ফুটবল বিশ্বে এক যুগের অবসান, বার্সেলোনা নয় আগামি মরসুমে নতুন ক্লাবে খেলবেন মেসি

অনেক চেষ্টা করেও শেষ রক্ষা হল না। আগামি মরসুমে আর বার্সেলোনার জার্সিতে দেখা যাবে না লিওনেল মেসিকে। ফলে বার্সার ফুটবল ইতিহাসে অবসান হল মেসি যুগের। শুধু বার্সেলোনার নয়, বিশ্ব ফুটবলেও শেষ হল এক স্বর্ণজ্জ্বল অধ্যায়ের। নতুন মরসুমে নতুন জার্সিতে দেখা যাবে  লিওনেল মেসিকে। 

Sudip Paul | Published : Aug 6, 2021 5:21 AM IST

110
ফুটবল বিশ্বে এক যুগের অবসান, বার্সেলোনা নয় আগামি মরসুমে নতুন ক্লাবে খেলবেন মেসি
বার্সোলোনা ও লিওনেল মেসি বিগত ২১ বছরে এই দুটি নাম একে অপরের পরিপূরক হয়ে উঠেছে। ২০১৭ সালে শেষবার বার্সেলোনা ক্লাবের সঙ্গে নিজের চুক্তি বাড়িয়েছিলেন মেসি। ২০২১ সালের ৩০ জুন সেই চুক্তির মেয়াদ শেষ হয়। ফলে বার্সার সঙ্গে মেসির অফিসিয়াল সম্পর্ক শেষ হয়েছিল গত ৩০ জুনই।
210
সেই সময় কোপা আমেরিকা চলতে থাকায় মেসির সঙ্গে নতুন চুক্তি নিয়ে কথা হয়নি ক্লাব কর্তৃপক্ষের। মেসি কোপা চ্যাম্পিয়ন হওয়ার পর এগোয় কথাবার্তা। মেসিকে পূর্বের ন্যায় বিপূল অর্থ যে এবার দিতে পারবে না বার্সা কর্তৃপক্ষ তা আগেই ঠিক ছিল। পুরোনো ক্লাবের সঙ্গে নাড়ির যোগ থাকায়, অর্ধেক বেতনেও শেষ পর্যন্ত থেকে যেতে রাজি হয়েছিলেন মেসি।
310
জানা গিয়েছিল চুক্তিপত্রও তৈরি হয়ে গিয়েছে। শুধু মেসির সই করার অপেক্ষা। দলের সবথেকে বড় তারকাকে ক্লাবের ধরে রাখার খবরে শুরু হয়ে গিয়েছিল উৎসব। কিন্তু লা লিগার আইনি জটিলতার কারণে অবশেষে চিরতরে ছিন্ন হল মেসি-বার্সা সম্পর্ক।
410

Lionel Messi

510

Lionel Messi

610
ক্লাবের ওয়েব সাইটে এক বিবৃতিতে বলা হয়েছে, ' মেসির পক্ষে আর বার্সিলোনায় থাকা সম্ভব হচ্ছে না। ২ পক্ষই এর জন্য দুঃখিত। ক্লাবের সাফল্যের ক্ষেত্রে অবদানের জন্য বার্সেলোনা আন্তরিক ভাবে মেসির কাছে কৃতজ্ঞ। ব্যক্তিগত ও পেশাদার জীবনের জন্য মেসিকে শুভেচ্ছা।'
710
৯৯ শব্দের একটা বিবৃতি। তাতেই ২১ বছরের সম্পর্ক শেষ। ৮১০টি ম্যাচে ৬৮৩ গোল, ১০টি লা লিগা খেতাব, ৭টি কোপা ডেল রে, ৪টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতার রেকর্ড অতীত হয়ে গেল। এই পরিসংখ্যান আর এগোবে না।
810
২০০০ সালে মাত্র ১৩ বছর বয়সে বার্সায় যোগ দিয়েছিলেন মেসি। সেই ছোট চারা গাছ থেকে আজ মহীরুহে পরিণত হয়েছেন লিও। ফলে আইনি জটিলতায় সম্পর্ক ছিন্ন হলেও, মেসির সঙ্গে বার্সার যে আত্মিক যোগ রয়েছে তা বলার অপেক্ষা রাখে না।
910
গত মরসুমে যখন মেসির বার্সা ছাড়া নিয়ে জল্পনা শুরু হয়ছিল, তখনই বিশ্বের তাবড় তাবড় ক্লাব ঝাঁপিয়েছিল মেসিকে পাওয়ার জন্য। ম্য়াঞ্চেস্টার সিটি, পিএসজি, জুভেন্তাস সহ একাধিক ক্লাবের নাম ছিল সেই তালিকায়। এবার কোন ক্লাবের সঙ্গে শেষ পর্যন্ত চুক্তিবদ্ধ হন মেসি সেটাই দেখার।
1010
বার্সা-মেসির সম্পর্ক ঘোষণার পর স্বাভাবিকভাবেই ভেঙে পড়েছেন বিশ্ব জুড়ে বার্সা ও মেসি ভক্তরা। কোনও বড়সড় রদবদল না ঘটলে আগামি মরসুমে ক্লাব ফুটবল কেরিয়ারে প্রথমবার নতুন জার্সিতে মেসিকে দেখতে পাওয়া শুধু সময়ের অপেক্ষা মাত্র।
Share this Photo Gallery
click me!
Recommended Photos