ডায়েট নাকি এক্সারসাইজ? জেনে নিন পুজোর আগে ওজন কমাতে কার ওপর ভরসা করবেন

বাড়তি ওজন কমাতে সকলে চিন্তিত। আর মাত্র ২ সপ্তাহ। তারপরই মর্ত্য আসছেম মা দূর্গা। চারিদিকে চলছে প্রস্তুতি। পুজোর প্রস্তুতি নিতে ব্যস্ত সকলেই। জোড় কদমে চলছে শপিং। সঙ্গে চলছে ডায়েটিং। পুজোর আগে ওজন কমাতে মরিয়া সকলে। এই সময় কী করে ওজন কমাবেন তা অনেকেই ঠিক করে উঠতে পারেন। ডায়েট মেনে চলবেন নাকি শুধু এক্সারসাইজ করবেন তা অনেকে বুঝতে পারেন না। এদিকে হাতে রয়েছে মাত্র ২ সপ্তাহ। এই সময় ওজন কমাতে মেনে চলুন ৮০-২০ নিয়ম। বিশেষজ্ঞদের মতে, ওজন কমাতে প্রয়োজন ২০ শতাংশ ব্যায়াম ও ৮০ শতাংশ ডায়েটের ওপর ভরসা করুন। দ্রুত মিলবে উপকার। জেনে নিন পুজোর আগে ওজন কমাতে কার ওপর বেশি জোড় দেবেন।

Sayanita Chakraborty | Published : Sep 20, 2022 4:59 AM IST / Updated: Sep 21 2022, 04:56 PM IST

110
ডায়েট নাকি এক্সারসাইজ? জেনে নিন পুজোর আগে ওজন কমাতে কার ওপর ভরসা করবেন

ডায়েট নাকি এক্সারসাইজ? কী করলে কমবে ওজন তা অনেকেই বুঝে উঠতে পারেন না। এবার  ৮০-২০ নিয়ম মেনে চললে দ্রুত কমবে ওজন। এই নিয়ম মেনে ওজন কমাতে বিশেষ গুরুত্ব দিতে হবে খাদ্যতালিকায়। এই সময় খাদ্যতালিকায় রাখতে হবে ফাইবার, ভিটামিন, প্রোটিন, কার্বোহাইড্রেট ও খনিজ। 

210

ওজন কমাতে শুধু কম খাবার খেলে হবে না। সঠিক খাবার খেতে হবে। এমন খাবার রাখুন তালিকাতে যা বাড়তে মেদ কমাতে সাহায্য করবে। জেনে নিন প্রতিদিনের খাদ্যতালিকায় কী কী রাখতে মিলবে উপকার। এই সকল পুষ্টি রাখতে কী কী খাবেন। আর কেন রাখবেন এই সকল পুষ্টিকর খাবার।  

310

খাদ্যতালিকায় রাখুন ফাইবার। বদহজম ও কোষ্ঠকাঠিন্যের কারণে ওজন বৃদ্ধি হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ফাইবার রাখুন খাদ্যতালিকায়। সবুজ সবজি, ফল, ডাল, গোটা শস্য রাখুন। ফাইবার দ্রুত ওজন কমাতে সাহায্য করে। রোজ সঠিক খাবার রাখুন তালিকাতে। মিলবে উপকার। এমন খাবার খান যা ওজন কমাতে সাহায্য করবে।   

410

অনেকে মনে করেন ওজন কমাতে গেলে খাদ্যতালিকা থেকে পুরোপুরি ফ্যাট বাদ দিতে হয়। এই ধারণা একেবারে ভুল। উপকারী ফ্যাট রাখুন তালিকাতে। এই সময় সরষের তেল, তিল, শুকনো ফল, বাদাম, আখরোট খেতে পারেন। এতে আছে উপকারী ফ্যাট। যা দ্রুত কমবে ওজন। সঙ্গে ঘটবে স্বাস্থ্যের উন্নতি। মেনে চলুন এই বিশেষ টিপস। 

510

খাদ্যতালিকায় রাখুন প্রোটিন। এই সময় রোজ দই, পনির, সয়া, বেসন, চিনাবাদাম, চিকেন ও মাছ রাখুন তালিকাতে। মিলবে উপকার। রোজ খান উপকারী খাবার। এতে শরীর থাকবে সুস্থ। তেমনই দ্রুত কমবে ওজন। বিশেষজ্ঞদের মতে, সঠিক খাবার ওজন কমাতে সাহায্য করে। তাই তেল মশলা বাদ দিয়ে প্রোটিন রাখুন খাদ্যতালিকাতে। 

610

ভিটামিন ও খনিজ রাখুন খাদ্যতালিকাতে। রোজ ১ বাটি করে সবজি সেদ্ধ খান। এই সময় শাক সবজি, বীজ, বাদাম, ফল খান। শরীর থাকবে সুস্থ। তেমনই দ্রুত কমবে ওজন। যারা অল্প সময় ওজন কমাতে চান, তারা সবার আগে বদল করুন খাদ্যতালিকায়। রোজ খান উপকারী ও পুষ্টিতে ভরপুর খাবার। মিলবে উপকার।

710

ভিটামিন ও খনিজ রাখুন খাদ্যতালিকাতে। রোজ ১ বাটি করে সবজি সেদ্ধ খান। এই সময় শাক সবজি, বীজ, বাদাম, ফল খান। শরীর থাকবে সুস্থ। তেমনই দ্রুত কমবে ওজন। যারা অল্প সময় ওজন কমাতে চান, তারা সবার আগে বদল করুন খাদ্যতালিকায়। রোজ খান উপকারী ও পুষ্টিতে ভরপুর খাবার। মিলবে উপকার।

810

দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। পুজোর আগে বাড়তি মেদ কমাতে চাইলে এখন প্রচুর জল খান। জল আমাদের শরীরে ডিটক্স ওয়াটারের কাজ করে। সকালে খালি পেটে ডিটক্স ওয়াটার খান। এতে দ্রুত মিলবে উপকার। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে ও মেদ কমাতে জলের ওপর ভরসা রাখুন। 

910

রোজ ৮ ঘন্টা ঘুমান। পর্যান্ত ঘুম না হলে সারা দিন দেখা দেয় ক্লান্তি ভাব। কোনও খাবার ঠিক বাবে হজম হয় না। এর প্রভাব পড়ে শরীরের ওপরও। শারীরিক ভাবে সুস্থ থাকতে ও মেদ কমাতে রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। সঠিক সময় বিশ্রাম নিলে শরীর রাখবে সুস্থ। 

1010

ওজন কমাতে ২০ শতাংশ ভরসা করতে হবে এক্সারসাইজের ওপর। রোজ ৪০ মিনিট এক্সারসাইজ করুন। শরীরে অন্যান্য অংশের তুলোয় পেটে বেশি মেদ জমে। পেটের মেদ কমানোর এক্সারসাইজ করুন। সঙ্গে দিনে অন্তত ৩০ মিনিট হাঁটুন। এতে মিলবে উপকার। ওজন কমাতে সারা দিন যতটা পারবেন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকুন। পুজোর আগে দ্রুত কমবে ওজন। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos