কোপা জয়ের পর বাজারে 'মেসি বিড়ি', মুর্শিদাবাদের কোম্পানির কাণ্ডে তোলপার নেট দুনিয়া

বর্তমানে ফুটবল বিশ্বের অন্যতম সেরা প্লেয়ার তিনি। অনেকের মতে ফুটবল ইতিহাসের সেরা। সদ্য কোপা আমেরিকা জয়ের পর উৎসবের মেজাজে রয়েছে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। বিশ্বের তাবড় তাবড়া ব্র্যান্ড তার পছনে ছোটে কন্ট্র্যাক্ট নিয়ে। কিন্তু অবাক করা কাণ্ড ঘটল স্পেন নয়, আর্জেন্টিনা নয়, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে মেসির নামে বিড়ি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। চলুন জানা যাক পুরো বিষয়টি।
 

Sudip Paul | Published : Jul 14, 2021 1:43 PM IST

110
কোপা জয়ের পর বাজারে 'মেসি বিড়ি', মুর্শিদাবাদের কোম্পানির কাণ্ডে তোলপার নেট দুনিয়া

ফাইনালে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছে লিও মেসির আর্জেন্টিনা। তারপর থেকেই উৎসবের আমেজে রয়েছেন আর্জেন্টাইন তারকা।

210

নিজের ফুটবল জীবনে ৬ বার ব্যালন ডিঅর সহ বার্সেলোনার হয়ে হেন কোনও ট্রফি নেই য়ে তার অধরা। দেশের জার্সিতেও কোপা জয়ে কেটে গিয়েছে অভিশাপ।

310

ফুটবল মাঠের বাইরে বিশ্বের নামি দামি ব্র্যান্ডের বিজ্ঞাপনে দেখা গিয়েছে মেসিকে। তবে তা খুব বেশি নয়। তাবড় তাবড়া ব্র্যান্ডরা মেসির সঙ্গে চুক্তি করার জন্য অপেক্ষায় রয়েছেন। শেষে কিনা মেসির নামে বিড়ি।
 

410

মুর্শিদাবাদের ধুলিয়ান জেলার এক বিড়ি প্রস্তুতকারী সংস্থা এই অসম্ভবকেই সম্ভব করে তুলেছে। তাদের প্যাকেটে ব্যবহার করছে মেসির নাম এবং ছবি।

510

ওই বিড়ি প্রস্তুতকারী সংস্থা তাদের বিড়ির নাম দিয়েছে 'মেসি বিড়ি'। যেই বিড়ির প্যাকেটের ছবি এখন শুধু বাংলা নয়, ভাইরাল হয়েছে বিশ্ব জুড়ে।

610

মেসির চোখে পড়েছে কিনা জানা নেই। তবে সোশ্যাল মিডিয়ায় মেসির নামে বিড়ি তৈরি করার ঘটনায় যেমন উঠেছে হারির রোল, তেমনই তৈরি হয়েছে বিতর্ক।

710

নেট দুনিয়ায় কেউ বলছেন, ‘ভারতে এটাই মেসির প্রথম বিজ্ঞাপন।’ কেউ আবার লেখেন, ‘কোপা জিতেই বিজ্ঞাপন পেয়ে গেলেন মেসি। দারুণ সাফল্য।’  কেউ কেউ আবার প্রশ্ন করেছেন, ‘মেসি জানেন তো?’ এক নেটিজেন লেখেন, ‘ভারতেই এমন কাণ্ড সম্ভব।’

810
তবে মেসিই প্রথম নয়, এর আগেও এই তালিকায় রয়েছে অপর ফুটবল মহাতারতাকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও। তার নামে বাজারে বেড়িয়েছিল বিড়ি।
910

যেই ছবিও নেট দুনিয়ায় ভাইরাল হয়েছিল। রোনাল্ডো বিড়ির প্রস্তুতকারক ছিল মুর্শিদাবাদের এক বিড়ি কোম্পানি। তখনও তৈরি হয়েছিল বিতর্ক।

1010

কিন্তু তারকাদের অজান্তেই তাদের নামকে ব্যবহার কোনও নেশার দ্রব্য বিক্রি বাজারজাত করাটা কতটা যুক্তিসঙ্গত তা নিয়ে রয়েছে প্রশ্ন। এমন ঘটনা না ঘটাই ভালো বলে মনে করছেন মেসি ভক্তরা। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos