আজই খাদ্যতালিকায় যোগ করুন এই আটটি উপাদান, পুজোর আগে কমবে ৫ কেজি

বাড়তি ওজন ঝড়িয়ে ফেলতে সকলে মরিয়া। হাতে মাত্র ১৪টা দিন। এই দু সপ্তাহের মধ্যে ওজন কমাতে না পারলে পুরো পুজোটাই মাটি। পুজোর সময় সকলেই চান বাড়তি মেদ কমিয়ে সুন্দর হতে চান সকলে। বিশেষ করে পুজোর আগে বাড়তি মেদ কমাতে না পারলে যে কোনও জামাতেই লাগবে বে মানান। এদিকে হাতে আছে মাত্র ১৪টা দিন। এই অল্প সময় কীভাবে বাড়তি মেদ কমানো সম্ভব তা অনেকই বুঝে উঠতে পারেন না। আর রইল বিশেষ ৮টি হার্বের হদিশ। আজই খাদ্যতালিকায় যোগ করুন এই  ৮টি হার্ব। দ্রুত মিলবে উপকার। জেনে নিন কী কী খাবেন। 

Sayanita Chakraborty | Published : Sep 19, 2022 6:11 AM IST

110
আজই খাদ্যতালিকায় যোগ করুন এই আটটি উপাদান, পুজোর আগে কমবে ৫ কেজি

রোজ খেতে পারেন ১ কোয়া করে হলুদ। ২০০৯ সালের একটি গবেষণায় দেখা গিয়েছে, হলুদ খেলে কম ওজন। এটি শরীরের বাড়তি মেদ কমাতে সাহায্য করে। হলুদ খেলে বিপাকীয় ক্রিয়া উন্নত হয়। এতে খাবার সহজে হয় ফলে কমে ওজন। স্বাস্থ্যের উন্নতি ঘটাতে কিংবা বাড়তি মেদ কমাতে এখন রোজ ১ কোয়া করে হলুদ খান। 

210

খেতে পারেন দারুচিনি। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে দারুচিনি। এটি ওজন কমাতেও বেশ উপকারী। রোজ দারুচিনির চা খান। কিংবা খেতে পারেন দারুচিনি দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার। এগুলো দ্রুত মেদ কমাতে সাহায্য করে। তেমনই ওটস তৈরির সময় তাতে মিশিয়ে দিন দারুচিনি। মিলবে উপকার। 

310

খেতে পারেন গোলমরিচ। ওজন কমাতে বেশ উপকারী গোলমরিচ। এটি আমাদের শরীরে মেটাবলিজম বৃদ্ধি করে। আর বিপাকীয় ক্রিয়া ঠিক করে। এতে দ্রুত কমবে ওজন। রোজ গোলমরিচ দিয়ে তৈরি চা কিংবা ডিটক্স ওয়াটার কেলে ১০০ ক্যালোরির পর্যন্ত কমতে পারে। নিয়ম করে গোলমরিচ খান। স্যুপ, ডিম কিংবা অন্য কোনও পদে দিন গোলমরিচ। 

410

খেতে পারেন জিরে। ওজন কমাতে জিরে বেশ উপকারী। এতে থাকা একাধিক উপাদান ওজন কমাতে সাহায্য করে। রাতে এক কাপ জলে ১ চা চামচ জিরে নিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা ফুটিয়ে নিন। এবার ছেঁকে নিয়ে এই জল পান করুন। মিলবে উপকার। সপ্তাহ খানেকে কমবে কয়েক কেজি। 

510

খেতে পারেন রোজমেরি। এটি মেটাবলিজম রেট বৃদ্ধি করে। হজম ক্ষমতা উন্নত করে। এতে দ্রুত কমে ওজন। একটি জল নিয়ে তা গরম হতে দিন। ফুটতে শুরু করলে একে রোজমেরি পাতা দিন। তারপর গ্যাস বন্ধ করে তা ছেঁকে নিন। তবে, খালি পেটে খাবেন না। রোজ রোজমেরির চা খেলে মিলবে উপকার। 

610

খেতে পারেন এলাচ। ওজন কমাতে এলাচ বেশ উপকারী। এটি থারোমজেনিক উপাদান। যা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। চা তৈরির সময় এলাচ দিন। কিংবা এলাচ দিয়ে বানান ডিটক্স ওয়াটার। ওজন এলাচ খেলে দ্রুত কম ওজন। পুজোর আগে মেনে চলুন এই বিশেষ টিপস। কমবে কয়েক কেজি। 

710

খেতে পারেন আদা। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করতে ও ওজন কমাতে এটি বেশ উপকারী। আদাতে আছে থার্মোজেনিক উপাদান। যা ওজন কমাতে সাহায্য করে। একটি পাত্রে জল গরম করুন। ফুটতে শুরু করলে তাতে আদা দিন। এবার ছেঁকে নিন। রোজ এই জল পান করুন। কিংবা আদা দিয়ে বানান ডিটক্স ওয়াটার। এতে দ্রুত কমবে ওজন। 

810

খেতে পারেন লঙ্কা। এটি শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। বিপাকীয় ক্রিয়া সঠিক করে। যে কোনও পদ তৈরিতে ব্যবহার করুন লঙ্কা। লাল লঙ্কা ওজন কমাতে বেশ উপকারী। মেনে চলুন এই বিশেষ টিপস। যারা ঝাল খেতে পারেন তারা লঙ্কা দিয়ে বানাতে পারেন ডিটক্স ওয়াটার। মিলবে উপকার। 

910

পুজোর আগে বাড়তি মেদ কমাতে চাইলে এখন প্রচুর জল খান। সারা দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। জল আমাদের শরীরে ডিটক্স ওয়াটারের কাজ করে। সকালে খালি পেটে ডিটক্স ওয়াটার খান। এতে দ্রুত মিলবে উপকার। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে ও মেদ কমাতে জলের ওপর ভরসা রাখুন। 

1010

সঙ্গে এই কটা দিন নিয়ম করে এক্সারসাইজ করুন। শরীরে অন্যান্য অংশের তুলোয় পেটে বেশি মেদ জমে। এই মেদ কমানোর এক্সারসাইজ করুন। সঙ্গে দিনে অন্তত ৩০ মিনিট হাঁটুন। এতে মিলবে উপকার। ওজন কমাতে সারা দিন যতটা পারবেন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকুন। নিয়মিত এক্সারসাইজে দ্রুত কমে। মেনে চলুন এই টোটকা।  

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos