কান-এর রেড কার্পেটে 'কান্ট্রি অফ অনার' ভারতকে, মোদীর পাঠানো ১১ জন প্রতিনিধি উজ্জ্বল করলেন দেশের ঐতিহ্য

দেশ হিসাবে এবার কান ফিল্ম ফেস্টিভ্যালে আত্মপ্রকাশ ঘটল ভারতের। এতদিন কান ফিল্ম ফেস্টিভ্যালে দেশের বহু সেলিব্রিটিকে রেড কার্পেটে দেখা গিয়েছে। কিন্তু , সরকারি প্রতিনিধি দল হিসাবে কানের রেড কার্পেটে ভারতের ভাবমূর্তি তুলে ধরা কাজটা শেষ কবে হয়েছে তা চিন্তা করতে হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের নেতৃত্বে ১১ জনের একটি দল কান ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়েছে। যেখানে বলিউড থেকে শুরু করে দেশের আঞ্চলিক ভাষা-ভাষীর ফিল্ম ইন্ডাস্ট্রির প্রতিনিধিত্ব রয়েছে। 

deblina dey | Published : May 18, 2022 5:05 AM IST

19
কান-এর রেড কার্পেটে 'কান্ট্রি অফ অনার' ভারতকে, মোদীর পাঠানো ১১ জন প্রতিনিধি উজ্জ্বল করলেন দেশের ঐতিহ্য


দেশের ঐতিহ্যবাহী পোশাক-পরিচ্ছদে সজ্জিত ১১ ভারতীয়। আর এরাই হাঁটলেন কান ফিল্ম ফেস্টিভ্যালের রেড কার্পেটে। যার নেতৃত্বে দেখা গেল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুরকে। এবারের কান ফিল্ম ফেস্টিভ্যালে ভারতকে কান্ট্রি অফ দ্য অনার নাম দেওয়া হয়েছে। তারই অঙ্গ হিসাবে এই ১১ জনের প্রতিনিধি দল। 
 

29


মামে খান। রাজস্থানের ঐতিহ্যবাহী মাঙ্গানিয়ার লোকসঙ্গীত শিল্পী। মামে খান ভারতের প্রথম এমন কোনও লোকসঙ্গীত শিল্পী যিনি কানের রেড কার্পেটে হাঁটলেন। যে ১১ জনের প্রতিনিধি দল কান ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়েছে তার অন্যতম সদস্য মামে খান। 
 

39


এক্কেবারে ক্রিম রঙের বন্ধগলা শেরওয়ানিতে অনুরাগ ঠাকুর ছিলেন অনবদ্য। এরসঙ্গে সুরকার ও কবি  প্রসূন জোশী , সুরকার ও সঙ্গীতশিল্পী এ আর রহমান এবং রিকি কেজ, পরিচালক শেখর কাপুর, অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি এবং আর মহাদেবন-দের পরণেও ছিল ভারতীয় সংস্কৃতির পরিচয় বহনকারী পোশাক। যাতে অত্যাধুনিক ফ্যাশনের ছোঁয়াও ছিল নজরে পড়ার মতো। এমনই সব পোশাকে রেড কার্পেটে হাঁটল ভারতীয় প্রতিনিধি দল। তাঁরা অংশ নিলেন কান ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনের দিনে ফরাসী চিত্র পরিচালক মিচেল হাজানিভিসিয়াসের ছবি কুপেজ বা ফাইনাল কাট-এর প্রদর্শনে। 
 

49


কেন্দ্রীয়মন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে এমন ১০ জন সেলিব্রিটি ছিলেন যাঁরা ভারতীয় চলচ্চিত্র সমাজের বুকে একটা দাগ ছেড়েছেন তাঁদের দক্ষতা এবং কর্মকুশলতা দিয়ে। এঁদের মধ্যে যেমন ছিল বৈচিত্র্যময় বিষয় নিয়ে ছবি করা পরিচালক তেমনি আন্তর্জাতির এবং অস্কারের মঞ্চে পরিচয় গড়ে তোলা সুরকার ও সঙ্গীতপরিচালক, তেমনি ছিলেন এমন কিছু অভিনেতা ও অভিনেত্রী যারা গত কয়েক বছরে সেলুলয়েড থেকে শুরু করে ওটিটি প্ল্যাটফর্মে চলচ্চিত্রের এক অন্য আঙিনাতে নিজের কর্মকুশলতার আলাদা পরিচয় গড়ে তুলেছেন সফলভাবে। 
 

59


ভারতীয় চলচ্চিত্র মানেই যে শুধু বলিউড এমনটা নয়, এর সঙ্গে সমানতালে রয়েছে ২৫টি এমন আঞ্চলিক ফিল্ম ইন্ডাস্ট্রি যাদের সঙ্গে রয়েছে এক সিনেমা তৈরির এক সুমহান ইতিহাস ও ঐতিহ্য। এবং বর্তমান সময়ে যে অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর সিনেমা মেকিং বিশ্বে জায়গা করে নিয়েছে তার সঙ্গে নিজেদের সমানতালে সম্পৃক্ত করে নিতে পেরেছে এই আঞ্চলিক ফিল্ম ইন্ডাস্ট্রি। কানের এবারের রেড কার্পেট ভারত সরকার সেই বার্তা ফের একবার একাত্মতার সঙ্গে আন্তর্জাতিক চলচ্চিত্র সমাজের সামনে তুলে ধরতে পেরেছে বলেই মনে করা হচ্ছে। 
 

69


ভারতীয় চলচ্চিত্রে আর মহাদেবন এই মুহূর্তে একটা নিজস্ব পরিচয় ও ব্র্যান্ড ইকুইটি গড়ে তুলেছেন। তাঁর অভিনয় ক্ষমতা যে আসমুদ্র হিমাচলের নজর কেড়েছে তা অনেকদিন আগেই প্রমাণিত। বিশেষ করে চরিত্র নির্ভর অভিনয়ে তিনি যে একজন অতি দক্ষ কুশীলব তাও তা প্রমাণ হয়েছে একটি ওয়েবসিরিজ ডিকাপলের মধ্যে দিয়ে। ভারতীয় চলচ্চিত্রে ৬টি ভাষায় কাজ করেছেন আর মহাদেবন। আর মহাদেবেনের সঙ্গে অবশ্যই নাম করতে হয় তামান্না ভাটিয়া এবং পূজা হেগড়ের। কারণ তাঁরাও এই প্রতিনিধি দলের সদস্য ছিলেন।  তামান্না ও পূজা দুজনেই দক্ষিণী সিনেমার এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় দুই মুখ। 
 

79


ভানি ত্রিপাঠী টিক্কো শুধু একজন অভিনেত্রী হিসাবেই নিজেকে প্রতিষ্ঠিত করেননি, এই মুহূর্তে তিনি সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনেরও সদস্য। ভানিও কানে ভারতীয় প্রতিনিধি দলের অন্যতন সদস্য ছিলেন। 
 

89


কান ফিল্ম ফেস্টিভ্যালের সঙ্গে ভারতের যোগ বহুদিনের। কান মানে ভারতীয় চলচ্চিত্র সমাজের কাছে এক রাজসূয় যজ্ঞ। যার জন্য ফি বছরই কানের রেড কার্পেটে একাধিক ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্বকে দেখা যায়। সেই সঙ্গে ভারতীয় ছবির প্রদর্শনী থেকে শুরু করে সেই ছবির সঙ্গে যুক্ত কলা-কুশলীদের কানে আমন্ত্রণ জানানোর মচো বিষয় তো রয়েইছে। এবার যেমন কান ফিল্ম ফেস্টিভ্যালের জুরি বোর্ডের অন্যতম জুরি করা হয়েছে দীপিকা পাড়ুকোন-কে। আসলে ফরাসী সংস্কৃতির সঙ্গে ভারতের যোগ বহু পুরনো। কান ফিল্ম ফেস্টিভ্যাল বরাবর সেই ঐতিহ্যকে সম্মান জানিয়ে ভারতের ছবি তৈরির কুশলতাকে কুর্ণিশ জানিয়ে এসেছে। কিন্তু কান ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চে কান্ট্রি অফ অনার- সম্মান এই প্রথম পেল ভারত। 
 

99


কান্ট্রি অফ অনার- সম্মানের সঙ্গে সঙ্গে কান ফিল্ম ফেস্টিভ্যাল কমিটির কাছ থেকে বেশকিছু সুবিধা এবং প্রশিক্ষণ পেতে চলেছে ভারতী ফিল্ম ইন্ডাস্ট্রি। যেমন চলচ্চিত্রের শব্দ ও ভিডিও নিয়ে কাজ করা ৫টি স্টার্টআপকে কান ফিল্ম ফেস্টিভ্যাল কমিটি অত্যাধুনিক সাউন্ড ও ভিডিও ইঞ্জিনিয়ারিং-এর প্রশিক্ষণ দেবে। এছাড়াও চলচ্চিত্র অ্যানিমেশন নিয়ে কাজ করা ১০ ভারতীয় কান তাদের অ্যানিমেশন ডে নেটওয়ার্কিং-এরও অন্তর্ভুক্ত করছে। এছাড়াও কান-এ এবার যে ভারতীয় ছবি প্রদর্শিত হচ্ছে তারমধ্যে অন্যতম রকেট্রি। যার প্রযোজক কাম অভিনেতা আর মহাদেবন। ১৯ মে কান ফিল্ম ফেস্টিভ্যাল-এ এই ছবিটির প্রদর্শন হওয়ার কথা। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos