T20 WC2021- এখনও সেমি ফাইনালে উঠতে পারে Team India, জানুন কীভাবে তা সম্ভব

তারকা খোচিত দল।  বিশ্বের সেরা সেরা ব্যাটসম্যান ও বোলররা দলে।  কাপ জয়ের অন্যতম দাবিদার হিসেবে শুরু করেছিল আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২১ (ICC T20 World Cup 2021) । কিন্তু প্রথম পাকিস্তান (Pakistan) ও তারপর নিউজিল্যান্ড (New Zealand) । পরপর দুটি ম্যাচে লজ্জার হারের পর সেমি ওঠার স্বপ্নও মুখ থুবড়ে পড়েছে ভারতীয় ক্রিকেট দলের। তবে এখনও খাতায়-কলমেসেমিতে যাওয়ার সম্ভাবনা রয়েছে বিরাট কোহলি (Virat Kohli)-রোহিত শর্মাদের (Rohit Sharma)। প্রশ্ন হচ্ছে কী ভাবে তা সম্ভব। জানুন সেই সমীকরণ।

Sudip Paul | Published : Nov 1, 2021 12:22 PM IST

110
T20 WC2021- এখনও সেমি ফাইনালে উঠতে পারে Team India, জানুন কীভাবে তা সম্ভব

আইসিসি  টি২০ বিশ্বকাপ ২০২১-এ  হট ফেভারিট দল হিসেবেই শুরু করেছিল ভারতীয় ক্রিকেট দল। কিন্তু প্রথম ম্য়াচে পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে হার ও দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৮ উইকেটে  লজ্জার হারের সম্মুখীন হতে হয়েছে। দুই ম্যাচেই মুখ থুবরে পড়েছে ভারতের তারকা খোচিত ব্যাটিং ও বোলিংলাইন।
 

210

পরপর দুটি ম্যাচে শোচনীয় পরাজয়ের পর এখন চ্যাম্পিয়নশিপের অন্যতম দাবিদার তো দুরস্থ, সেমি ফাইনালে ওঠাও  কার্যত অনিশ্চিৎ হয়ে দাঁড়িয়েছে বিরাট কোহলির দলের সামনে। ভারতীয় দলের এমন পারফরমেন্স হতাশ দেশের ক্রিকেট প্রেমিরা। সর্বত্র চলছে পোস্টমর্টেম।
 

310

এমন পরিস্থিতিতে ভারতের কাছে সেমিফাইনালে পৌঁছানো এভারেস্টের চূড়ায় ওঠার চেয়ে কোন অংশে কম নয়। তবে এখনও বেশ কতকগুলি সমীকরণ তৈরি হয়েছে, যা ভারতীয় দলকে সেমিফাইনালে নিয়ে যেতে পারে। এই সমীকরণগুলি খুবই কঠিন তবে অসম্ভবও নয়।
 

410

টি২০ বিশ্বকাপের গ্রুপ-২ এ রয়েছে ভারতীয় দল, যেখানে পাকিস্তান ৩টি ম্যাচের মধ্যে সবগুলি জিতে কার্যত সেমিফাইনাল জায়গা করে নিয়েছে। এখন লড়াই দ্বিতীয় স্থানে সঙ্গে। আফগানিস্তান ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ও নিউজিল্যান্ড ভারতকে হারিয়ে ২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে।
 

510

প্রথমেই আসা যাক পাকিস্তানের কথায়। ভারত, নিউজিল্যান্ড ও আফগানিস্তানকে হারিয়ে আপাতত গ্রুপ শীর্ষে বাবর আজমরা। নামিবিয়া এবং স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ বাকি পাকিস্তানের। আশা করাই যায়, সেই দু’টি ম্যাচ জিতে শীর্ষস্থান ধরেই রাখবেন বাবর আজম, শাহিন আফ্রিদিরা।
 

610

প্রথম সমীকরণটি হলো ভারতকে বাকি ম্যাচগুলো বড় ব্যবধানে জিততে হবে। যেখানে আফগানিস্তানকে প্রায় ৮০ রানে হারাতে হবে। এরপর নামিবিয়া ও স্কটল্যান্ডকে ১০০ রানে হারাতে পারলে এমন পরিস্থিতিতে ভারতীয় দলের রান রেট উল্লেখযোগ্য হারে বাড়তে পারে। তবে নিজেদের জয়ের পাশাপাশি তাকিয়ে থাকতে হবে অন্যদের উপরও।
 

710

ভারতকে শেষ চারে পৌঁছতে হলে আফগানিস্তান এবং নিউজিল্যান্ডকে গদিচ্যুত করতে হবে। এক্ষেত্রে আফগানিস্তানকে হারাতে হবে নিউজিল্যান্ডকে। তবে বড় মার্জিনে নয়। কারণ তাদের নেট রান রেট যথেষ্ট ভাল। বরং অল্প মার্জিনে হারালেই লাভবান হবে ভারত।
 

810

আফগানিস্তান যদি কিউইদের হারিয়ে দেয় ও ভারত যদি তিনটি ম্যাচ জেতে  তাহলে ভারত, আফগানিস্তান ও নিউজিল্যান্ড নিজেদের পাঁচটার মধ্যে তিনটি করে ম্যাচ জিতবে।  অর্থাৎ ভারত ও নিউজিল্যান্ড নামিবিয়া ও স্কটল্যান্ডকে হারাবে এবং আফগানরা জিতবে শুধু কিউয়িদের বিরুদ্ধে। তাহলে যে দলের নেট রান রেট সর্বোচ্চ হবে, সে-ই দ্বিতীয় স্থানে শেষ করবে।
 

910

তবে আফগানিস্তান শুধু  নয়, নামিবিয়া ও স্কটল্যান্ডও যদি যে কোনও একটি ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে দেয় তাহলে ভারতের সামনে সেমি ফাইনালে যাওয়ার রাস্তা খুলে যাবে। ফলে বিরাট কোহলি, রোহিত শর্মা,কেএল রাহুলদের এখন তাকিয়ে থাকতে হবে আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়ার মত ছোটদলগুলির দিকে।
 

1010

ভারতীয় ক্রিকেট দল ও সমর্থকদের এখন সবথেকে বেশি নজর রয়েছে নিউজিল্যান্ড ও আফগানিস্তান ম্যাচের দিকে। কারণ রাশিদ খানরাই একমাত্র কিছুটা ক্ষমতারাখে কিউইদের হারানোর। ক্রিকেট অঘটন ও অনিশ্চিয়তার খেলা। আর এখন সেটাই ভরসা ভারতের।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos