শক্তি তো সকলের জানা, এবার জেনে নিন আইপিএলের দলগুলির দুর্বলতা

করোনা ভাইরাসের জেরে স্থগিত ছিল আইপিএল। অবশেষে যাবতীয় আশা আকাঙ্ক্ষা পূরন করে আরব আমিরশাহিতে ১৯ সেপ্টেম্বর শুরু হতে চলেছে ১৩ নম্বর আইপিএল। শুরু হওয়ার আগে দেখে নেওয়া যাক ২০২০ আইপিএলে অংশ নিতে চলা দলগুলির একটি করে সম্ভাব্য দুর্বলতা।
 

Sudip Paul | Published : Aug 4, 2020 7:53 AM IST

18
শক্তি তো সকলের জানা, এবার জেনে নিন আইপিএলের দলগুলির দুর্বলতা

মুম্বই ইন্ডিয়ান্স-
গতবারের বিজয়ী মুম্বাই ইন্ডিয়ান্স ২০২০ আইপিএলেও ফেভারিট হিসেবেই নামবে। তবে অভিজ্ঞ একজন স্পিনারের অভাব রোহিত শর্মার দলকে এই মরশুমে ভোগাতে পারে বলে মনে করা হচ্ছে। রাহুল চাহার, ক্রুনাল পান্ডিয়া ও জয়ন্ত যাদবদের মতো স্পিনাররা থাকলেও প্রথম একাদশে ভারী নামের প্রয়োজন আছে বই কি। এমনিতেও ২০১৩ থেকে শুরু করে এক মরশুম দুর্দান্ত গেলে তার পরের মরশুমে পুরোপুরি ফ্লপ করেছে আম্বানিদের দল। গত মরশুম দুর্দান্ত গিয়েছে তাদের। তাই এই মরসুমে বাড়তি সতর্কতা অবলম্বন করছে মুম্বাই দল। 
 

28

চেন্নাই সুপার কিংস-
গত আইপিএলে রার্নাস আপ মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস-কে প্রতিবারের মতোই ২০২০ আইপিএলেও অন্যতম শক্তিশালী দল হিসেবে দেখা হচ্ছে। দলে শেন ওয়াটসন, ফাফ ডু প্লেসিস, সুরেশ রায়নার মতো ক্রিকেটাররা থাকলেও ওপেনিং স্লটে খেলার মতো তরুণ প্রতিভা না থাকায় লম্বা টুর্নামেন্টে সমস্যায় পড়তে পারে সিএসকে। এমনিতেও সিএসকে দলের গড় বয়স অনেকটাই বেশি। 
 

38

দিল্লি ক্যাপিটলস-
২০২০ আইপিএলের অন্যতম সামঞ্জস্যপূর্ণ দল দিল্লি ক্যাপিটলসের। দলে শিখর ধাওয়ান, অজিঙ্কা রাহানের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানদের সাথে রয়েছেন পৃথ্বী শ, শ্রেয়স আইয়ার, অজিঙ্ক রাহানে, ঋষভ পন্থের মতো সম্ভাবনাময় তরুণ ভারতীয় তারকারা। তবে টুর্নামেন্ট শুরুর মুখেই চোট পেয়ে ইংল্যান্ডের অল-রাউন্ডার ক্রিস ওকসের ছিটকে যাওয়ার ঘটনা দিল্লিকে টুর্নামেন্টে ভোগাতে পারে বলে মনে করা হচ্ছে।
 

48

কিংস ইলেভেন পাঞ্জাব-
মোটামুটি সব বিভাগেই গুরুত্বপূর্ণ এবং ভালো ক্রিকেটার রয়েছে পাঞ্জাবে কিন্তু মহম্মদ সামি ছাড়া অন্য কোনও ভালো ভারতীয় ফাস্ট বোলারের অভাব ভোগাতে পারে প্রীতি জিন্টার দল কিংস ইলেভেন পাঞ্জাবকে, ২০২০ আইপিএলে। নতুন পরামর্শদাতা হয়ে সেই শিবিরে যোগ দিতেছেন কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে। একমাত্র ভারতীয় তারকা মহম্মদ শামিই অনিল কুম্বলেদের পরিত্রাতা হতে পারেন পেস বোলিংয়ে।

58

কলকাতা নাইট রাইডার্স-
ক্রিস লিনকে ছেড়ে দেওয়ার ফলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ওপেন করতে পারেন, এমন ক্রিকেটারের সংখ্যা তিন। এছাড়া সুনীল নারিন ওপেনিংয়ে নেমে ক্যামিও খেলতে পারেন। তার সঙ্গী হিসাবে রাহুল ত্রিপাঠি, টম বান্টন ও শুভমান গিলের মধ্যে কোন দুই ব্যাটসম্যানকে ওপেনিং স্লটের জন্য ভাবছে শাহরুখ খান শিবির, তা নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন। এছাড়াও শিবিরের শুরুতে অভিজ্ঞ মিডিল অর্ডার ব্যাটসম্যান ইয়ান মর্গ্যান-কে পাবে না তারা। চাপ বাড়বে দীনেশ কার্তিকের ওপর।

68


সানরাইজার্স হায়দরাবাদ-
দলে ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসনের মতো তারকারা থাকলেও মিডিল অর্ডারের অনভিজ্ঞতা ডোবাতে পারে সানরাইজার্স হায়দরাবাদকে। তাছাড়া শুরুর দিকে তারা পাবে না দুই নিয়মিত ওপেনার ওয়ার্নার এবং ইংল্যান্ডের জনি বেয়ারস্টো-কে। তাদের দুজনের ঘাটতি ঋদ্ধিমান সাহা এবং শ্রীবৎস গোস্বামী-রা পূরণ করতে পারে কিনা সেটাই দেখার।

78

রাজস্থান রয়্যালস-
দলে জোস বাটলার, বেন স্টোকস, স্টিভ স্মিথ, ডেভিড মিলার, টম কুরান, অ্যান্ড্রু টাই এবং ওশেন থমাসের মতো একাধিক যোগ্য বিদেশি ক্রিকেটাররা থাকলেও উথাপ্পা ছাড়া কোনও নামি ভারতীয় তারকা নেই রাজস্থান রয়্যালসে। সেটাই কাল হতে পারে। বিদেশি ক্রিকেটারদের প্রতি অতি নির্ভরতায় সমস্যায় পড়তে পারে রাজস্থান রয়্যালস।

88

য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু-
বিরাট কোহলি, এবি ডিভিলিয়ার্স এবং অ্যারন ফিঞ্চকে প্রভৃতি তারকারা উপস্থিত রয়েছেন রয়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের শিবিরে প্রতিবারের মতোই দুই-তিন ক্রিকেটারের ওপর অতি নির্ভরতায় সমস্যায় পড়তে পারে বেঙ্গালুরুর দল। তাছাড়া দলের বোলিং নিয়েও ভুগতে হতে পারে বিরাট-দের।

Share this Photo Gallery
click me!
Recommended Photos