গতবার টি২০ বিশ্বকাপের যাবতীয় রেকর্ড ও পরিসংখ্যান, দেখে নিন এক ঝলকে

এর এক মাসের অপেক্ষা। তারপরই শুরু হতে চলেছে টি২০ বিশ্বকাপ ২০২২ (T20 World Cup 2022) । অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হবে ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটের বিশ্বযুদ্ধ। গতবার ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। সঙ্গে গোটা প্রতিযোগিতায় হয়েছিল একাধিক রেকর্ড। এবারের টি২০ বিশ্বকাপ শুরুর আগে এক ঝলকে দেখে নিন গতবারের সর্বাধিক রান স্কোরার,  উইকেট শিকারী থেকে সর্বাধিক ছয় সহ প্রতিযোগিতার সব রেকর্ড ও পরিসংখ্যান (Records and statistics)।

Sudip Paul | Published : Sep 14, 2022 9:50 AM IST

18
গতবার টি২০ বিশ্বকাপের যাবতীয় রেকর্ড ও পরিসংখ্যান, দেখে নিন এক ঝলকে

সর্বাধিক রান স্কোরার-
টি২০ বিশ্বকাপ ২০২১-এ সর্বোচ্চ রান স্কোরার ছিলেন বাবর আজম। প্রতিযোগিতায় ৬০.৬০ গড়ে ৫টি অর্ধশতরান সহ মোট  ৩০৩ রান করেছেন পাকিস্তান  অধিনায়ক। এছাড়া দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। তিনি করেছে ২৮৯ রান। ২৮১ রান করে তৃতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের মহম্মদ রিজওয়ান।  তবে প্রতিযোগিতার সেরা প্লেয়ার নির্বাচিত হয়েছেন ডেভিড ওয়ার্নার। 

28

সর্বাধিক উইকেট-
টি২০ বিশ্বকাপ ২০২১-এ সর্বোচ্চ উইকেট  শিকারী ছিলেন শ্রীলঙ্কার ওয়ানেন্দু হাসরঙ্গা। ৫.২০ ইকোনমি  রেটে মোট ১৬টি উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার তরুণ  স্পিকার।  ১৩টি উইকেট নিয়ে দ্বিতীয় ও  তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ও  নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। ইকোনমি রেট ও সর্বোচ্চ ফিগারের ভিত্তিতে দ্বিতীয় স্থানে রয়েছেন অজি তারকা।

38

বিশ্বকাপে হ্যাটট্রিক-
টি২০ বিশ্বকাপ ২০২১-এ মোট  তিনটি হ্যাটট্রিক হয়েছিল। ১৮ অক্টোবর নেদারল্যান্ডসের বিরুদ্ধে আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্ফার প্রতিযোগিতার প্রথম হ্যাটট্রিক করেন। ৪ ওভারে ২৬ রান দিয়ে ৪  উইকেট পান তিনি। এরপর দ্বিতীয় ও তৃতীয়টি হ্য়াটট্রিকটি করেন ওয়ানেন্দু হাসরঙ্গা ও কাগিসো রাবাডা। দুজনেই তিনটি করে উইকেট নেন।

48

প্রতিযোগিতার সর্বাধিক ছয়-
টি২০ বিশ্বকাপ ২০২১-এ সর্বাধিক  ছয় মারার রেকর্ডে নিরিখে প্রথম স্থানে  রয়েছে জস বাটলার। মোট ১৩টি  ছয় মারেন ইংল্যান্ডের তারকা ওপেনার। ১২টি ছয় মেরে দ্বিতীয় স্থানে রয়েছেন  পাকিস্তানের মহম্মদ রিজওয়ান। ১১টি ছয় মেরে তৃতীয় স্থানে রয়েছেন নামিবিয়ার ডেভিড ভিজা। 

58

শতরানের ইনিংস-
২০২১ টি২০ বিশ্বকাপে একটি মাত্র সেঞ্চুরি হয়েছিল। শতরানটি করেছেন ইংল্যান্ডের জস বাটলার। পয়লা নভেম্বর শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬৭ বলে ১০১ রানের বিধ্বংসী ইনিংস খেলেন  বাটলার। স্ট্রাইক রেট ছিল ১৫০.৭৫। মোট ৪টি ছয়, ৬টি ছয় মারেন তিনি। 

68

এক ইনিংসে সর্বাধিক রান-
টি২০ বিশ্বকাপ ২০২১-এ ভারতীয় দল সুপার ১২ রাউন্ড থেকে বিদায় নিলেও এক ম্যাচে সর্বাধিক রানের রেকর্ড রয়েছে ভারতের ঝুলিতে। আফগানিস্তানের বিরুদ্ধে ম্য়াচে প্রথমে  ব্যাট করে ২১০ রান করে টিম  ইন্ডিয়া। সর্বাধিক ৪৭ বলে ৭৪ রান করেন রোহিত শর্মা। এছাড়া স্কটল্য়ান্ডের বিরুদ্ধে ১৯০ রান করে দ্বিতীয় স্থানে রয়েছে আফগানিস্তান। নামিবিয়ার বিরুদ্ধে ১৮৯ রান করে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তান।

78

এক ম্য়াচে সর্বোচ্চ রান-
এক ম্যাচে  দুই ইনিংস মিলিয়ে সর্বোচ্চ রানের নিরিখে প্রথম স্থানে ছিল দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড ম্য়াচ। সুপার ১২-এর সেই ম্যাচে দুই ইনিংস মিলিয়ে মোট ৩৬৮ রান করে। দ্বিতীয় স্থানে রয়েছে শ্রীলঙ্কা বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্য়াচে উঠেছিল ৩৫৮ রান। তৃতীয় স্থানে রয়েছে ভারত বনাম আফগানিস্তান ম্য়াচ। সেই  ম্য়াচে উঠেছিল ৩৫৪ রান।
 

88

পুরস্কার মূল্য-
টি২০বিশ্বকাপ ২০২১-এ চ্য়াম্পিয়ন দল অস্ট্রেলিয়া পেয়েছে  ১৬ লক্ষ মার্কিন ডলার। রানার্সআপ  দল নিউজিল্যান্ড দল পেয়েছে ৮ লক্ষ মার্কিন ডলার। সেমি ফাইনালে পরাজিত দুই পেয়েছে ৪ লক্ষ মার্কিন  ডলার।সুপার ১২  থেকে বিদায় নেওয়া দলরা পেয়েছে ৭০ হাজার ডলার প্রতি দল। প্রথম পর্ব থেকে বিদায় নেওয়া দলরা পেয়েছে ৪০ হাজার ডলার প্রতি দল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos