শতরান করেই ১০টি নতুন রেকর্ড গড়লেন বিরাট কোহলি, জেনে নিন বিস্তারিত

১০২০ দিনের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটে (International Cricket) ফের সেঞ্চুরি (Century)করেছেন বিরাট কোহলি (Virat Kohli)। এশিয়া কাপে (Asia Cup 2022) আফগানিস্তানের বিরুদ্ধে  ১২টি চার এবং ৬টি ছয়ের সৌজন্যে খেলেছেন ৬১ বলে ১২২ রানের শাপমুক্তির ইনিংস। একইসঙ্গে রেকর্ড বুকেও ১০টি নতুন রেকর্ড (Record)গড়েছেন বিরাট কোহলি। কি সেই রেকর্ড, দেখে নিন এক ঝলকে।

Sudip Paul | Published : Sep 9, 2022 9:04 AM IST

110
শতরান করেই ১০টি নতুন রেকর্ড গড়লেন বিরাট কোহলি, জেনে নিন বিস্তারিত

আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে বিরাটস কোহলি এখন দ্বিতীয় সর্বোচ্চ শতরানকারী। এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করে মোট ৭১ শতরানের মালিক হলেন বিরাট। ছুঁয়ে ফেললেন রিকি পন্টিংকে। সামনে শুধু সচিন তেন্ডুলকরের ১০০টি সেঞ্চুরি।

210

বিরাট কোহলি  ৭১টি শতরান করেছেন ৪৬৭টি ইনিংসে। তার মধ্যে টেস্টে ২৭টি, এক দিনের ক্রিকেটে ৪৩টি ও টি-টোয়েন্টি ক্রিকেটে একটি শতরান রয়েছে তাঁর।  এই ক্ষেত্রে সচিন ও পন্টিংয়ের থেকেস কম ম্যাচ খেলে ৭১টি শতরান করলেন।

310

আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করে আন্তর্জাতিক টি-২০তে বয়স্কতম ক্রিকেটার হিসেবে শতরান করার নজির গড়লেন তিনি। ভেঙে দিলেন সূর্যকুমার যাদবের নজির। ইংল্যান্ডের বিপক্ষে ৩১ বছর ২৯৯ দিন বয়সে চলতি বছরেই শতরান করেছিলেন সূর্যকুমার। বিরাট কোহলি ৩৩ বছর ৩০৭ দিন বয়সে শতরান করলেন।

410

আন্তর্জতিক টি২০ ক্রিকেটে এটি বিরাট কোহলির প্রথম শতরান। এতদিন পর্যন্ত ৫০ ওভার ও টেস্ট ক্রিকেটে শতরান ছিল কোহলির। এশিয়া কাপে আফগানদের বিরুদ্ধে ক্রিকেটে সবথেকে ছোট ফর্ম্যাটেও শতরানের খরা কাটল বিরাটের।

510

আফগানদের বিরিদ্ধে  অনবদ্য ইনিংস খেলে কোহলি দ্বিতীট ব্যাটসম্যান যিনি আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ৩৫০০ রানের মাইলস্টোন পার করলেন। এর আগে এই কৃতিত্ব ছিল বর্তমান ভারতীয় দলের অধিনাক রোহিত শর্মার।

610

আফগানিস্তানের বিরুদ্ধে ১২২ রানের ইনিংস খেলে বিরাট কোহলি ভারতীয়দের মধ্যে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরের মালিক হলেন। এর আগে এই রেকর্ড ছিল রোহিত শর্মার ঝুলিতে। ২০১৮ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১১৮ রান করেছিলেন রোহিত। 

710

এই শতরানের সৌজন্যে বিরাট কোহলি ভারতের চতুর্থ প্লেয়ার হলেন যাদের আন্তর্জাতিক ক্রিকেটে ৩ ফর্ম্যাটেই শতরান করাপ নজরি গড়লেন। যোগ দিলেন রোহিত শর্মা, কেএল রাহুল ও সুরেশ রায়নাদের ক্লাবে। একইসঙ্গে ষষ্ঠ ভারতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে শতরান করলেন। 

810

প্রতি বছর এশিয়া কাপ টি২০ ফর্ম্যাটে হয় না। তবে বিরাট কোহলি প্রথম ব্যাটসম্যান হিসেবে এশিয়া কাপ টি২০ ফর্ম্যাটে পুরুষ হিসেবে শতরান করলেন। একইসঙ্গে আরব আমিরশাহিতে সর্বোচ্চ টি২০ ব্যক্তিগত স্কোর করলেন বিরাট।

910

আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে সবথেকে বেশি ম্যান অফ দ্যা ম্যাচ উইনার হিসেব মহম্মদ নবির সঙ্গে একই আসনে বিরাজমান হলেন। দুজনেই এখনও পর্যন্ত ১৩টি আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলেছেন।

1010

বিরাটের ব্যাটে আফগানিস্তানকে ১০১  রানে  হারিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম জয় পেল ভারতীয় ক্রিকেট দল। একই সাথে, দ্বিতীয়বারের মতো ভারত প্রতিপক্ষ দলকে ১০০ রানের বেশি ব্যবধানে হারাতে পেরেছে। এর আগে ২০১৮ সালে আয়ারল্যান্ডকে ১৪৩ রানে হারিয়েছিল টিম ইন্ডিয়া।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos