ব্রাজিল না আর্জেন্টিনা, কোপা আমরিকা জয়ে এগিয়ে কোন দেশ, জানুন ১০৫ বছরের ইতিহাস

 আগামি ১৩ জুন থেকে শুরু হতে চলেছে বিশ্ব ফুটবলের অন্যতম ঐতিহ্যশালী ফুটবল প্রতিযোগিতা কোপা আমেরিকা। একশো বছরেরও পুরোনো এই প্রতিযোগিতায় এবার প্রথম ম্যাচে মুখোমুখি হতে চলেছে ব্রাজিল ও ভেনেজুয়েলা। মেসির আর্জেন্টিনা মাঠে নামছে পরের দিন। প্রতিপক্ষ চিলি। কোপা আমেরিকা শুরু হওয়ার আগে এক ঝলকে দেখে নিন প্রতিযোগিতার ইতিহাসে কোন দল কতবার চ্যাম্পিয়ন হয়েছে।
 

Sudip Paul | Published : Jun 10, 2021 7:07 AM IST

110
ব্রাজিল না আর্জেন্টিনা, কোপা আমরিকা জয়ে এগিয়ে কোন দেশ, জানুন ১০৫ বছরের ইতিহাস
উরুগুয়ে- কোপা আমেরিকার ইতিহাসে সব থেকে বেশিবার চ্যাম্পিয়ন হয়েছে কোপা আমেরিকা। সুয়ারেজদের ঝুলিতে রয়েছে মোট ১৫টি কোপা ট্রফি। ১৯১৬ সালে প্রথম কোপা আমেরিকা চ্যাম্পিয়নও উরুগুয়ে। এছাড়াও ১৯১৭, ১৯২০, ১৯২৩, ১৯২৪, ১৯২৬, ১৯৩৫, ১৯৪২, ১৯৫৬, ১৯৫৯, ১৯৬৭, ১৯৮৩, ১৯৮৭, ১৯৯৫ ও শেষবার কোপা আমেরিকা জিতেছে উরুগুয়ে ২০১১ সালে।
210
আর্জেন্টিনা- উরুগুয়ের পর ১৪ বার কোপা আমেরিকা জিতে দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা। কিন্তু প্রায় ৩ দশক হতে চলল মেসির দল কোনও আন্তর্জাতিক খেতাব জেতেনি। প্রথমবার কোপা আমেরিকা জিতছিল আর্জেন্টিনা ১৯২১ সালে। এছাড়াও ১৯২৫, ১৯২৭, ১৯২৯, ১৯৩৭, ১৯৪১, ১৯৪৫,১৯৪৬, ১৯৪৭, ১৯৫৫, ১৯৫৭, ১৯৫৯, ১৯৯১ ও শেষবার ১৯৯৩ সালে কোপা আমেরিকা জিতেছে আর্জেন্টিনা।
310
ব্রাজিল- সর্বাধিক ৫ বার বিশ্বকাপ জিতলেও, কোপা আমেরিকা জয়ের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। মোট ৯বার কোপা আমেরিকা জিতেছে পেলে-নেইমারদের দেশ। প্রথমবার ব্রাজিল কোপা আমেরিকা জেতে ১৯১৯ সালে। এছাড়াও ১৯২২, ১৯৪৯, ১৯৮৯, ১৯৯৭, ১৯৯৯, ২০০৪, ২০০৭ ও শেষবার ২০১৯ সালে কোপা আমেরিকা জিতেছে সেলেকাওরা।
410
প্যারাগুয়ে- কোপা আমেরিকার ইতিহাসে মোট দুবার চ্যাম্পিয়ন হতে পেরেছে প্যারাগুয়ে। ১৯৫৩ ও ১৯৭৯ সালে দক্ষিণ আমেরিকার সেরা হয়েছে প্যারাগুয়ে। তারপর থেকে আর সাফল্য আসেনি প্যারাগুয়ের।
510
চিলি- প্রায় একশো বছর ধরে কোপা আমেরিকায় কোনও ট্রফি জেতেনি চিলি। কিন্তু সাম্প্রতিক কালে ২০১৫ সালে প্রথমাবর ট্রফি জেতে স্যাঞ্চেজ ও ভিদালরা। এছাড়াও পরের বছর ২০১৬ সালে শতবর্ষের কোপাতেও চ্যাম্পিয়ন হয় চিলি। দুবারই তারা ফাইনালে আর্জেন্টিনাকে হারায়।
610
পেরু- পেরুও এখনও পর্যন্ত দুটি কোপা খেতাব জিতেছে। ১৯৩৯ সালে প্রথমবার খেতাবটি জিতেছিল তাঁরা। এরপর ১৯৭৫ সালে দ্বিতীয়বারের জন্য কোপা জিতে নেয় তাঁরা। পেরু ২০১৯ সালেও ফাইনালে পৌঁছেছিল। কিন্তু ফাইনাল ম্যাচে ব্রাজিলের কাছে ৩-১ গোলে পরাজিত হয় তাঁরা।
710
কলম্বিয়া- বিশ্ব ফুটবলে যথেষ্ট নাম থাকলেও, কোপা আমেরিকায় মাত্র একবার ভাগ্য সাথ দিয়েছে কলম্বিয়ার। ২০০১ সালে একমাত্র কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছিল কলম্বিয়া।
810
বলিভিয়া- কোপা আমেরিকার স্মৃতি খুব একটা সুখকর নয় বলিভিয়ার কাছেও। কলম্বিয়ার মতো বলিভিয়াও এখনও পর্যন্ত একবারই কোপার খেতাব জিতেছে। ১৯৬৩ সালে বলিভিয়াতে অনুষ্ঠিত কোপাতেই জয়লাভ করেছিল তাঁরা।
910

ইকুয়েডর এবং ভেনেজুয়েলা এই দুটি দেশ এখনও পর্যন্ত একবারও কোপা খেতাব জেতেনি। ইকুয়েডর ১৯৫৯ এবং ১৯৯৩ এই দুই বছর সেমি ফাইনাল পর্যন্ত পৌঁছেছিল। অপরদিকে ভেনেজুয়েলা একবারই, ২০১১ সালে সেমিফাইনালে পৌঁছেছে।

1010

২০২১ সালের কোপা আমেরিকা করোনা অতামারীর কারণে কলম্বিয়া ও আর্জেন্টিনায় কোপা আমেরিকার আয়োজন বাতিল হয়ে যায়। ব্রাজিল পরে দায়িত্ব পেলেও সেখানেও রয়েছে সমস্যা। এখন সব কিছুই নির্ভর করেছে আদালতের উপর।

Share this Photo Gallery
click me!
Recommended Photos