T20 World Cup 2021, কোহলির অধিনায়কত্বে লজ্জার ইতিহাস, টি২০ বিশ্বকাপে সব থেকে খারাপ পারফরমেন্স ভারতের

এটিই  ছিল টি২০ (T20)অধিনায়ক হিসেবে বিরাট কোহলির (Virat Kohli)শেষ প্রতিযোগিতা। আশা ছিল টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021) জিতে স্মরণীয় করে রাখবেন। কিন্তু জেতা তো দুরস্থ, এই বিশ্বকাপ যে কলঙ্ক হয়ে উঠবে তা স্বপ্নেও ভাবেননি ভারত অধিনায়ক (Indian Captain)। টি২০ বিশ্বকাপের ইতিহাসে  এটিই টিম ইন্ডিয়ার (Team India) সবথেকে খারাপ পারফরমেন্স। দেখে নিন টি২০ বিশ্বকাপে ভারতের পরিসংখ্যান।
 

Sudip Paul | Published : Nov 8, 2021 11:56 AM IST

18
T20 World Cup 2021, কোহলির অধিনায়কত্বে লজ্জার ইতিহাস, টি২০ বিশ্বকাপে সব থেকে খারাপ পারফরমেন্স ভারতের

টি২০ বিশ্বকাপ ২০০৭-
আইসিসির প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপ ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় নভেম্বর মাসে অনুষ্ঠিত হয়। প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপে ছয় দল খেলে। ২০০৭ সালে প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপ জিতে নজির সৃষ্টি করেছিল এম এস ধোনির ভারত।২০০৭ সালে টি২০ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। ফাইনালে প্রথমে ব্য়াট করে ১৫৭ রান করে টিম ইন্ডিয়া। জবাবে রুদ্ধশ্বাস ম্য়াচে ৫ রানে জয় পায় ধোনির দল। ১৫২ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান।

28

টি২০ বিশ্বকাপ ২০০৯-
২০০৯ সালের টি২০ বিশ্বকাপে গ্রুপ পর্বের  বাধা পেরোতে খুব একটা অসুবিধা হয়নি ভারতীয় দলের। কিন্তু সুপার এইটে আটকে গিয়েছিল টিম ইন্ডিয়া। সুপার এইটের তিনটি ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে বিদায় নিয়েছিল মেন ইন ব্লুরা।
 

38

টি২০ বিশ্বকাপ ২০১০-
২০১০  সালে টি২০ বিশ্বকাপেও গ্রুপ পর্বেপ বাধা পেরিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। কিন্তু সুপার এইটের বাধা পেরোতে ব্যর্থ হয় মহেন্দ্র সিং ধোনির দল। সুপার এইটে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিল ভারতীয় দল। 
 

48

টি২০ বিশ্বকাপ ২০১২-
২০১২ সালের টি২০ বিশ্বকাপে গ্রুপ পর্ব পেরোনোর পর সুপার এইট থেকে বিদায় নিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। সুপার এইটে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় পেয়েছিল টিম ইন্ডিয়া। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের মুখ দেখতে হয়েছিল মেন ইন ব্লুকে। 
 

58

টি২০ বিশ্বকাপ ২০১৪-
পঞ্চম টি২০ বিশ্বকাপ বাংলাদেশে  অনুষ্ঠিত হয় ২০১৪ সালে। বাংলাদেশের মাটিতে টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় ভারত ও শ্রীলঙ্কা। আইসিসি টি২০ বিশ্বকাপের ফাইনালে ভারতকে ৬ উইকেটে হারিয়ে শিরোপা জেতে শ্রীলঙ্কা। সেই ম্যাচে শ্রিলঙ্কার অধিনায়ক ছিল লাসিথ মালিঙ্গা। প্রথমে ব্যাট করে ১৩০ রান করে ইন্ডিয়া। জবাবে ১৮ ওভারেই জয় পেয়ে যায় দ্বীপ রাষ্ট্র।

68

টি২০ বিশ্বকাপ ২০১৬-
২০১৬ টি২০ বিশ্বকাপে সুপার ১০ রাউন্ড পেরিয়ে সেমি ফাইনালে পৌছেছিল ভারতীয় ক্রিকেট দল। সেমিতে মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। সেমি ফাইনালে প্রথমে ব্যাট করে ১৯২ রান করে ভরতীয় দল। জবাবে ১৯.৪ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় ক্যারেবিয়ানরা।

78

টি২০ বিশ্বকাপ ২০২১-
টি২০ বিশ্বকাপের ইতিহাসে ভারতীয় দলের সবথেকে খারাপ পারফরমেন্স হল এবার ২০২১ সালে।  প্রতিযোগিতায় ফেভারিট হিসেবে শুরু করেছিল বিরাট কোহলির দল। কিন্তু এই প্রথমবার টি২০ বিশ্বকাপের  গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল ভারতীয় ক্রিকেট দল।
 

88

প্রথম ম্যাচে পাকিস্তকানের বিরুদ্ধে হার ও দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের ফলেই টি২০বিশ্বকাপ থেকে বিদায় একপ্রকার নিশ্চিৎ হয়ে গিয়েছিল। যেটুকু ক্ষীণ আশা ছিল আফগানিস্তানকে নিউজিল্যান্ড হারানোর পরই তা শেষ হয়ে যায়। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos