১১ জুন ফিরছে লা-লিগা,চিনে নিন লিগের ইতিহাসে ১১ জন সর্বোচ্চ গোলদাতাকে

করোনা আতঙ্ক ফিরতে চলেছে স্প্যানিশ লিগ। ১১ তারিখ শুরু হচ্ছে লা-লিগা। প্রথম ম্যাচে মুখোমুখি সেভিয়া ও রিয়েল বেটিস। পুনরায় শুরুর আগে চিনে নিন প্রায় শতাব্দী প্রাচীন লিগের ইতিহাসের ১১ জন সর্বোচ্চ গোলদাতাদের।
 

Sudip Paul | Published : Jun 9, 2020 12:05 PM IST

111
১১ জুন ফিরছে লা-লিগা,চিনে নিন লিগের ইতিহাসে ১১ জন সর্বোচ্চ গোলদাতাকে

১১. দাভিদ ভিয়া-
স্প্যানিশ এই ফুটবলার পরিচিত ছিলেন তার নিখুঁত ফিনিশিংয়ের জন্য। সুযোগসন্ধানী এই স্ট্রাইকার লা-লিগার অনেকগুলি ক্লাবে খেলেছেন। স্পোর্টিং গিহন-এর যুব দল থেকে তার উত্থান। তারপর ক্রমশ সিনিয়র দল তারপর  রিয়াল জারাগোজ, ভ্যালেন্সিয়ার সাথে সাথে বার্সেলোনা, আতলেতিকো মাদ্রিদের মতো বড় দলেও খেলেছেন তিনি। লা-লিগায় মোট ৩৫৩ টি ম্যাচ খেলে তার গোলসংখ্যা ১৮৫। 
 

211

১০. মুণ্ড-
ভ্যালেন্সিয়া ফুটবল ক্লাবের সর্বকালের সেরাদের একজন। দু বার স্প্যানিশ লিগের সর্বোচ্চ গোলদাতার খেতাব পাওয়া মুণ্ড ১১ বছর ভ্যালেন্সিয়ার হয়ে খেলেছেন। এরপর কেরিয়ারের শেষদিকে খেলেছেন আলক্যায়ানোর হয়ে। তিনি পরিচিত ছিলেন তার দৈহিক শক্তির জন্য। লা-লিগায় তার মোট গোলসংখ্যা ১৯৫।

311

৯.পাহিনো-
স্পেনের ভিগো অঞ্চলে জন্মগ্রহণকারী এই ফুটবলার কেরিয়ার শুরুও করেছিলেন সেল্টা ভিগোর হয়ে। তারপর যোগ দেন রিয়াল মাদ্রিদে। কেরিয়ারের সেরা সময়টা মাদ্রিদেই কাটিয়েছেন পাহিনো। মাদ্রিদে ৫ টা মরশুম কাটিয়ে তিনি যোগ দিয়েছিলেন দিপর্তিভ-লা-করুনিয়া এবং গ্রানাডার হয়ে। রিয়াল এবং ভিগোর হয়ে তিনি একবার করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেয়েছেন। লা-লিগায় মোট ২৭৮ টি অফিসিয়াল ম্যাচ খেলে ২১৪ টি গোল করেছেন। 

411

৮. কুইনি-
ইনি মূলত পরিচিত স্পোর্টিং গিহন ক্লাবের কিংবদন্তি হিসাবে। টানা ১২ বছর তাদের হয়ে খেলার পর যোগ দিয়েছিলেন বার্সেলোনায়। তাদের হয়ে ১০০টি ম্যাচ খেলার পর আবার ফিরে আসেন স্পোর্টিং গিহনে। মোট ৪৪৮ টি ম্যাচ খেলে ২১৯ টি গোল করেছেন তিনি। 
 

511

৭. সিজার রদ্রিগেজ-
বার্সেলোনার এই কিংবদন্তি বার্সায় মোট ১১ টি বছর কাটিয়েছেন। বার্সার হয়ে প্রায় ৩০০ টির কাছাকাছি ম্যাচ খেলেছেন তিনি। তারপর খেলেছেন গ্রানাডা, কালচারাল লেওনেস, এলচে-র মতো ক্লাবগুলিতে। দীর্ঘকাল ধরে বার্সার সর্বোচ্চ গোলদাতার রেকর্ড নিজের দখলে রেখেছিলেন তিনি। লা-লিগায় তার মোট গোলসংখ্যা ২২১।

611

৬. আলফ্রেডো-দি-স্টেফানো-
এই তালিকার প্রথম খেলোয়াড় যিনি স্প্যানিশ ছিলেন না আগাগোড়া। সর্বকালের সেরা খেলোয়াড়দের মধ্যে অন্যতম একজন। রিয়াল মাদ্রিদের স্বর্ণযুগের খেলোয়াড়। দীর্ঘদিন রিয়াল মাদ্রিদে খেলার পর যোগ দিয়েছিলেন কাতালুনিয়ান ক্লাব এস্পায়োনালে। সেখানেও প্রায় ৫০ টি ম্যাচ খেললেও নিজের সেরা সময় কাটিয়েছেন রিয়াল মাদ্রিদে। মোট ৩২৯ বার স্প্যানিশ লিগে মাঠে নেমে ২২৭ বার বল জালে জড়িয়েছেন। 
 

711

৫. রাউল-
রিয়াল মাদ্রিদ এবং স্পেনের সর্বকালের সেরাদের মধ্যে একজন। যতদিন লা-লিগায় ছিলেন, খেলেছেন কেবলমাত্র একটি ক্লাবের হয়ে এবং সেটি ছিল রিয়াল মাদ্রিদ। বেশ কিছুদিন ধরে রিয়াল মাদ্রিদের সর্বোচ্চ গোলদাতার জায়গাটি ধরে রেখেছিলেন। রিয়াল মাদ্রিদের ভক্তদের নয়নের মনি ছিলেন রাউল। মোট ৫৫০ বার রিয়ালের হয়ে লা-লিগায় নেমেছিলেন তিনি। এর মধ্যে তেকাঠিতে বল ঢুকিয়েছেন ২২৯ বার। 
 

811


৪. হুগো স‍্যান্সেজ-
বিখ্যাত মেক্সিকান ফুটবলার নিজের দীর্ঘ কেরিয়ারে মাঠে নেমেছেন রিয়াল মাদ্রিদ, আতলেতিকো মাদ্রিদ, রায়ো ভালেকানো-র মত দলের হয়ে। কেরিয়ারে সবচেয়ে বেশি সময় কাটিয়েছেন রিয়াল মাদ্রিদে। ২০০ টিরও বেশি ম্যাচে মাঠে নেমেছেন রিয়ালের হয়ে। আতলেতিকোর হয়েও ১০০ টির বেশি ম্যাচে মাঠে নেমেছেন। লা লিগায় মোট ৩৪৭ টি ম্যাচ খেলে ২৩৪ টি গোল করেছেন তিনি
 

911

৩. তেলমো জারা-
দীর্ঘদিন ধরে লা-লিগার সর্বোচ্চ গোলদাতার খেতাব নিজের কাছে রেখেছিলেন তেলমো জারা। কেরিয়ারে কেবলমাত্র একটি লা-লিগা ক্লাবে খেলেছেন সেই ক্লাবটি হল আতলেতিকো বিলবাও। সেই দলের হয়ে অবিশ্বাস্য গতিতে গোল করেছেন তিনি। মাত্র ২৭৭ টি ম্যাচ খেলে ২৫১ টি গোল করেছেন তিনি। লা-লিগার সর্বকালের সেরাদের মধ্যে অন্যতম একজন তিনি।
 

1011

২.ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-
সর্বকালের অন্যতম সেরা ফুটবলার। লা-লিগায় যোগ দিয়েছিলেন ২০০৯-১০ মরশুমে। তারপর শুধুই ইতিহাস। অবিশ্বাস্য গতিতে গোল করে গেছেন একের পর এক মরশুমে। তিনিই লা লিগার ইতিহাসে প্রথম ফুটবলার যিনি এক মরশুমে প্রথমবার ৪০ গোল করেন। এছাড়া লা-লিগায় দ্রুততম হিসাবে ৫০, ১০০, ১৫০, ২০০, ২৫০, ৩০০ গোল করার রেকর্ড রয়েছে তারই দখলে। ৯ মরশুম রিয়াল মাদ্রিদের হয়ে তিনি কাটিয়েছেন লা-লিগায়। এই সময় মোট ২৯২ টি লা-লিগার ম্যাচে খেলে প্রতি ম্যাচে একটিরও বেশি গোলের গড় আগাগোড়া ধরে রেখে করেছেন ৩১১টি গোল। অনেকে বিশ্বাস করেন যদি তিনি নিজের গোটা কেরিয়ার লা-লিগায় কাটাতেন তবে ক্লাব ফুটবলে গোলের দিক দিয়ে কোনও রেকর্ড তার অধরা থাকতো না। 
 

1111


১.লিওনেল মেসি-
লা লিগা এবং বিশ্বের ইতিহাসে শ্রেষ্ঠ ফুটবলারদের একজন। কেরিয়ার শুরু করেছিলেন বার্সার হয়ে। এখনও অবধি খেলে যাচ্ছেন বার্সাতেই। প্রতিনিয়ত গড়ে যাচ্ছেন নতুন রেকর্ড। একইসাথে গোল করে এবং করিয়ে দর্শকদের অভিভূত করছেন দিনের পর দিন। লা-লিগায় তিনি মাঠে নেমেছেন মোট ৪৭৪ বার। মোট ৪৩৮ টি গোল করেছেন তিনি এই সময়। আরও অনেকদিন লা-লিগায় খেলবেন মেসি। শেষপর্যন্ত তিনি যেখানে গিয়ে থামবেন, তার পরে মনে হয় না কোনদিন কেউ সেই পরিসংখ্যান স্পর্শ করতে পারবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos