ইউরো থেকে 'চিরবিদায়', জানুন কোন রেকর্ডগুলি অধরাই থেকে গেল রোনাল্ডোর

জোরালো 'রকেট শট', বুলেট গতিতে ফ্রি-কিক, মাঠে গোলের ক্ষিদে অসম্ভব ক্ষিপ্রতা, দুরন্ত গতির দৌড়, সব থেকে বেশি উচ্চতায় শূন্যে ভেসে হেড, চোখ ধাধানো গোল। এই সব কিছুই হয়তো ইতিহাস হয়ে রইল ইউরো কাপের পাতায়। কারণ বেলজিয়ামের বিরুদ্ধে হেরে ইউরো ২০২০-র শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে পর্তুগাল। আর ইউরো কাপে দেখা না যাওয়ার সম্ভাবনাই বেশি পর্তুগীজ তথা বিশ্ব ফুটবলের অন্যতম সেরা মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। কারণ রোনাল্ডোর বয়স এখন ৩৬, পরবর্তী ইউরোতে ৪০ পার করে যাবেন তিনি। ফলে ইউরোর  মঞ্চে এটাই ছিল রোনাল্ডো শেষ উপস্থিতি তা একপ্রকার নিশ্চিৎ। ৫টি ইউরো কাপ খেলে একাধিক রেকর্ড গড়েছেন রোনাল্ডো। যা নিয়ে বিস্তারিত আলোচনা বহুবার হয়েছে। এবার আপনাদের জানাবো কোন কোন রেকর্ডগুলি অধরাই থেকে গেল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর।
 

Sudip Paul | Published : Jun 28, 2021 1:01 PM IST

112
ইউরো থেকে 'চিরবিদায়', জানুন কোন রেকর্ডগুলি অধরাই থেকে গেল রোনাল্ডোর

গ্রুপ লিগে হাঙ্গেরির বিরুদ্ধে জয় দিয়ে ইউরো ২০২০ অভিযান শুরু করেছিল পর্তুগাল। ম্যাচে জোড়া গোল করেছিলেন রোনাল্ডো। পরের ম্যাচে জার্মানির বিরুদ্ধে ৪-২ গোলে হার। একটি গোল রোনাল্ডোর নামে। শেষ ম্য়াচে ফ্রান্সের বিরুদ্ধে ২-২ ড্র করে শেষ ষোলোয় পৌছোয় পর্তুগাল। সেই ম্য়াচেও দুটি গোলই করেন সিআরসেভেন।

212

শেষ ষোলোর ম্য়াচে নিজের রোনাল্ডো ম্য়াজিক কিছুটা ফিকে হতেই হারের মুখ দেখতে হল পর্তুগালকে। থর্গান হ্যাজার্ডের করা গোলে জয় পায় পর্তুগাল। ইউরোর শেষ ম্য়াত হেরে মাঠ ছাড়তে হয়ে কিছুটা বিরক্তও দেখা যায় রোনাল্ডোকে।

312

অধিনায়ক হিসেবে সবথেকে বেশি বার ইউরো কাপ জিতেছেন ইকের ক্যাসিয়াস। স্পেনের অধিনায়ক হিসেবে ২০০৮ ও ২০১২ সালে ইউরো কাপ জিতেছেন ক্যাসিয়াস। ২০১৬ সালে অধিনায়ক হিসেবে ইউরো জিতেছিলেনন রোনাল্ডো। এবার জিততে পারলে ক্যাসিয়াসকে ধরার সুযোগ ছিল। তা আর সম্ভব নয়।

412

১১ জুলাই ফাইনাল। সে দিন রোনাল্ডোর বয়স হবে ৩৬ বছর ১৫৬ দিন। পর্তুগাল এবারও যদি ফাইনালে উঠত আর ফাইনালের সেই ম্যাচে যদি গোল করতেন রোনাল্ডো তাহলে সব চেয়ে বেশি বয়সে ইউরো ফাইনালে গোল করার রেকর্ড গড়বেন তিনি।

512

দেশের হয়ে মোট ৯টি হ্যাটট্রিক রয়েছে রোনাল্ডোর। কিন্তু ইউরো কাপে  কোনও হ্যাটট্রিক নেই ফুটবল মহাতারকার। এবার হয়তো শেষবারের মত সেই সুযোগও হারালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

612

জাতীয় দলের জার্সি গায়ে পর্তুগাল অধিনায়কের ঝুলিতে রয়েছে ১০৯ গোল। আন্তর্জাতিক ফুটবলে ইরানের আলি দায়ি (১০৯) সঙ্গে সম আসনে রয়েছেন তিনি। আলিকে ছাপিয়ে যেতে হলে রোনাল্ডোকে করতে হবে আর একটি গোল। তবে ইউরো কাপে সেটা আর হচ্ছে না।
 

712

আন্তর্জাতিক ফুটবলে সেই রেকর্ড গড়তে হলে রোনাল্ডোকে অপেক্ষা করতে হবে পর্তুগালের হয়ে খেলা পরবর্তী ম্য়াচের জন্য। ফলে ইউরো কাপে না হলেও সেই রেকর্ড যে রোনাল্ডো গড়বেন তা প্রায় নিশ্চিৎ।
 

812

ফরাসি কিংবদন্তী মিশেল প্লাতিনি ১৯৮৪ সালে একটি মাত্র ইউরো কাপ খেলেই করেছিলেন ৯টি গোল। যা এখনও পর্যন্ত সেরা। এবার রোনাল্ডোর কাছে থাকছে ছিল সেই রেকর্ড গড়ার সুযোগ।

912

ইউরোর ২০২০-র গ্রুপ পর্যায়তেই ৫টি গগোল করে ফলেছিলেন তিনি। সিআরসেভেন ভক্তরা আশা করেছিল পর্তুগাল প্রতিযোগিতায় এগোলে এক প্রতিযোগিতায় ৯টি গোলের রেকর্ড ভেঙে ফেলবেন রোনাল্ডো। কিন্তু বেল জিয়াম ম্যাচেই সব শেষ।
 

1012

এখনও পর্যন্ত ইউরোতে কোয়ালিফায়ার সহ সবথেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড রয়েছে ইতালির বুফোঁর। কিংবদন্তী গোলরক্ষক খেলেছেন মোট ৫৮টি ম্যাচ। সেই রেকর্ড ভাঙাও সম্বভ নয় সিআরসেভেনর। 

1112

তবে ইউরো কাপের ইকিহাসে সবথেকে বেশি স্কোরার (১৪টি গোল), সব থেকে বেশিবার ইউরো খেলা সহ একাধিক রেকর্ড গড়েছেন ক্রিশ্চিয়ানো রানাল্ডো।

1212

ফলে না পাওয়ার মধ্যেও অনেক পাওয়াও রয়েছে পর্তুগীজ মহাতারকার। ফলে ইউরো মঞ্চে আর না দেখতে পাও.ার সম্ভবনা বেশি হলেও, ফুটবল বিশ্ব আজীবন মনে রাখবে সিআরসেভেনের অবদান।

Share this Photo Gallery
click me!
Recommended Photos