১৩ বছরে চলে গিয়েছিলেন বাবা, আশা বিতর্কেও মুখ খুলেছিলেন সুর সম্রাজ্ঞী, একনজরে লতার শেষকৃত্যের ছবি

গোটা দেশবাসীকে কাঁদিয়ে গতকালই ইহলোক ছেড়ে পরলোকের উদ্দেশ্যে পাড়ি দিয়েছেন প্রবাদ প্রতিম সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর। তাঁর শেষকৃত্যের অনুষ্ঠানে যান দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Jaydeep Das | / Updated: Feb 07 2022, 05:41 AM IST

115
১৩ বছরে চলে গিয়েছিলেন বাবা, আশা বিতর্কেও মুখ খুলেছিলেন সুর সম্রাজ্ঞী, একনজরে লতার শেষকৃত্যের ছবি

১৩ বছর বয়সে চলে গিয়েছিলেন বাবা। আর তথন থেকেই পাঁচ ভাই-বোন সহ গোটা পরিবারের দায়িত্ব পড়েছিলেন বাড়ির বড় মেয়ে লতার উপর। যা আজ এক নামে চেনে গোটা বিশ্ব। 

215

গোটা দেশবাসীকে কাঁদিয়ে গতকালই ইহলোক ছেড়ে পরলোকের উদ্দেশ্যে পাড়ি দিয়েছেন প্রবাদ-প্রতিম সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর। শোকের ছায়া নেমে আসে গোটা দেশে। 

315

ছোট থেকেই কম কথা বলা ছিল লতার অভ্যাস।  জাভেদ আখতারকে দেওয়া এক অন্তরঙ্গ সাক্ষাৎকারে নিজের শেষ ইচ্ছা জানিয়েছিলেন সুরের সরস্বতী। ওই সাক্ষাৎকারে জাভেদ জানতে চেয়েছিলেন, পরের জন্মে কী হতে চান লতা? 

415

ওই ইন্টারভিউতে নিজের মনের কথা জানান কিংবদন্তি গায়িকা। তিনি বলেন ‘‘আর যেন জন্মাতে না হয়! যদি জন্মাতেই হয়, তা হলে অন্য কিছু হব। লতা মঙ্গেশকর হয়ে যেন আর না জন্মাই।’’

515

৯২ বছর বয়সী লতা মঙ্গেশকর, যাকে দেশের 'দিদি' বলা হয়, রবিবার সকালে করোনা এবং নিউমোনিয়ায় ব্রিচ ক্যান্ডি হাসপাতালে মারা যান। শোকের ছায়া নেমে সঙ্গীতমহলে। 

615

লতা মঙ্গেশকরকে বিদায় জানাতে তাঁর শেষকৃত্যের অনুষ্ঠানে যান দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিনই তাঁকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষ শ্রদ্ধা জানানো হয়।

715

লতা মঙ্গেশকরের শেষকৃত্যের সময়  শিবাজি পার্ক মাঠে দেশের বিশিষ্ট ব্যক্তিদের সমাগম দেখা যায়। দেখা যায় ক্রীড়া থেকে সিনেমা, সমস্ত জগতের সেলিব্রিটিদেরই। 

815

দেশের সাত প্রজন্মের প্রিয় গায়িকা লতা মঙ্গেশকরকে রাষ্ট্রীয় সম্মানে শেষ বিদায় জানানো হয়। ভারতীয় সেনাবাহিনীর তিনটি শাখা, স্থল, নৌ ও নৌবাহিনী তাঁকে অভিবাদন জানায়।

915

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের তদাবধানেই এদিন হয় শেষকৃত্যের আয়োজন। গতকাল সকাল থেকেই লতা মঙ্গেশকরের শেষযাত্রার আয়োজনে ব্যস্ত ছিলেন তাঁর ছেলে আদিত্য ঠাকরে।

1015

শচীন টেন্ডুলকরের সঙ্গে লতার সম্পর্ক বরাবরই ছিল খুব ভালো। এদিন স্ত্রীকে শেষ বিদায় জানাতে আসেন তিনিও। শাহরুখ খানের প্রতি তার বিশেষ অনুরাগ ছিল। তাকেও দেখা যায় এদিন। 

1115

এদিকে আশা-লতার সম্পর্ক নিয়ে বারেবারেই না বিতর্ক দানা বেঁধেছে। লতা মঙ্গেশকরকেও বোন আশা ভোঁসলের সঙ্গে তাঁর প্রতিদ্বন্দ্বিতার গুঞ্জন প্রসঙ্গে নানা প্রশ্ন করা হয় বিভিন্ন সময়।

1215

এক সাক্ষাৎকারে লতা মঙ্গেশকর বলেছিলেন, "''হ্যাঁ, অতীতে আমাদের দুই বোনের মধ্যে ব্যক্তিগত ভাবে কিছু দূরত্ব তৈরি হয়েছিল। তেমনটা প্রায় সব ভাই-বোনের সম্পর্কেই হয়ে থাকে।"

1315

লতা আরও বলেন, "আমাদের মধ্যে কখনও কোনও পেশাদারি প্রতিদ্বন্দ্বিতা ছিল না। ও গান করার ক্ষেত্রে আমার থেকে একটি সম্পূর্ণ ভিন্ন কায়দা তৈরি করেছে।" যা নিয়েও নানা জল্পনা শোনা যায়। 

1415

মাত্র ১৬ বছর বয়সে ৩১ বছরের গণপতরাও ভোঁসলেকে বিয়ে করেন আশা। যা নিয়েও নানা সময় নিজের বিরোধের কথা জানিয়েছেন লতা। 

1515

এক সাক্ষাৎকারে লতা মঙ্গেশকর বলেছিলেন, "ও অল্পবয়সে কিছু কাজ করেছিল, যা আমি সমর্থন করি নি।'' তার এই মন্তব্য নিয়েও দানা বাঁধে বিতর্ক। 

Read more Photos on
Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos