, জানুন এই ক্রিকেটারের কাহিনি

উত্তর প্রদেশের ভদোহী গ্রামে থাকতেন যশস্বী জয়সওয়াল। সংসারে অভাবের কারণে মাত্র ১১ বছর বয়সে বাড়ি ছেড়েছিলেন তিনি। পারি দেন মুম্বইয়ের উদ্দেশ্যে। বাণিজ্য নগরীতে পৌছে ফুচকা বিক্রি করে দিন গুরান করতেন ছোট্ট যশস্বী। কিন্তু তখনও থাকার জন্য মাথার উপর ছিল না কোনও ছাদ। বেশিরভাগ রাত কাটত এক দুধের দোকানে। কখনও কখনও যেখানে মন চাইত সেখানেই কাটাত রাত।
 

212

ফুচকা বিক্রি করলেও, ক্রিকেটের প্রতি ছোট বেলা থেকেই অগাধ প্রেম ছিল তার। তাই প্রতিদিন বিকেলে আজাদ ময়দানে যেতেন ক্রিকেট খেলা দেখতে। সেখানে গিয়ে রোজই খেলতে নেওয়ার জন্য আবদার করতেন যশস্বী। দিনের পর দিন মুখ ছোট করে সেই গিয়ে খুলত হতে ফুচকার দোকান।
 

312

একদিন হঠাৎ মেলে সুযোগ। পাপ্পু স্যার নামে এক কোচ একদিন তাকে খেলার সুযোগ করে দিন। সঙ্গে প্রস্তাব দেন ভাল খেললে টেন্টে থাকার সুযোগ। সেই ম্যাচে ভাল ব্যাটও করেন যশস্বী। পুরস্কার সরূপ মিলে যায় ক্রিকেট খেলার ও টেন্টে থাকার সুযোগ। 
 

412

ফুচকা বিক্রি ও ক্রিকেট খেলা দুটোই চলছিল। একদিন আজাদ ময়দানে খুদে যশস্বীর ব্যাটিং দেখে ভাল লেগে যায় কোচ জ্বালা সিংহের। তিনিই এরপর যশস্বীর ক্রিকেটের সমস্ত দায়িত্ব নেন। ক্রিকেট কিটস কিনে দেওয়া থেকে শুরু করে তালিম দেওয়া সবকিছুই করেন জ্বালা সিং।
 

512

তারপর থেকেই যশস্বীর জীবনের গাড়ি স্পিড নেয়। পিছনে ফিরে তাকাতে হয়নি আর যশস্বীকে। কোচ জ্বালা সিংয়ের তত্ত্বাবধানে কঠোর পরিশ্রম করে নিজেকে আরও পরিণত করেন যশস্বী। তার ব্যাটিংয়ে মুগ্ধ ছিলেন কোচ জ্বালা সিংও।

612

তারপর একের পর এক স্থানীয় টুর্নামেন্টে নিজের জাত চেনাতে শুরু করেন যশস্বী জয়সওাল। মুম্বইয়ের হয়ে বয়সভিত্তিক ক্রিকেটে নজরকাড়া পারফরম্যান্স করেন তিনি। লিস্ট এ ম্যাচে ডবল সেঞ্চুরি করে শিরোনামে চলে আসেন এই তরুণ ক্রিকেটার।

712

ঘরোয়া ক্রিকেটে লাগাতার দুরন্ত পারফরমেন্সের সৌজন্যে অবশেষে সুযোগ আসে ভারতীয় অনুর্ধ্ব ১৯ দলে খেলার। নির্বাচিত হন অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের দলেও। যুব বিশ্বকাপে চারশোর ওপর রান করে সেরা ব্যাটসম্যানের স্বীকৃতি। আর পিছনে ফিরে তাকাতে হয়নি যশস্বীকে।
 

812

অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের সেরা ব্যাটসম্যান হওয়ার সৌজন্যে আইপিএল ২০২০-তে যশস্বীকে কেনে রাজস্থান রয়্যাল দল। তার ট্যালেট্নের উপর কতটা ভরসা রাজস্থান রয়্যালস দলের যে মাত্র ২০ লক্ষ টাকার বেস প্রাইদের প্লেয়ারকে ২ কোটি ৪০ লক্ষ টাকায় কেনে তারা। তবো টাকা নয়, আইপিএলে বিশ্বের তাবড় তাবড় ক্রিকেটারদের সঙ্গে খেলা ও তাদের বিরুদ্ধে ভাল পারফর্ম করার জন্য মুখিয়ে রয়েছেন যশস্বী।
 

912


কেরিয়ারের প্রথম আইপিএল খেলার জন্য রোমাঞ্চিত হয়ে রয়েছেন যশস্বী জয়সওয়াল। তিনি জানিয়েছেন, আরবে কঠোর অনুশীলনের পাশাপাশি লেজেন্ড সচিন তেন্ডুলকের ব্যাটিংয়ের ভিডিও দেখেও নিজেকে তৈরি করছেন তরুণ ক্রিকেটার।

1012

এছাড়াও যশস্বী জানিয়েছেন অনুর্ধ্ব ১৯ দলে থাকার সময় কোচ হিসেবে পেয়েছিলেন রাহুল দ্রাবিড়কে। রাহুল স্যার মনঃসংযোগ বাড়ানোর জন্য অনেক পরামর্শ দিয়েছেন। আমি এখন নিয়মিত ধ্যান করি। পাশাপাশি টেকনিক্যাল ব্যাপার নিয়ে তো অনেক পরামর্শ পেয়েছি। রাহুল স্যারের কথা শুনে ভীষণ উপকৃত হয়েছি বলেও জানিয়েছেন যশস্বী।
 

1112

আইপিএলে প্রথম একাদশে সুযোগ পেলে নিজেকে প্রমাণ করার জন্য মরিয়া হয়ে রয়েছেন যশস্বী। একসঙ্গে স্টিভ স্মিথ, বেন স্টোকস, জোফ্রা আর্চার এছাড়াও একাধিক ভারতীয় তারকাদের সঙ্গেও খেলার জন্য মুখিয়ে রয়েছেন তরুণ বাঁ-হাতি ব্যাটসম্যান।
 

1212

সামনে অনেক পথ চলা বাকি এখনও যশস্বী জয়সওয়ালের। কিন্তু ফুচকা বিক্রেতা থেকে  শুরু করে আইপিএলের মত মেগা মঞ্চে পৌছানোর যশস্বীর জীবন যুদ্ধ অনেকের কাছেই প্রেরণা। আগামি দিনেও যশস্বীর সাফল্যের জন্য রইল শুভকামনা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos