মানচিনির ইতালি না এনরিকের স্পেন, আজ ইউরো সেমিতে দুই ঘরানা ও কোচের 'প্রেস্টিজ ফাইট'

আজ ইউরোর প্রথম সেমি ফাইনালে মহারণ। রবের্তো মানচিনির ইতালির মুখোমুখি লুই এনরিকের স্পেন। শেষ চারের লড়াইতে ইউরোপ তথা বিশ্ব ফুটবলের দুই শক্তিধর দেশের 'ফুটবল যুদ্ধ' দেখতে মুখিয়ে রয়েছে ফুটবল প্রেমিরা। ধারে-ভারে মানচিনির দল কিছুটা এগিয়ে থাকলেও, নিজের দলকে ইউরোপ সেরা ঘোষণা করে হুঙ্কার দিয়েছেন এনরিকে। ফলে আজ ইউরোতে শুধু দুই দলের লড়াই নয়, দুই বিশ্বেরা কোচের প্রেস্টিজ ফাইটও  বটে।
 

Sudip Paul | Published : Jul 6, 2021 8:12 AM IST

110
মানচিনির ইতালি না এনরিকের স্পেন, আজ ইউরো সেমিতে দুই ঘরানা ও কোচের 'প্রেস্টিজ ফাইট'

কোয়ার্টার ফাইনালে প্রতিগিতার অন্যতম সেরা ও ফিফা ক্রমতালিকায় এক নম্বর দল বেলজিয়ামকে হেলায় হারিয়ে সেমিতে উঠেছে ইতালি। গোটা প্রতিযোগিতায় মানচিনির দলের ফুটবল প্রশংসিত হয়েছে বিশ্ব জুড়ে।
 

210

সেমি ফাইনালে স্পেনকে যথেষ্ট সমীহ করছেন মানচিনি। কিন্তু নিজেদের দলের শক্তির উপর আস্থা রয়েছে ইতালি কোচের। তাই স্পেনের তিকিতাকা ফুটবল রুখতে নতুন কোনও ধরণ নয়, নিজেদের চেনা ফুটবলই খেলার কথা জানিয়েছেন মানচিনি।

310

সাংবাদিক সম্মেলনে মানচিনি বলেছেন,'শেষ ২০ বছরে ফুটবলবিশ্ব শাসন করেছে স্পেন। মনে হয় না, ওরা নিজেদের খেলার ধরন পাল্টাবে। লুই এনরিকের রণনীতি নিয়েও আমররা ওয়াকি বহাল। তবে আমরা নিজেদের পদ্ধতি মেনেই খেলব। হঠাৎ করে তো স্পেনীয় ফুটবলে ঝুঁকে পড়তে পারব না। আমরা যে ভাবে খেলেছি, সেটাই খেলব।'

410

বেলজিয়াম ম্যাচে ইতালি প্রমাণ করে দিয়েছে যে আক্রমণাত্মক ফুটবলের পাশাপাশি তারা এখনও তাদের রক্ষণের ঐতিহ্য ভোলেননি। প্রথমার্ধে ইনসিগনে, ইমোবাইল, বারেল্লা, ভেরাত্তিদের আক্রমণাত্ম ফুটবল। ২-০ গোলে এগিয়ে যাওয়া।

510

দ্বিতীয়ার্ধে মানচিনির দল বুঝিয়ে দিয়েছিল তারা এখনও চাইলে রক্ষণাত্মক ফুটবলকে শিল্পের পর্যায়ে নিয়ে যেতে পারে। চিলেনি, বুনোচ্চি, লরেঞ্জো, স্পিনাজ্জোলারা রক্ষণে পরো ঝাপ ফেলে দিয়েছিল। ফলে স্পেনকে সমীহ করলেও, ইউরোপ সেরা হওয়ার লক্ষ্যে অবিচল ইতালি।

610

অপরদিকে, কোনও কিছুর পরোয়া না করে ইউরো সেমি ফাইনালে উঠেই তার দলকে ইউররোপের সেরা দল ঘোষণা করে দিয়েছেন স্পেন কোচ লুই এনরিকে। প্রতিপক্ষকে মাইন্ড গেমে হারাতেই এই চাল দিয়েছেন এনরিকে। এমনটাই মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা।

710

এনরিকে সেমিতে মাঠের লড়াইয়ে আগে হুঙ্কার দিয়ে বলেছেন,টশেষ আটের ম্যাচের সময় বলেছিলাম, আমাদের দল ইউরোপের সেরা আট দলের অন্যতম। আজ বলছি, সেরা চার দলের মধ্যে আমরা অন্যতম। বলা যেতে পারে শ্রেষ্ঠ। অন্তত কোচ হিসেবে আমি তাই মনে করি।'
 

810

কিন্তু সেমি ফাইনালে সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে যথেষ্ট বেগ পেতে হয়েছিল স্পেনকে। প্রথমার্ধের সুইসদের আত্মঘাতী গোল ছাড়া স্প্যানিশ আর্মাডারা গোলের মুখ খুলতে পারেনি। সুইসরা গোল শোধ করার পর প্রায় ৪৫ মিনিট ১০ জনে খেলেছিল। তাও গোল করতে পারেনি মোরাতারা। টাইব্রেকারে ম্যাচ জিতেছিলল স্পেন।

910

তবে সেমি ফাইনাল ম্যাচে নিজেদের চিরাচরতি আক্রমণাত্মক তিকিতাকা ফুটবল খেলে , বল পজিশন ধরে রেখে বিপক্ষকে মাত দিতে চাইছে এনরিতের দল। মোরাতা, বুস্কেটস, কোকে, পেদ্রি, টোরেসরা নিজেদের সেরাটা দেওয়ার জন্য মুখিয়ে রয়েছে।
 

1010

ফলে আজকের ম্যাচ শুধু দুই ভিন্ন ঘরানারা ফুটবলের লড়াই নয়, এ লড়াই দুই কোচের মগজাস্ত্রের, প্রেস্টিজ ফাইটের। তবে প্রতিযোগিতায় ফর্ম ও দলের ভারসাম্যের বিচারে ইতালিকেই কিছুটা এগিয়ে রাখছে ফুটবল বিশেষজ্ঞরা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos