'কিং' কোহলি না 'কুল' উইলিয়ামসন, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে এগিয়ে কোন মহাতারকা

১৮ জুন থেকে শুরু হতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। তার আগে ইংল্যান্ডের মাঠে জো রুটের দলকে টেস্ট সিরিজ হারিয়ে ব়্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এসেছে নিউজিল্যান্ড। অপরদিকে, সাউদ্যাম্পটনে অনুশীলনে কোনও খামতি রাখছে না ভারতীয় দল। মেগা ফাইনালের আগে কতটা তৈরি বিরাট কোহলি। চলুন দেখা নেওয়া যাক। অপরদিকে, মহারণের জন্য প্রস্তুত হচ্ছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। অনুর্ধ্ব ১৯ ফাইনালের পর আরও একবার বিশ্ব মঞ্চে মুখোমুখি হয়ে একে অপরকে টেক্কা দিতে প্রস্তুত বিরাট ও কেন। 
 

Sudip Paul | Published : Jun 14, 2021 2:27 PM IST

112
'কিং' কোহলি না 'কুল' উইলিয়ামসন, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে এগিয়ে কোন মহাতারকা
মেগা ফাইনালে নামার আগে অনুশীলনে নিজের যাবতীয় ভুল ত্রুটি শুধরে নিচ্ছেন ভারত অধিনায়ক। ফাইনালে বড় রান করে দলকে সাফল্য এনে দেওয়াই লক্ষ্য বিরাট কোহলির।
212
সাউদ্যাম্পটনের এজিয়াস বোল মাঠে বরাবরই সুবিধা পেয়েছে পেস বোলাররা। বিপক্ষে বোল্ট, জেমিসন, সাউদিদের মত বোলার রয়েছে। তাই নিজেক সেরাটা দিতে মরিয়া কোহলি।
312
টেস্টে ক্রিকেটে নিজের সাম্প্রতিক ফর্ম কিন্তু চিন্তায় রাখছে ভারত অধিনায়ককে। ভারতের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট সিরিজেও খুব একটা কথা বলেনি বিরাট কোহলি ব্যাট।
412
৪ টেস্টে ইংল্য়ান্ডের বিরুদ্ধে বিরাট কোহলির স্কোর মাত্র ১৭২ রান। প্রথমে টেস্ট বিরাট করেছিল ১১ ও ৭২ রান। দ্বিতীয় টেস্টে বিরাট করেছিলেন ০ ও ৬২ রান। তৃতীয় টেস্টে ভারত অধিনায়ক করেন ২৭ রান। চতুর্থ টেস্টে করেন ০ রান।
512
ব্য়াটিং নিয়ে প্রশ্ন উঠলেও, বিরাটের অধিনায়কত্ব নিয়ে কিন্তু কোনও সমালোচনা করার জায়গা নেই। কারণ, ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচ হেরে পিছিয়ে পড়েও পরপর তিনটি ম্যাচ জিতে সিরিজ জেতে টিম ভারত।
612
সাম্প্রতিক ফর্ম চিন্তায় রাখলেও, টেস্ট ক্রিকেটেও কিন্তু বিরাট কোহলির ব্যাট একইভাবে কথা বলেছে। যার প্রমাণ কোহলির পরিসংখ্যান। ৯১ ম্য়াচে বিরাটের সংগ্রহ ৭৪৯০ রান। গড় ৫২.৪। সেঞ্চুরি ২৭টি। ফাইনালে বড় রান করার বিষয়ে আত্মবিশ্বাসী বিরাট কোহলি।
712
অপরদিকে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মেগা ফাইনালের আগে চোট সমস্যা নিয়ে কিছুটা চিন্তায় রয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।
812
চোটের কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট বিশ্রাম দেওয়া হয়েছিল কিউই অধিনায়ককে। তবে নিউজিল্যান্ড টিম ম্যানেজেন্ট সূত্রে খবর উইলিয়ামসনের চোট গুরুতর নয়। ফলে ফাইনালে খেলা নিয়ে কোনও সমস্যা নেই।
912
তবে টেস্ট ক্রিকেটে যদি দুই অধিনায়কের সাম্প্রতিক ফর্মের বিচার করা হয় কিছুটা এগিয়ে রাখতেই হবে কেন উইলিয়ামসনকে। কারণ সাম্প্রতিক সিরিজে দুটি ডাবল সেঞ্চুরি রয়েছে কিউই অধিনায়ককে।
1012
সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে প্রথম টেস্ট ২৫১ রানের ইনিংস খেলেছিলেন কেন। দ্বিতীয় টেস্ট তিনি খেলেননি। পাকিস্তানের বিরুদ্দে প্রথম টেস্টে ১২৯ ও ২১ রানের ইনিংস খেলেছিলেন উইলিয়ামসন। দ্বিতীয় টেস্ট খেলেছিলেন ২৩৮ রানের ইনিংস। শুধু মাত্র ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট রান পাননি কিউই অধিনায়ক। তার সংগ্রহ ১৩ ও ১।
1112
টেস্ট কেরিয়ারে কিন্তু কেন উইলিয়ামসনের রেকর্ড যথেষ্ট ভালো। ৮৪ ম্যাচে উইলিয়ামসনের সংগ্রহ ৭১২৯ রান। গড় ৫৩.৬। টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ড অধিনায়কের সেঞ্চুরির সংখ্যা ২৪।
1212

ফলে দুই দলের দুই অধিনায়কের লড়াই দেখতে মুখিয়ে রয়েছে গোটা ক্রিকেট বিশ্ব। কে কাকে টেক্কা দিল তার উত্তর দেবে ১৮ জুন থেকে সাউদ্যাম্পটনের এজিয়াস রোজ স্টেডিয়াম। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos