হাফ সেঞ্চুরির দোরগোড়ায় সৌরভ গঙ্গোপাধ্যায়, ৪৯ তম জন্মদিনে ফিরে দেখা সেই যাত্রাপথ

বৃহস্পতিবার প্রাক্তন ভারত অধিনায়ক তথা বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৪৯ তম জন্মদিন। ভারতীয় ক্রিকেট প্লেয়ার, অধিনায়ক ও বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে সৌরভের অবদান অনস্বীকার্য। জন্মিদিনে ফিরে দেখা সৌরভের সেই যাত্রাপথ।
 

Sudip Paul | Published : Jul 8, 2021 7:16 AM IST

112
হাফ সেঞ্চুরির দোরগোড়ায় সৌরভ গঙ্গোপাধ্যায়, ৪৯ তম জন্মদিনে ফিরে দেখা সেই যাত্রাপথ

১৯৭২ সালের ৮ জুলাই জন্ম গ্রহণ করেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়। ১৯৯৬ সালের ২০ জুন ভারতীয় ক্রিকেট দলের হয়ে টেস্ট অভিষেক হয় সৌরভের। লর্ডসে অভিষেক ম্যাচেই মহারাজকীয় সেঞ্চুরি আজও শিহরণ জাগায় ক্রিকেট প্রেমীদের মধ্যে। 
 

212

তারপর গড়াপেটা কাণ্ডে জর্জরিত ভারতীয় ক্রিকেট। এমন বিপদের সময় দলের অধিনায়কত্বের দায়িত্ব নিতে রাজি হচ্ছিলেন কেউ। সেই সময় দায়িত্ব নিয়েছিলেন ডাকাবুকো সৌরভ। বাকিটা ইতিহাস। 

312

বিদেশের মাটিতে ভারতের দলকে প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করতে শিখিয়েছিলেন অধিনায়ক সৌরভ। নতুন টিম ইন্ডিয়ার জন্ম হয়েছিল সৌরভের হাত। 

412

লর্ডসের মাঠে ইংল্যান্ড হারিয়ে ন্য়াটওয়েস্ট সিরিজ জয় ও ২০০৩ বিশ্বকাপের ফাইনালে ওঠা সৌরভের কেরিয়ারের অন্যতম সেরা মুহূর্ত বলে আগেই জানিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।
 

512

ন্যাটওয়েস্ট ও বিশ্বকাপ এই দুটি ছাড়াও একাধিক সাফল্য দেশকে এনে দিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। যেগুলি ভারতীয় ক্রিকেটের ইতিহাসে চিরকাল স্মরণীয় হয়ে থাকবে।  

612

২০০০ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির রানার্স-আপ। ২০০১ সালে ইডেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট জয়। ঘরের মাঠে ওই সিরিজ পিছিয়ে পড়েও ২-১ জিতেছিল ভারত।  ২০০২ চ্যাম্পিয়ন্স ট্রফিতে শ্রীলঙ্কার সঙ্গে যুগ্মবিজয়ী। ২০০৩ সালে পাকিস্তানের মাটিতে টেস্ট ও ওয়ান ডে সিরিজ জয়। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ ড্র তাদের মধ্যে অন্যতম। 

712

তারপর গ্রেগ চ্যাপেলের সঙ্গে সমস্যা, দল থেকে বাদ পড়া। অনেকেই ভেবেছিল সেখানেই শেষ সৌরভের কেরিয়ার। কিন্তু সৌরভের কামব্যাকের কাহিনি চিরকাল স্মরণীয় হয়ে থাকবে ক্রিকেট ইতিহাসে।

812

২০০৮ সালে ক্রিকেটকে বিদায় জানানোর পর আইপিএলের মঞ্চে দেখা যায় সৌরভ গঙ্গোপাধ্যায়কে। কেকেআর ও পুণে ওয়ারিয়ার্সের হয়ে খেলেন তিনি। সেখানেও নিজের দাদাগিরির ঝলক দেখান মহারাজ। 
 

912

আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটসম্যান সৌরভ গঙ্গোপাধ্যায়ের ঝুলিতে টেস্ট ও ওয়ান ডে মিলিয়ে রয়েছে ১৮ হাজারের বেশি রান। যার মধ্যে রয়েছে ৩৮ সেঞ্চুরি ,১০৭টি হাফ সেঞ্চুরি। 
 

1012

এরপর ২০১৯ সালে বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন সৌরভ। ভারতীয় ক্রিকেটকে উন্নতির শিখরে নিয়ে যেতে নতুন দায়িত্বে নতুনভাবে দেখা সৌরভের 'দাদাগিরি'। যা এখনও বর্তমান রয়েছে।
 

1112

চলতি বছরের শুরুতে হৃদরোগে আক্রান্ত হন সৌরভ গঙ্গোপাধ্যায়। তার হার্টে দুটি স্টেন্টিং করা হয়।বর্তমানে সুস্থ রয়েছেন সৌরভ। মেনে চলতে হচ্ছে চিকিৎসকদের পরামর্শ।

1212

বৃহস্পতিবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৪৯ তম জন্মদিন। প্রিয় দাদার সুস্বাস্থ্য কামনার পাশপাশি সকল ভক্তদের শুভেচ্ছা একটাই এভাবেই চলতে থাক দাদাগিরি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos