ক্রিকেটার থেকে প্রশাসক, সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৫০ তম জন্মদিন ফিরে দেখা সেই যাত্রাপথ

৭ জুলাই শুক্রবার নিজের ৫০ তম জন্মদিন পালন করছেন সৌরভ গঙ্গোপাধ্যায় ( Sourav Ganguly 50th Birthday)। লন্ডনে পরিবারের সঙ্গে এই বিশেষ দিনটি উদযাপন করছেন বিসিসিআই প্রেসিডেন্ট। ভারতীয় ক্রিকেটে সৌরভের অবদান অনস্বীকার্য। ক্রিকেটার , অধিনায়ক থেকে বিসিসিআই প্রেসিডেন্ট (BCCI Prisedent) এই যাত্রাকালে সৌরভ ভারতীয় ক্রিকেটের (Indian Cricket)মহীরুহ হয়ে উঠেছেন। তবে এই দীর্ঘ পথ খুব একটা সোজা ছিলনা। সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৫০ তম জন্মদিনে ফিরে দেখে ক্রিকেটার থেকে প্রশাসক সৌরভের যাত্রাপথ। 
 

Sudip Paul | Published : Jul 8, 2022 11:45 AM IST

110
ক্রিকেটার থেকে প্রশাসক, সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৫০ তম জন্মদিন ফিরে দেখা সেই যাত্রাপথ

১৯৭২ সালের ৮ জুলাই জন্ম গ্রহণ করেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়। ১৯৯৬ সালের ২০ জুন ভারতীয় ক্রিকেট দলের হয়ে টেস্ট অভিষেক হয় সৌরভের। লর্ডসে অভিষেক ম্যাচেই মহারাজকীয় সেঞ্চুরি আজও শিহরণ জাগায় ক্রিকেট প্রেমীদের মধ্যে। 
 

210

তারপর গড়াপেটা কাণ্ডে জর্জরিত ভারতীয় ক্রিকেট। এমন বিপদের সময় দলের অধিনায়কত্বের দায়িত্ব নিতে রাজি হচ্ছিলেন কেউ। সেই সময় দায়িত্ব নিয়েছিলেন ডাকাবুকো সৌরভ। বাকিটা ইতিহাস। 

310

বিদেশের মাটিতে ভারতের দলকে প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করতে শিখিয়েছিলেন অধিনায়ক সৌরভ। নতুন টিম ইন্ডিয়ার জন্ম হয়েছিল সৌরভের অধিনায়কত্বের সময়ে। 

410

লর্ডসের মাঠে ইংল্যান্ড হারিয়ে ন্য়াটওয়েস্ট সিরিজ জয় ও ২০০৩ বিশ্বকাপের ফাইনালে ওঠা সৌরভের কেরিয়ারের অন্যতম সেরা মুহূর্ত বলে আগেই জানিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।
 

510

ন্যাটওয়েস্ট ও বিশ্বকাপ এই দুটি ছাড়াও একাধিক সাফল্য দেশকে এনে দিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। যেগুলি ভারতীয় ক্রিকেটের ইতিহাসে চিরকাল স্মরণীয় হয়ে থাকবে।  
 

610

২০০০ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির রানার্স-আপ। ২০০১ সালে ইডেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট জয়। ঘরের মাঠে ওই সিরিজ পিছিয়ে পড়েও ২-১ জিতেছিল ভারত।  ২০০২ চ্যাম্পিয়ন্স ট্রফিতে শ্রীলঙ্কার সঙ্গে যুগ্মবিজয়ী। ২০০৩ সালে পাকিস্তানের মাটিতে টেস্ট ও ওয়ান ডে সিরিজ জয়। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ ড্র তাদের মধ্যে অন্যতম। 

710

তারপর গ্রেগ চ্যাপেলের সঙ্গে সমস্যা, দল থেকে বাদ পড়া। অনেকেই ভেবেছিল সেখানেই শেষ সৌরভের কেরিয়ার। কিন্তু সৌরভের কামব্যাকের কাহিনি চিরকাল স্মরণীয় হয়ে থাকবে ক্রিকেট ইতিহাসে।
 

810

২০০৮ সালে ক্রিকেটকে বিদায় জানানোর পর আইপিএলের মঞ্চে দেখা যায় সৌরভ গঙ্গোপাধ্যায়কে। কেকেআর ও পুণে ওয়ারিয়ার্সের হয়ে খেলেন তিনি। সেখানেও নিজের দাদাগিরির ঝলক দেখান মহারাজ। 
 

910

আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটসম্যান সৌরভ গঙ্গোপাধ্যায়ের ঝুলিতে টেস্ট ও ওয়ান ডে মিলিয়ে রয়েছে ১৮ হাজারের বেশি রান। যার মধ্যে রয়েছে ৩৮ সেঞ্চুরি ,১০৭টি হাফ সেঞ্চুরি। 
 

1010

এরপর ২০১৯ সালে বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন সৌরভ। ভারতীয় ক্রিকেটকে উন্নতির শিখরে নিয়ে যেতে নতুন দায়িত্বে নতুনভাবে দেখা সৌরভের 'দাদাগিরি'। যা এখনও বর্তমান রয়েছে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos