অনুষ্কাকে নিয়ে অশালীন মন্তব্য, চরম বিতর্কে জড়িয়েছিলেন ক্রিকেট লেজেন্ড সুনীল গাভাসকার

অনুষ্কা শর্মাকে নিয়ে এক বিতর্কিত মন্তব্য করে বিপাকে পড়ে গিয়েছিলেন সুনীল গাভাসকার। বিশ্ব ক্রিকেটের একজন সর্বোচ্চ কিংবদন্তির কাছ থেকে এমন একটি মন্তব্য স্বাভাবিকভাবেই সকলকে অবাক করেছিল। গাভাসকার এমন একটি পরিস্থিতিতে ঠাঠ্ঠার ছলে এমন এক মন্তব্য করে বসেন যে তা অন্যমাত্রা নিয়ে নেয়। এমনকি খোদ বিরাট কোহলি এই মন্তব্যে গাভাসকারের উপর ক্ষিপ্ত হয়েছিলেন। প্রকাশ্যে না বললেও হাবেভাবে বুঝিয়ে দিয়েছিলেন যে তিনি গাভাসকারের মন্তব্য সহজভাবে নেননি। বিরাট যে সত্যি গাভাসকারের মন্তব্য গ্রহণ করেননি তা অনুষ্কার চাঁচাছোলা বিবৃতি তা প্রমাণ করে দিয়েছিল। কী ছিল এই বিতর্ক? কীভাবে এই বিতর্কে বিবৃতি দিয়েছিলেন অনুষ্কা? একনজরে রইল সেই কাহিনি।  
 

Abhinandita Deb | Published : Jun 16, 2022 11:36 AM IST / Updated: Jun 16 2022, 05:34 PM IST

18
অনুষ্কাকে নিয়ে অশালীন মন্তব্য, চরম বিতর্কে জড়িয়েছিলেন ক্রিকেট লেজেন্ড সুনীল গাভাসকার

ক্রিকেট মাঠে বিরাট কোহলির খারাপ পারফরম্যান্সের কারণে আনুশকা শর্মাকে একাধিকবার ইন্টারনেটে ট্রোলের মুখে পড়তে হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট দুনিয়ার কিংবদন্তি চরিত্র সুনীল গাভাসকারও অনুষ্কাকে নিয়ে একবার বিতর্কিত মন্তব্য করে ফেলেন। যা নিয়ে বিস্তর জলঘোলা হয়। গাভাসকার ভুল বশত কমেন্ট্রি করতে করতে এই অশালীন মন্তব্য করে ফেলছিলেন। এই মন্তব্য অনুষ্কার প্রতিক্রিয়া ছিল 'জঘন্য' শব্দটি।  
 

28

সুনীল গাভাসকার ২০২০ সালে কিংস ইলেভেন পাঞ্জাব এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মধ্যে একটি আইপিএল ম্যাচে ধারাবিবরণী দিচ্ছিলেন। এই ম্যাচে অধিনায়ক বিরাট কোহলি কে এল রাহুলকে বাদ দেন। অথচ কে এল রাহুল এই ম্যাচের আগে  যথাক্রমে ৮৩ এবং ৮৯ রান করেছিলেন। এমনকি একটি ম্যাচে মাত্র ৬৯ বলে অপরাজিত ১৩২ রান করেছিলেন রাহুল। যার ফলে প্রথম একাদশ থেকে রাহুলের বাদ পড়া একটা বিতর্কের জন্ম দিয়েছিল। 

38

সেই ম্যাচে একদমই রান পাননি বিরাট কোহলি। উল্টে এমনভাবে আউট হন যে তাতে ক্রিকেট ভাষ্যকাররা কটাক্ষ করেন। যারমধ্যে অন্যতম ছিলেন সুনীল গাভাসকার। সেই সময় প্রতিটি ম্যাচেই বিরাট কোহলি ব্যাড-প্যাডের মধ্যে বিশাল ফাঁক ধরা পড়ছিল। এই সময় অতিমারির জেরে লকডাউন চলছিল। ফলে, বহু মাস ক্রিকেট থেকে দূরে ছিলেন খেলোয়াড়রা। বিরাট-এর ব্যাটিং-এর হাল দেখে গাভাসকার কমেন্ট্রি বক্স-তে বলে বসেন, 'একে দেখে মনে হচ্ছে বাড়িতে স্রেফ অনুষ্কার বোলিং-এই অনুশীলন করেছে।'

48

গাভাসকারের এমন মন্তব্যে প্রতিবাদ করেন অনেকে। টুইটারে গাভাসরকে অশালীন মন্তব্যের জন্য তিরস্কার করেন নেটিজেনরা। এই বিষয়ে অনুষ্কা শর্মার কাছেও প্রতিক্রিয়া চাওয়া হয়। তার উত্তরে অনুষ্কা রীতিমতো ক্রোধাম্বিত হয়ে গাভাসকারকে এমন হীন মন্তব্যের ব্যাখ্যা দিতে অনুরোধ করেন। 

58

এমনকি অনুষ্কা তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বিবৃতি দেন। তাতে তিনি লেখেন 'মিস্টার গাভাসকার আপনার মন্তব্যটি সত্যিকারে অতন্ত্য অপমানজনক। আমি আপনার কাছে ভালবেসে জানতে চাই যে একজন স্ত্রী-কে তাঁর স্বামীর খেলার জন্য আপনি কীভাবে অভিযুক্ত করলেন? আমি নিশ্চিত যে বছরের পর বছর খেলা নিয়ে কমেন্ট্রি করার সময় ক্রিকেটারদের ব্যক্তিগত জীবনের গোপনীয়তাকে আপনি সম্মান দিয়ে এসেছেন। আপনার কি মনে হয় ঠিক একই রকম সম্মান আমার এবং আমাদেরও প্রাপ্য! আমি নিশ্চিত গত রাতে যখন আপিন আমার স্বামীর খেলা নিয়ে কমেন্ট্রি বক্সে মন্তব্য করছিলেন তখন আপনার মনের মধ্যে আরও অসংখ্য বাক্য এবং শব্দ ঘোরাফেরা করছিল। না আপনার ব্যবহার করা শব্দগুলো শুধুমাত্র প্রাসঙ্গিক হয়ে ওঠে যদি এই প্রক্রিয়াতে আমার নামটা জুড়ে দেওয়া যেতে পারে তাহলে! এটা ২০২০ এবং পরিস্থিতি আমার জন্য এখনও চেঞ্জ হয়নি। আর কবে আপনারা আমাকে ক্রিকেটে বিতর্কে টেনে যাওয়াটা বন্ধ করবেন এবং আর কবে আপনারা আমাকে জড়িয়ে আলটপকা মন্তব্য করাগুলো থামাবেন! শ্রদ্বেয় মিস্টার গাভাসকার আপনি একজন কিংবদন্তি, যার নাম জেন্টলম্যানস গেমে-র এক্কেবারে শীর্ষে রয়ে যাবে। শুধু আপনাকে বলতে চাই যে যখন আপনার মতো একজন মানুষের মুখ থেকে এমন একটা মন্তব্য শুনেছিলাম তখন আমার মধ্যে কী অনুভূতি তৈরি হয়েছিল।  

68

সোশ্যাল মিডিয়ায় অনুষ্কার এই প্রতিক্রিয়ার পর, গাভাসকার দাবি করেছিলেন যে তার মন্তব্যকে ভুল ব্যাখ্যা করা হয়েছে এবং অতিরঞ্জিত করা হয়েছে। তিনি বলেছিলেন যে তিনি এই বিষয়টি বোঝানোর চেষ্টা করছেন যে 'কারুরই লকডাউনের সময় কাজের সঙ্গে কোনও যোগ ছিল না। এমনকি বিরাটেরও লকডাউনে কোনও অনুশীলন ছিল না'।

78

গাভাসকার আরও বলেন, 'আমি লিঙ্গ বৈষম্য করার চেষ্টা করছি না। এটা ব্যাখ্যা করা হলে আমি কি করতে পারি?' তিনি আরও বলেন 'আমি আবার বলব আমি কোথায় তাঁকে দোষ দিচ্ছি? আমি তাঁর দিকে আঙুল ইশারা করছি না। আমি শুধু ইঙ্গিত করছিলাম সেই ভিডিওকে যেখানে অনুষ্কা বাড়িতে বিরাটকে বোলিং করছিল।'

88

গাভাসকার আরও বলেন, 'লকডাউনের সময় বিরাট যে বলে বাড়িতে ক্রিকেট খেলেছিলেন সেটা একটি টেনিস বল। এটা এমন একটা আনন্দের মুহূর্তে যা হয়তো অনেকেই লকডাউনের সময় বাড়িতে করেছে। আমি এই মন্তব্যে কোথায়ও বিরাটের ব্যর্থতার জন্য অনুষ্কারে দায়ী করিনি?' 
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos