ইউরো কাপের ইতিহাসে সেরা ৫ গোলদাতাদের তালিকা, দেখে নিন এক ঝলকে

আর কয়েকটা দিনের অপেক্ষা। তার পরই শুরু হতে চলেছে বিশ্ব ফুটবলের অন্যতম জনপ্রিয় আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা ইউরো কাপ। করোনা আবহের মধ্যই ফুটবল উন্মাদনায় মাততে প্রস্তুত গোটা বিশ্ব। ১২ জুন ইতালি ও তুরস্ক ম্যাচ দিয়ে শুরু হবে ইউরো সেরার লড়াই। প্রতিযোগিতা শুরু আগে এক ঝলকে দেখে নিন ইউরো কাপের ইতিহাসে সেরা ৫ গোল স্কোরারদের তালিকা।
 

Sudip Paul | Published : Jun 7, 2021 8:10 AM IST / Updated: Jun 07 2021, 01:42 PM IST

110
ইউরো কাপের ইতিহাসে সেরা ৫ গোলদাতাদের তালিকা, দেখে নিন এক ঝলকে

১. মিশেল প্লাতিনি-

ফ্রান্সের জার্সি গায়ে একটি মাত্র ইউরো কাপ খেলেছেন কিংবদন্তী মিশেল প্লাতিনি। ১৯৮৪ ফ্রান্সের ইউরো জয়ী দলের অধিনায়ক ছিলেন তিনি। সেবার ইউরোর পাঁচ ম্যাচে ৯ গোল করেছিলেন এই মিডফিল্ডার। যা এখনও ইউরো কাপের ইতিহাসে সর্বোচ্চ।

210

মিশেল প্লাতিনি-

১৯৮৪ ইউরোয় ফ্রান্সের ১৪টি গোলের মধ্যে প্লাতিনি একাই করেছিলেন ৯ গোল। ফাইনালেও একটি গোল ছিল তাঁর। তবে ২০২০ ইউরোয় তাঁর সেই নজির ভাঙতে পারেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, তাঁর উত্তরসূরী আতোয়াঁ গ্রিজম্যানের মতো তারকারা।

310

২. ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-

ইউরো কাপের ইতিহাসে সেরা স্কোরারদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ৯ গোল করে মিশেল প্লাতিনিকে ইতিমধ্যেই ছুঁয়ে ফেলেছেন সিআরসেভেন। ২০১৬ সালে দেশকে ইউরো চ্যাম্পিয়ন করার সময়ও প্রতিযোগিতায় মোট ৩ গোল করেছিলেন রোনাল্ডো।

410

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-

তবে ৯ গোল করতে মিশেল প্লাতিনি খেলেছিলেন একটি মাত্র ইউরো। আর মাত্র ৫টি ম্যাচ। সেখানে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ইউরো কাপে এখনও পর্যন্ত ২১টি ম্যাচ খেলে ফেলেছেনষ তবে এবার প্রতিযোগিতায় একটি গোল করতে পারলেই আরও এক ইতিহাসের হাতছানি রোনাল্ডোর সামনে।

510

৩. অ্যালান শিয়ারার-

ইংলিশ প্রিমিয়র লিগের ইতিহাসে সেরা ফুটবলার অ্যালান শিয়ারার। ইউরো কাপের ইতিহাসে সর্বাধিক গোলস্কোরারদের তালিকায় রয়েছেন তিন নম্বরে রয়েছেন তিনি।

610

অ্যালান শিয়ারার-

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে মাত্র ন’টি ম্যাচ খেলে ৭টি গোল করেছেন প্রাক্তন ইংরেজ স্ট্রাইকার। তবে দেশের জার্সিতে ৩০ গোল করা শিয়ারার এবারের ইউরোর পর তালিকায় নীচে নেমে যেতে পারেন।

710

৪. আতোয়াঁ গ্রিজম্যান-

কেবল মাত্র একটি ইউরো কাপ খেলেছেন ফ্রান্সের তারকা ফুটবলার আতোয়াঁ গ্রিজম্যান। ২০১৬ সালে ফ্রান্সের রানার্স আপ দলের সদস্য ছিলেন ততিনি। তবে প্রথম ইউরোতেই ৭ ম্যাচে ৬টি গোল করেছিলেন গ্রিজু।

810

আতোয়াঁ গ্রিজম্যান-

গত মরশুমে সর্বাধিক গোলস্কোরারের পাশাপাশি টুর্নামেন্ট সেরাও হয়েছিলেন গ্রিজম্যান। এবছর গোলসংখ্যা বাড়িয়ে তালিকায় নিজেকে উপরে নিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ ফরাসি স্ট্রাইকারের কাছে।

910

৫. রুড ভ্যান নিস্তেলরুই-

শুধু ডাচ ফুটবলেই নয়, গগোল করার দক্ষতার কারণে বিশ্ব ফুটবেলর ইতিহাসে অন্যতম সেরা স্ট্রাইকার ছিলেন রুড ভ্যান নিস্তেলরুই। ইউরোকাপেও সর্বোচ্চ স্কোরারের তালিকা ৫ নম্বরে রয়েছেন তিনি।

1010

রুড ভ্যান নিস্তেলরুই-

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আট ম্যাচে খেলে ৬ গোল করেছে প্রাক্তন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড স্ট্রাইকার। ২০০৪ এবং ২০০৮ ইউরোর দু’টি সংস্করণ খেলেছেন প্রাক্তন এই ডাচ স্ট্রাইকার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos