হয়ে গেল টি২০ বিশ্বকাপের ভাগ্য নির্ধারন, কবে, কোথায় হবে প্রতিযোগিতা, জেনে নিন বিস্তারিত

করোনার কোপে বিসিসিআইকে মাঝপথে বন্ধ করে দিতে হয়েছিল আইপিএল ২০২১। ভারতের কোটিপতি লিগের দ্বিতীয় পর্বের আসর বসতে চলছে আরব আমিরশাহিতে। কিন্তু চলতি বছরে ভারতের মাটিতে হতে চলা টি২০ বিশ্বকাপের কী হবে, তা নিয়ে ছিল জল্পনা। অবশেষে সরকারি শীলমোহর না পড়লেও, হয়ে গেল টি২০ বিশ্বকাপের ভাগ্য নির্ধারন।

Sudip Paul | Published : Jun 26, 2021 7:48 AM IST

18
হয়ে গেল টি২০ বিশ্বকাপের ভাগ্য নির্ধারন, কবে, কোথায় হবে প্রতিযোগিতা, জেনে নিন বিস্তারিত

করোনা ভাইরাসের কোপে আইপিএলের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হচ্ছে আরব আমিরশাহিতে। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে আইপিএল। ফাইনাল হবে ১৫ অক্টোবর।

28

কিন্তু ভারতে আয়োজিত টি২০ বিশ্বকাপের ভাগ্য নির্ধারন করতে বিসিসিআইকে চলতি মাসের শেষ সপ্তাহ পর্যন্ত সময় দিয়েছিল আইসিসি। জানা যাচ্ছে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নিয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়রা।

38

দেশে বর্তমানে করোনার চোখ রাঙানি অনেকখানি নিয়ন্ত্রণে এলেও এই মারণ ভাইরাসের ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের প্রকোপ এবং তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সেই কারণেই বোর্ড কোনও ঝুঁকি নিতে চাইছে না বলে খবর।
 

48

তাই ভারতে নয়, টি২০ বিশ্বকাপের আসর বসতে চলেছে আরব আমিরশাহিতে। মাঝে শ্রীলঙ্কার নাম উঠে আসলেও, অতীতে সাফল্যের সঙ্গে আইপিএল আয়োজনের অভিজ্ঞতা থাকায় মরুদেশকেই বেছে নিয়েছে বিসিসিআই। 
 

58

সরকারি ঘোষণা না হলেও জানা যাচ্ছে আইপিএল শেষের ঠিক ২ দিন পর অর্থাৎ ১৭ অক্টোবর থেকে থেকে শুরু হতে চলেছে টি২০ বিশ্বকাপ। ফাইনাল হবে ১৪ নভেম্বর।
 

68

তবে কোয়ালিফাই রাউন্ড সহ মূল প্রতিযোগিতার এতগুলি ম্যাচ একসঙ্গে আরব আমিরাশাহিতে না করে, ওমানেও টি২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলা হবে।

78

প্রতি গ্রুপ থেকে শীর্ষে থাকা দুটি করে দল সুপার ১২-র জন্য যোগ্যতা অর্জন করবে। এই আটটি দলের মধ্যে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, ওমান, নামিবিয়া, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং পাপুয়া নিউ গিনি।
 

88

সুপার ১২-এ থাকবে ৩০টি ম্যাচ, যা শুরু হওয়ার কথা ২৪ অক্টোবর থেকে। ৬টি দলের দু’টি গ্রুপ তৈরি হবে। আমিরশাহির তিনটি মাঠে খেলা হবে। প্রতি গ্রুপের শীর্ষে থাকা দুই দল সেমিফাইনালের জন্য যোগ্যতা অর্জন করবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos