দীর্ঘ দু-দশকে লিও গড়েছেন অসংখ্য রেকর্ড, মেসি-বার্সা সম্পর্ক ইতির আবহে জেনি নিন সেই পরিসংখ্যান

অবশেষে সব জল্পনার অবসান। এতদিন ধরে নানা কথা শোনা গেলেও অবশেষে বার্সেলোনা ক্লাবের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল ক্লাব ছাড়া ইচ্ছে প্রকাশ করেছেন লিও মেসি। প্রায় দু দশকের সম্পর্কের ইতি টানতে চান আধুনিক ফুটবলের ম্যাজিশিয়ান। মেসির বার্সা ছাড়ার খবর ক্লাবের পক্ষ থেকে স্বীকার করার পরই ক্লাবের বাইরে শুরু হয়েছ সমর্থকদের বিক্ষোভ। কারণ বিগত দুদশক ধরে ক্লাবকে কি কি দিয়েছেনন মেসি তা ভাল করেই জানেন সমর্থকরা। বার্সা ছাড়তে চাইলেও, ফুটবলার হিসেবে হাতেখড়ি হওয়ার ক্লাবকে ছাড়ার বিষয়ে হতাশ মেসিও। জন্মস্থান আর্জেন্টিনার পর মেসি বলেছিলেন বার্সেলোনাই তার প্রিয়। বাকিটা জীবন এখানেই কেটে দিতে চেয়েছিলেন। কিন্তু, বতর্মান সভাপতির মারিয়া বার্তোমিউ এর সাথে হচ্ছে না বনিবনা। এছাড়া রয়েছে একাধিক ক্ষোভ। এই দশকে প্রিয় ক্লাবকে কখনই নিরাশ করেননি মেসি। নিজেও গড়েছেন অসংখ্য রেকর্ড। মেসির বার্সা ছাড়ার খবরে উত্তাল যখন গোটা ফুবল বিশ্ব, সেই সময় দেখে নেওয়া যাক বার্সা হয়ে মেসির রেকর্ডের পরিসংখ্যান।

Sudip Paul | Published : Aug 26, 2020 5:55 AM IST / Updated: Aug 26 2020, 11:26 AM IST

112
দীর্ঘ দু-দশকে লিও গড়েছেন অসংখ্য রেকর্ড, মেসি-বার্সা সম্পর্ক ইতির আবহে জেনি নিন সেই পরিসংখ্যান

ক্লাব ফুটবলে বার্সেলোনার হয়ে ১০ টি লা লিগা, ৬টি কোপা দেল রে, চারটি চ্যাম্পিয়নস লিগ ও ৩টি ক্লাব বিশ্বকাপ জিতেছেন লিওনেল মেসি। এছাড়াও সব মিলিয়ে ক্লাবের হয়ে মোট ৩৪টি ট্রফি জিতেছেন লিও।
 

212


দীর্ঘ ১৫ বছরেরও বেশি সময়ের কেরিয়ারে বার্সেলোনার হয়ে ৪৮৫ ম্যাচে ৪৪৪টি গোল করেছেন লিওনেল মেসি। যা বার্সেলোনা ও লা লিগার ইতিহাসে এক অনন্য রেকর্ড।

312

লা লিগার ইতিহাসে এক মরসুমে সর্বোচ্চ ৫০টি গোল, ইউরোপীয় ফুটবলের ইতিহাসে এক মরসুমে ৭৩টি গোল ও এক ফুটবল মরসুমের ইতিহাসে সর্বোচ্চ ৯১টি গোলের রেকর্ড রয়েছে মেসির দখলে।
 

412

কোন ক্লাবের হয়ে বিশ্বে একমাত্র ফুটবলার হিসেবে পরপর ১০ মরসুমে ৪০টি করে গোলের রেকর্ড রয়েছে মেসির।  যা বিশ্বের অন্যান্য ফুটবলারদের ক্ষেত্রে ভাঙা প্রায় অসম্ভব।

512

একমাত্র ফুটবলার হিসেবে কোন নির্দিষ্ট ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ১১৫টি গোলের রেকর্ড মেসির। যা অনেক ফুটবলারের কাছেই ঈর্ষার হতে পারে।
 

612

বার্সেলোনা বনাম রিয়াল মাদ্রিদ চির প্রতিদ্বন্দ্বী দুই দল। এই দুই দলের মুখোমুখি লড়াইয়ে অর্থাৎ এল ক্লাসিকোয় ব্যক্তিগত সর্বাধিক ২৬টি গোলের নজির রয়েছে মেসির দখলে।

712

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে অনন্য নজির সৃষ্টি করেছেন এলএমটেন। একটি, দুটি নয় চ্যাম্পিয়নস লিগে মেসি করেছেন আটটি হ্যাটট্রিক। যেই রেকর্ড ভাঙা অসম্ভব প্রায়।

812

এক সপ্তাহে করা গোলের নিরিখেও শীর্ষে রয়েছে লিওনেল মেসির নাম। ২০১০ সালে এক সপ্তাহে ১০টি গোল করেন আধুনিক ফুটবলের যাদুকর। যেই রেকর্ড এখনও অটুট।

912

একটানা ম্যাচে গোল করার নজিরও রয়েথে মেসির দখলে। টানা ২১ ম্যাচে গোল করে বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছেন মেসি। টানা ২১ ম্যাচে তার গোল সংখ্যা ৩৩টি।

1012

ফুটবল ইতিহাসে সব থেকে বেশি মোট ৬ বার ব্যালন ডি অর জেতার নজির রয়েছে মসির দখলে। একইসঙ্গে টানা ১১ বার ব্যালন ডি অরের জন্য মনোনীত হয়েও রেকর্ড সৃষ্টি করেছেন মেসি।

1112

সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসাবে ৩ বার ব্যালন ডি'অর পুরস্কার জয় করেন মেসি। মাত্র  ২৪ বছর, ৬ মাস এবং১৭ দিন বয়সের মধ্যেই তিন তিনবার ব্যালন ডি অর জিতে ফেলছিলেন মেসি।

1212

ক্লাব ও দেশের হয়ে  ইতিমধ্যেই ৭০০ গোলের নজির পার করে ফেলেছেন মেসি। তার মধ্যে ক্লাবের হয়ে ৭৩১ ম্যাচে ৬৩৪ গোল করেছেন লিও। আর্জেন্টিনার হয়ে ১৩৮ ম্যাচে ৭০ গোল করেছেন তিনি।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos