২০ জুন ফিরছে সিঁরি আ,জেনে নিন ইতালিয়ান লিগের ইতিহাসের সেরা ১০ গোলদাতাদের

করোনা আবহ পুরোপুরি কাটার আগেই ফিরতে চলেছে ইতালিয়ান লিগ। ২০ তারিখ শুরু হচ্ছে সিঁরি আ। প্রথম ম্যাচে মুখোমুখি তোরিনো এবং পারমা। পুনরায় শুরুর আগে চিনে নিন বিশ্বের সবচেয়ে প্রাচীন লিগগুলি মধ্যে অন্যতম লিগের ইতিহাসের সেরা ১০ গোলদাতাদের।
 

Sudip Paul | Published : Jun 19, 2020 2:52 PM IST

110
২০ জুন ফিরছে সিঁরি আ,জেনে নিন ইতালিয়ান লিগের ইতিহাসের সেরা ১০ গোলদাতাদের

১. সিলভিও পিওলা-
অনেকে সর্বকালের সেরা ইতালিয়ান স্ট্রাইকারও আখ্যা দিয়ে থাকেন তাকে। ইতালির ১৯৩৮ বিশ্বকাপ জেতায় তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ইতালিয়ান লিগে তিনি মোট ৫৩৭ টি ম্যাচ খেলেছেন। এই সব ম্যাচে তিনি মোট ২৭৪ বার গোলের ঠিকানা খুঁজে পেয়েছেন। বড় দলগুলির মধ্যে তিনি লাজিওর হয়ে ১৪৩ টি, জুভেন্তাসের হয়ে ২৬ টি গোল করেছেন। 

210

২. ফ্রান্সিসকো তোত্তি-
রোমার সর্বকালের সেরা খেলোয়াড়। রোমার হয়ে খেলার সময় ৫ বার সেরা ইতালিয়ান ফুটবলারের খেতাব জিতেছেন তিনি। মোট ৬১৯ বার তিনি রোমার হয়ে ইতালিয়ান লিগে মাঠে নেমেছেন। এই সমস্ত ম্যাচ মিলিয়ে মোট ২৫০ বার জালে বল জড়িয়েছেন। রোমাতে খেলা শুরু করেছিলেন এবং রোমাতেই খেলা ছেড়েছেন। সিঁরি আ এর ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার তিনি। 
 

310

৩. গানার নোরদাহল-
সর্বকালের সেরা সুইডিশ প্লেয়ারদের মধ্যে একজন। খেলেছেন এসি মিলান, এ এস রোমার মতো বড় ইতালিয়ান ক্লাবে। সিঁরি আ-তে মোট ২৯১ বার মাঠে নেমেছিলেন। ২২৫ টি গোল করেছেন, যার বেশিরভাগ টাই এসি মিলানের হয়ে। এছাড়া রোমার হয়ে ৩৪ ম্যাচে ১৫ টি গোল করেছেন। এসি মিলানের হয়ে ২৫৭ টি ম্যাচ খেলে ২১০ টি গোল করেছেন। 

410

৪. গিউসেপপে মেজ্জা-
দুবার ইতালির হয়ে বিশ্বকাপ জয়ী এই ফুটবলার মোট ৩৬৭ টি ইতালিয়ান লিগের ম্যাচে নেমেছেন। মিলানের দুই ক্লাব এবং জুভেন্তাসের হয়ে তিনি মাঠে নেমেছেন। এই সব কটি ক্লাবের হয়ে তিনি ২১৬ টি গোল করেছেন। এর মধ্যে বেশিরভাগই তিনি করেছেন ইন্টার মিলানের হয়ে। এর সাথে সাথে ইতালিয়ান দলের হয়েও তিনি মোট ৩৩ টি গোল করেছেন। 
 

510

৫. জোসে আলতাফিনি-
৫০ বছর ধরে ইউরোপিয়ান ক্লাবে সর্বাধিক গোলের রেকর্ড তারই ছিল। এসি মিলান, জুভেন্তাস এবং নাপোলির হয়ে মোট ৪৫৯ টি ইতালিয়ান লিগের ম্যাচ খেলেছেন তিনি। এই সবকটি ম্যাচ মিলিয়ে তিনি ২১৬ টি গোল করেছেন, যার মধ্যে অর্ধেকের বেশি এসি মিলানের হয়ে। ব্রাজিল এবং ইতালি দুই দেশের হয়েই আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এই ফুটবলার। 

610

৬. আন্তোনিও দ্য নাতালে-
টানা দুই মরশুম সিঁরি আ-এর সর্বোচ্চ স্কোরার হয়েছেন। যদিও খেলেছেন এম্পাওলি এবং উদিনেসের মতো সাম্প্রতিক কালে সফল না হওয়া ক্লাবগুলিতে। মোট ৪৪৫ টি সিঁরি আ ম্যাচে তিনি মাঠে নেমেছেন। এই সময় তিনি মোট ২০৯ টি গোল করেছেন। এছাড়া তিনি ইতালির হয়ে ৪২ টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ১১ টি গোল করেছেন। 
 

710

৭. রবার্তো বাজ্জিও-
সর্বকালের সেরা ইতালিয়ান খেলোয়াড়দের মধ্যে অন্যতম। ১৯৯৩ সালে জিতেছেন ব্যালন-ডি-অর ও। সিঁরি আ-তে মোট ৪৫২ টি ম্যাচে মাঠে নেমেছেন। তিনি মোট ৬ টি ক্লাবের হয়ে ইতালিয়ান লিগে খেলেছেন। ক্লাবগুলি হলো ফ্লোরেন্টিনা, জুভেন্তাস, এসি মিলান, বোলগ্না, ইন্টার মিলান এবং ব্রেসিকা। সব ক্লাব মিলিয়ে তিনি মোট ২০৫ টি গোল করেছেন। যার মধ্যে বেশিরভাগই জুভেন্তাসে কাটানো ৫ টি বছরে। 
 

810

৮. কার্ট হারমেইন-
আর এক বিখ্যাত সুইডিশ ফুটবলার যিনি দাপিয়ে খেলেছেন ইতালিয়ান লিগে। দু পায়ে অসাধারণ ড্রিবলিংয়ের জন্য বিখ্যাত ছিলেন। জুভেন্তাস, পাদভা, ফ্লোরেন্টিনা, এসি মিলান এবং নাপোলির হয়ে মোট ৪০০ বার ইতালিয়ান লিগে নেমেছেন। মোট গোল করেছেন ১৯০ টি। যার মধ্যে বেশিরভাগটাই ফ্লোরেন্টিনার হয়ে। 

910

৯. গুইসেপে সিগনোরি-
১৯৯১ থেকে ২০০৪ সাল অবধি ৩৪৪ টি ইতালিয়ান লিগের ম্যাচে তিনি মাঠে নেমেছেন। এই সময় তিনি মোট চারটি ক্লাবে খেলেছেন। সেই ক্লাবগুলি হলো ফোগিয়া, লাজিও, সাম্পাদরিয়া এবং বোলগ্না। এই সবকটা ক্লাবের হয়ে তিনি মোট ১৮৮ টি গোল করেছেন, যার মধ্যে বেশিরভাগই লাজিওর হয়ে। ইতালি জাতীয় দলের হয়েও তিনি ২৮ বার মাঠে নেমেছেন। 

1010

১০. আলেহান্দ্র দেল পিয়েরো-
বিশ্বফুটবলের সেরা খেলোয়াড়দের মধ্যে অন্যতম। সিঁরি আ তে মাঠে নেমেছেন জুভেন্তাসের হয়ে। বায়নোকেনেরি-দের হয়ে মোট ৫১৩ টি ম্যাচে নেমেছেন তিনি ইতালিয়ান লিগে। এই সময় তিনি ১৮৮ টি গোল করেছেন। এছাড়া তিনি দেশের হয়ে ৯১ টি ম্যাচ খেলে ২৭ টি গোলও করেছেন। ভারতে এসে খেলে গেছেন দিল্লি ডায়নামোসের হয়েও।

Share this Photo Gallery
click me!
Recommended Photos