করোনা আবহে বিশ্ব ক্রিকেটকে পথ দেখালেন সৌরভ, ২০২০-র অন্যতম সেরা এক কাহিনি

করোনা ভাইরাস মহামারীর কারণে চলতি বছরে স্থগিত হয়ে গিয়েছিল আইপিএল ২০২০। নানা বাধা-বিপত্তি পেরিয়ে অবশেষে  সাফল্যের সঙ্গে হয়েছে  আইপিএল। ইতিমধ্যেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে আইপিএল ২০২১-এর। তবে বিশ্ব মহামারীর মধ্যে আইপিএল সাফল্যের সঙ্গে সংগঠিত করার অন্যতম কারিগির হলেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়।  বছর শেষে আরও একবার সেই  হার না মানা মনোভাব ও সাফল্যের ইতিকথা।
 

Sudip Paul | Published : Dec 28, 2020 10:27 AM IST

18
করোনা আবহে বিশ্ব ক্রিকেটকে পথ দেখালেন সৌরভ, ২০২০-র অন্যতম সেরা এক কাহিনি

সারা বিশ্ব যেখানে বিশ্ব মহামারীর আতঙ্কে ত্রস্ত। চলছিল মৃত্যু মিছিল। একের পর এক পিছিয়ে যাচ্ছে বিশ্ব জুড়ে বড় বড় স্পোর্টিং ইভেন্ট। তালিকায় অলিম্পিক, টি২০ বিশ্বকাপের মত নাম।  সেই তালিকাতেও সাময়িকভাবে নাম ছিল আইপিএল ২০২০-রও। 
 

28

২৯ মার্চ থেকে শুরু হওয়ার কথা ছিল আইপিএল। কিন্তু করোনা মহামারীর কারণে তা অনির্দিষ্ট কালের জন্য পিছিয়ে যায়। একসময় প্রতিযোগিতা হবে কিনা তা নিয়েও দেখা দিয়েছিল সংশয়। কিন্তু হাল ছাড়েননি যেই মানুষটি তার নাম সৌরভ গঙ্গোপাধ্যায়। যেনতেন প্রকারে আইপিএল আয়োজন করার জন্য বদ্ধপরিকর ছিলেন তিনি।

38

অবশেষে অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ বিশ্বকাপ স্থগিত হতেই খুলে যায় আইপিএলের ভাগ্যের দরজা। বিশ্বকাপের উইন্ডোতে আইপিএল করার অনুমতি পায় বিসিসিআই। দেশে করোনা পরিস্থিতি স্বাভাবিক না থাকায়, আরব আমিরশাহিকে বেছে নেওয়া হয় আইপিএলের ভ্যেনু হিসেবে।
 

48

তারপর প্রায় ২ মাস ধরে চলে প্রতিযোগিতা। করোনা আবহে টিভিতে দর্শক সংখ্যা থেকে একের পর এক রেকর্ড গড়ে আইপিএল। ১০ নভেম্বর প্রতিযোগিতার ফাইনালে দিল্লিকে হারিয়ে পঞ্চমবারের জন্য ট্রফি জেতে মুম্বই ইন্ডিয়ান্স।

58

সমস্ত সুরক্ষাবিধি মেনে টুর্নামেন্ট চলাকালীন একজন ক্রিকেটার ও স্টাফদের অসুস্থ হতে না দিয়ে সফল ভাবে আয়োজন করে ফেলেন মিলিয়ন ডলার ক্রিকেট শো৷ আর সাফল্যের জন্য গোটা ক্রিকেট বিশ্ব কুর্নিশ জানায় সৌরভ গঙ্গোপাধ্যায়কে।

68

সকলে যখন হাল ছেড়ে দিয়েছিলেন আইপিএল  নিয়ে, তখন একটি মানুষই আইপিএল হবে বলে আশ্বস্ত করেছিলেন, তার নাম সৌরভ গঙ্গোপাধ্য়ায়। আসলে কোনও প্রতিকুলতার কাছেই হার না মানা জেদ যে তার মজ্জায় মজ্জায়।
 

78

নিজের কেরিয়ারে বেটিং জর্জরিত ভারতীয় ক্রিকেটে অধিনায়ক হিসেবে দায়িত্ব নেওয়া ও দলকে সাফল্যের শীর্ষে নিয়ে যাওয়া থেকে শুরু করে, লর্ডসের গ্যালারিতে ন্যাটওয়েস্ট জিতে টি-শার্ট ঘোরানো, দল থেকে বাদ পড়ে মহারাজকয়ী প্রত্যাবর্তন, বিসিসিআই প্রেসিডেন্ট নির্বাচন, দিন-রাতের টেস্ট ম্যাচ আয়োজন করা, সবকিছুই তিনি সাফল্যের সঙ্গে করেছেন।

88

করোনা আবহে বিশ্বের সবথেকে জনপ্রিয় টি-২০ লিগ আইপিএলের আয়োজন করে বুঝিয়ে দিলেন এখনও তিনি লড়াই করতে ও জিততে যানেন। সৌরভের এই সাফল্য়ের পর তার অনুগামীরা বলছেন একেই বলে 'দাদাগিরি' , কেউ আবার বলছেন 'মহারাজা তোমারে সেলাম'।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos