আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, দেখে নিন উত্তর কলকাতার সেরা কয়েকটি পুজো

উত্তর কলকাতার পুজো মানেই ঐতিহ্যের ছোয়া। যাঁর মধ্যে রয়েছে থিম সহ সাবেকি পুজোর মেলবন্ধন। শোভাবাজারের পর থেকে শুরু করে দমদম পর্যন্ত প্রতিনিয়ত ভির লেগে থাকে পুজো মণ্ডপ গুলিতে। দক্ষিণের থিম পুজোর সঙ্গে সমানে সমানে টেক্কা চলে উত্তর কলকাতার পুজো গুলোর। ঠিক সেভাবেই ইতিমধ্যে সাজতে শুরু করে দিয়েছে উত্তরের পুজো মণ্ডপ। মায়ের আগমনী ঘিরে কলকাতা বাসির চরছে পারদ। নিত্য নতুন শপিংয়ের পাশাপাশি স্যোশাল মিডিয়ার গ্রুপ গুলোতেও কিন্তু প্ল্যানিং চলছে জোর কদমে। আর সেই কথা ভেবেই এক ঝলক বুঝে নিন উত্তরের কিছু সেরা পুজোর খুটিনাটি গুলো। 

debojyoti AN | Published : Sep 25, 2019 8:51 AM IST

16
আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, দেখে নিন উত্তর কলকাতার সেরা কয়েকটি পুজো
থিম পুজোর দৌড়ে কম বেশী এগিয়ে কলকাতার প্রায় সব ক্লাবই। তেলেঙ্গাবাগান সার্বজনীন এই বছর ৫৪ বছরে পা দিল। পুর্ণজন্মের ভাবনার ওপর ভিত্তি করে তাদের থিম। ৬৫, অধর চন্দ্র দাস লেন, উল্টোডাঙা, কলকাতা-৬৭, হল ক্লাবটির ঠিকানা। তেলেঙ্গাবাগানের পুজোয়ে চমক থাকে প্রতিবছরই। উল্টোডাঙা রেল স্টেশন থেকে কিছুটা দুরেই অবস্থিত এই পুজো মণ্ডপ।
26
কলকাতায় থেকেই কাশী দর্শন করাবে এবার জগত মুখার্জ্জী পার্ক দুর্গোৎসব কমিটি। শোভাবাজার রাজবাড়ি দেখার পর বাগবাজারের দিকে এগোতেই রাস্তার ওপর পরবে এই পুজো মণ্ডপ। বিগত কয়েকবছর ধরেই কলকাতার পুজোর থিমের তালিকায় ওপরে রয়েছে জগত মুখার্জ্জী পার্ক দুর্গোৎসব কমিটি। এবছর তাদের নতুন থিম হল 'গঙ্গাদর্শনে কাশী রুদ্রতীর্থ বারাণসী'।
36
পুজোয় এবার “কল্পলোক” এর গল্প বলবে টালা পার্ক প্রত্যয়। পুজোয় এবার 'কল্পলোক' এর গল্প বলবে টালা পার্ক প্রত্যয়। থিম মেকার সুশান্ত পালের ভাবনায় ৯৪তম বর্ষে তাদের নিবেদন ‘কল্পলোক’। এই ভাবনা দিয়েই এবার সেজে উঠছে টালা পার্ক প্রত্যয়ের মণ্ডপ। উত্তর কলকাতার অন্যতম নাম করা পুজোর মধ্যে রয়েছে টালা পার্ক। শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে কিছুটা দুরেই অবস্থিত এই পুজো মণ্ডপ। উত্তর কলকাতার এই পুজো সব সময়ে আকর্ষনীয়।
46
চোরবাগান সর্বজনীন। চোর বাগান সর্বজনীন দুর্গোৎসব সমিতি- উত্তর কলকাতার চোরবাগানের-এর পুজো এবছর ৮৪ বছরে পর্দাপণ করলো। পরিবেশ বান্ধব ভাবনা দিয়ে পুজো প্যান্ডেল সাজাতে চলেছে চোরবাগান সর্বজনীন । এবছর তাদের থিম হল 'দৃষ্টি থাক সৃষ্টিতে'। কলকাতার অন্যতম জাগ্রত কালী মন্দির ঠনঠনিয়া কালীবাড়ির গলি দিয়ে কিছুটা এগোলেই এই পুজো মণ্ডপ।
56
ক্রমবর্ধমান 'অস্তিত্ব'-এর সংকট থেকে বেরিয়ে আসার রাস্তা দেখাবে কাশীবোস লেন। কাশীবোস লেন এর এবারের থিম মূলত জল সংকট এবং জল সংরক্ষণ নিয়ে। কাশীবোস লেন দুর্গোৎসবের এবারের তাক লাগানো থিম 'বিন্দু বিন্দু দিয়ে গড়ব সিন্ধু'। এই অভিনব থিম এর দ্বারা শিল্পী জলের সংকট নিয়ে দর্শকদের সচেতন হতে আবেদন করছেন যা মানব জাতির অস্তিত্বের কারণ। 'জল ই জীবন' এই বার্তা টি অসাধারণ ভাবে তুলে ধরেছেন শিল্পী। উত্তর কলকাতার সিমলা ব্যায়াম সমিতি ও বিবেকানন্দ স্পোর্টিংয়ের পুজো পেরিয়ে হেদুয়া পার্ক পার করলেই বিখ্যাত স্কটিশ চার্চ স্কুলের উল্টো দিকের গলিতেই পরবে কাশী বোস লেন।
66
শিকদার বাগান সাধারন দুর্গোৎসব- মাকে পেতে সন্তানদের বার্তা সিকদার বাগানের,'যত্নে রাখো রত্ন পাবে'। ১০৭ বছরে পা দিয়েছে পুজো। এমনিতেই অভিজ্ঞতার নিরিখে বেড়ে গিয়েছে পুজোর ওজন। তবে শুধু ওজনেই থিমের দৌড়ে সামিল হয়নি কমিটি। রীতিমতো মাথা ঘামিয়ে বানিয়েছে পরিবেশ রক্ষার পাঠ। প্রকৃতিকে বাঁচাতে জলের অপচয় রোখাই সিকদার বাগানের মূল 'মোটো'। হাতিবাগান থেকে হেটে যাওয়া পথেই পরবে এই পুজো। আসে পাসে রয়েছে হাতিবাগান সর্বজনিন ও নলীন সকরকার স্ট্রিটের মতন বিখ্যাত পুজো মণ্ডপ।
Share this Photo Gallery
click me!
Recommended Photos