১৯৬০ থেকে ২০১৬, কোন দেশ জিতেছে ইউরো সেরার শিরোপা, জেনে নিন এক ঝলকে

বিশ্ব মঞ্চে আন্তর্জাতিক ফুটবলের অন্যতম সেরা প্রতিযোগিতা ইউরো কাপ। অনেকে একে 'ইউরোপের বিশ্বকাপ' বলেও আখ্যা দেয়। ইউরো কাপের ইতিহাসে এখনও পর্যন্ত মোট ৯টি দেশ জিতেছে এই প্রতিযোগগিতা।  জার্মানি এবং স্পেন তিনটি শিরোপা  জিতেছে। ফ্রান্স জিতেছে দুটি খেতাব। এছাড়াও পর্তুগাল, ইতালি, নেদারল্যান্ডস, ডেনমার্ক, সোভিয়েত ইউনিয়ন, চেকোস্লোভাকিয়া এবং গ্রিসের একবার করে চ্যাম্পিয়ন হয়েছে। ২০২০ ইউরো কাপ শুরুর আগে এক ঝলকে দেখে নিন ইউরো কাপের ইতিহাসে চ্যাম্পিয়নদের তালিকা।
 

Sudip Paul | Published : Jun 9, 2021 5:27 AM IST / Updated: Jun 09 2021, 10:58 AM IST

115
১৯৬০ থেকে ২০১৬, কোন দেশ জিতেছে ইউরো সেরার শিরোপা, জেনে নিন এক ঝলকে
১৯৬০ সালে প্রথম ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আয়োজক দেশ ছিল ফ্রান্স। ফাইনালে ২-১ ব্যবধানে যুগোস্লোভিয়াকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন হয়েছিল সোভিয়েত ইউনিয়ন।
215
১৯৬৪ সালে ইউরো কাপের আয়োজক দেশ ছিল স্পেন। আয়োজক দেশ হিসেবে প্রথমবার চ্যাম্পিয়ন হয় স্প্যানিশ আর্মাডারা। ফাইনালে সোভিয়েতত ইউনিয়নকে ২-১ গোলে হারায় স্পেন।
315
১৯৬৮ সালেও আয়োজক দেশ হিসেবে ইউরো কাপের চ্যাম্পিয়ন হয় ইতালি। তবে প্রথম ফাইনাল ১-১ গোলে ড্র হওয়ায় রিপ্লে হয় ম্যাচের। রিপ্লে ম্য়াচে যুগোস্লোভিয়াকে ২-০ গোলে হারায় ইতালি।
415
১৯৭২ সালে ইউরো কাপের আয়োজক দেশ ছিল বেলজিয়াম। ফাইনালে মুখোমুখি হয়েছিল পশ্চিম জার্মানি ও সোভিয়েত ইউনিয়ন। ৩-০ গোল্ ম্য়াচ জিতে প্রথমবার ইউরো চ্যাম্পিয়ন হয় পশ্চিম জার্মানি।
515
১৯৭৬ সালে আয়োজক দেশ ছিল যুগোস্লোভিয়া। ফাইনালে ওঠে পশ্চিম জার্মানি ও চেকোস্লোভিয়া। নির্ধারিত সময়ে ২-২ ব্যবধানে ড্র হয় খেলা। টাই ব্রেকারে ৫-৩ ব্যবধানে জয় পায় চেকোস্লোভিয়া।
615
১৯৮০ সালে ইউরো কাপে আয়োজক দেশ ছিল ইতালি। ফাইনালে বেলজিয়ামকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পশ্চিম জার্মানি।
715
১৯৮৪ সালে আয়োজক দেশ হিসেবে ইউরো সেরা হয় ফ্রান্স। ফাইনালে ফরাসীরা মুখোমুখি হয়েছিল স্পেনের। ২-০ গোলে ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স।
815
১৯৮৮ সালে ইউরো কাপের আয়োজক দেশ ছিল পশ্চিম জার্মানি। ফাইনালে মুখোমুখি হয় নেদারল্যান্ড ও সোভিয়েত ইউনিয়ন। ২-০ গোলে ম্যাচ জজিতে চ্যাম্পিয়ন হয় ডাচরা।
915
১৯৯২ সালে আয়োজক দেশ ছিল সুইডেন। ফাইনালে উঠেছিল জার্মানি ও ডেনমার্ক। ২-০ গোলে ম্যাচ জিতে প্রথমবার ইউরো সেরা হয় ডেনমার্ক।
1015
১৯৯৬ সালে প্রথমবার ইউরো কাপের আয়োজক দেশ হয় ইংল্যান্ড। ফাইনালে চেক রিপাবলিককে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন জার্মানি।
1115
২০০০ সালে প্রথম একসঙ্গে দুটি দেশ ইউরো কাপের আয়োজ করে। বেলজিয়াম ও নেদারল্যান্ডে বসে আসর। ফাইনালে ইতালিকে ২-১ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স।
1215
২০০৪ সালে ইউরো কাপের আয়োজন করে পর্তুগাল। ফাইনালেও ওঠে ফিগো ও তরুণ রোনাল্ডোরা। কিন্তু ফাইনালে গ্রিসের কাছে ১-০ গোলে হারতে হয় পর্তুগালকে।
1315
২০০৮ সালে ইউরো কাপের আয়োজন করে অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড। ফাইনালে মুখোমুখি হয় স্পেন ও জার্মানি। ১-০ গোলে ম্যা জিতে চ্যাম্পিয়ন হয় স্পেন।
1415
২০১২ সালে ইউরো কাপের আয়োজন করে পোল্যান্ড ও ইউক্রেন। ফাইনালে ইতালিকে ৪-০ গোলে হারিয়ে প্রথম দেশ হিসেবে পরপর দুবার চ্যাম্পিয়ন হয় স্পেন।
1515
২০১৬ সালে ইউরো কাপের আয়োজক দেশ ছিল ফ্রান্স। ফাইনালে পর্তগালের মুখোমুখি হয় ফরাসীরা। অতিরিক্ত সময়ের গোলে ১-০ ব্যবধানে ম্যাচ জিতে প্রথম বার ইউরো চ্যাম্পিয়ন হয় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল।
Share this Photo Gallery
click me!
Recommended Photos