১১ দেশের ১১ প্লেয়ার, অভিনব টি-টোয়েন্টি টিম বাছলেন জাফর,দলে নেই কোহলি,ধোনি

লকডাউনে অবসর সময়ে নিজের সেরা টি-টোয়েন্টি একাদশ নির্বাচন করেছেন ওয়াসিম জাফর। দল নির্বাচনে চমকও দিয়েছেন তিনি।  রঞ্জি ক্রিকেটের সর্বাধিক রান স্কোরারের দলে রয়েছেন ১১টি দেশের ১১ জন প্লেয়ার।
 

Sudip Paul | Published : Apr 21, 2020 7:22 AM IST

112
১১ দেশের ১১ প্লেয়ার, অভিনব টি-টোয়েন্টি টিম বাছলেন জাফর,দলে নেই কোহলি,ধোনি

সম্প্রতি সব স্তরের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ওয়াসম জাফর। ক্রিকেট জীবন থেকে অবসর নেওয়ার পরই দেশ জুড়ে বাড়ে করোনা ভাইরাসের আতঙ্ক। যার কারণে ঘরবন্দি অবস্থাতেই কাটাচ্ছেন অবসর। এই সময় কয়েক দিন আগেই তার সর্বকালের 'আইপিএল একাদশ', 'ওয়ানডে একাদশ' এবং 'মুম্বই একাদশ' বেছে নিয়েছিলেন। কিন্তু টি-টোয়েন্টি ক্রিকেটের তার সেরা একাদশ বাছতে গিয়ে সকলকে চমকে দিলেন ওয়াসিম জাফর। তার দলে ১১ জন প্লেয়ার ১১টি ভিন্ন দেশের। জাফরের দলে জায়গা হয়নি বিরাট কোহলি বা এম এস ধোনির। দলে একমাত্র ভারতীয় জশপ্রীত বুমরা। 

212

জাফরের দলে ওপেনিংয়ের দায়িত্ব দিয়েছেন অস্ট্রেলিয়ার মারকুটে ওপিনং ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারকে। শুধু দলের ওপেনিংয়ের দায়িত্ব নয়, জাফরের টি-টোয়েন্টি দলের অধিনায়কও অজি তারকা ব্যাটসম্যান।

312

রঞ্জি ক্রিকেটের সর্বাধিক রান স্কোরারের দলে দ্বিতীয় ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন পাকিস্তানের বাবর আজম। বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটের পয়লা নম্বর ব্য়াটসম্যানও তিনি।  টেকনিক ও ধারাবাহিকতার জন্যই বাবর আজমকে দলে ওয়ার্নারেরল সঙ্গী হিসেবে বেছেছেন ওয়াসিম জাফর।
 

412

দলের মিডল অর্ডারের প্রধান দায়িত্ব দিয়েছেন নিউজিল্যন্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে। ঠান্ডা মাথা, দুরন্ত টেকনিক ও ফাস্ট ডাউনে নেমে দেশের হয়ে দুরন্ত পারফরমেন্সর জন্যই কেন উইলিয়ামসনকে দলে রেখেছেন ওয়াসিম জাফর।

512

দলের মিডল অর্ডারের অপর ব্যাটসম্যান হিসেবে জাফর বেছে  নিয়েছেন প্রোটিয়া তারকা এ বি ডিভিলিয়ার্সকে। প্রয়োজনের সময় রক্ষাণত্বক ও স্লগ ওভারে বিধ্বংসী ব্যাটিংয়ের জন্য ডিভিলিয়ার্সকে দলে রেখেছেন জাফর। এছাড়াও মাঠের চারিদিকে শট খেলার দক্ষতাও রয়েছে এবিডি-র।
 

612

ওয়াসিম জাফর তার ওয়ানডে একাদশ এবং আইপিএল একাদশের অধিনায়ক ও উইকেটরক্ষক হিসাবে এমএস ধোনির নাম ঘোষণা করেছিলেন কিন্তু টি-টোয়ন্টি দলে ধোনিকে রখেননি জাফর। ধোনির জায়গায় জাফরের টি-টোয়েন্টি দলে উইকেট রক্ষক, ব্যাটসম্যান হিসেবে জায়গা পেয়েছেন ইংল্যান্ডের জস বাটলার। 
 

712

জাফরের দলে অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন ক্য়ারেবিয়ান জায়ান্ট আন্দ্রে রাসেল। বিধ্বংসী ব্যাটিং ও পেস বোলিং অলরাউন্ডার হিসেবে রাসেলকে দলে রেখেছেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান। 

812

দলে অপর অল রাউন্ডার হিসেবে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। প্রয়োজনের সময় উইকেট তুলে নেওয়ার ক্ষমতা ও ব্যাটিংয়ের পারদর্শীতার জন্যই সাকিবকেই পছন্দ করেছেন জাফর। 

912

দলের এক নম্বর স্পিনার হিসেবে বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম সেরা বোলার আফগানিস্তানের রাশিদ খানকে দলে রেখেছেন ওয়াসিম জাফর। শুধু বোলিং নয়, সম্প্রতি স্লগ ওভারে রাশিদ খানের ব্যাটিংও নজর কেড়েছেন সকলের।
 

1012


দলে অপর স্পিনার হিসেবে রয়েছে নেপালের সন্দীপ লামিচানে। বোলিংয়ে তার অসাধারণ বোলিং যোগ্যতা ও সর্বকণিষ্ঠ সদস্য হিসেবে ওয়াসিম জাফরের দলে জায়গা করে নিয়েছেন  সন্দীপ লামিচানে।

1112

দলে প্রথম পেস বোলার হিসেবে জায়গা করে নিয়েছেন ভারতীয় তারকা জশপ্রীত বুমরা। টি-টোয়েন্টি ক্রিকেটে অসাধারণ বোলিং, নতুন অথবা পুরোনো বলে উইকেট নেওয়ার ক্ষমতা ও শেষের ওভারে আটোসাটো বোলিংয়ের জন্যই বুমরাকে দলে রেখেছেন জাফর। এছাড়াও ইয়র্কার স্পেশালিস্ট হিসেবেও জাফরের পছন্দ বুম বুম বুমরা।
 

1212

দলে অপর পেস বোলার হিসেবে জায়গা পেয়েছেন শ্রীলঙ্কা ও বিশ্ব ক্রিকেটের কিংবদন্তী লাসিথ মালিঙ্গা। সুইং বোলিং, ও স্লো বল, ইয়র্কারের মিশেলের  জন্যই মালিঙ্গাকে দলে রেখেছেন জাফর।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos