খোলা বাজার থেকে কিনে কচ্ছপকে মুক্তি, সচেতনতার নজির হাওড়ার বাগনানে

আর কিছুক্ষণ দেরি করলে হয়তো কেউ কিনে নিতেন। তারপর.... খোলা বাজার থেকে একটি কচ্ছপকে উদ্ধার করে জলাশয়ে ছেড়ে দিলেন স্থানীয় থানায় সমন্বয় কমিটির এক সদস্য। সচেতনতার নজির হাওড়ার বাগনানে।
 

Asianet News Bangla | Published : Sep 2, 2020 4:04 PM IST / Updated: Sep 02 2020, 09:36 PM IST

15
খোলা বাজার থেকে কিনে কচ্ছপকে মুক্তি, সচেতনতার নজির হাওড়ার বাগনানে

বাগনানের মুরালীবাড়া বাজার বুধবার সকালে বিক্রি করার জন্য এনেছিলেন একজন মাছ ব্যবসায়ী। মাছের স্তুপে কচ্ছপটি নজরে পড়ে যায় অনির্বাণ সামন্তের। তিনি বাগনান থানা সমন্বয় কমিটির সদস্য।
 

25

কচ্ছপটি তিলকাছিম বা ইন্ডিয়ান ফ্ল্যাপসেল প্রজাতির।  ওজন প্রায় দুই কেজির কাছাকাছি। কোথায় পেলেন? মাছ ব্যবসায়ী জানান, এক ব্যক্তি তাঁর কাছে বিরল প্রজাতির জলজ প্রাণীটিকে তিনশো টাকা কেজি দরে বিক্রি করেছেন।
 

35

বন্যপ্রাণ আইনে কচ্ছপ কেনা বা বিক্রি করা দণ্ডনীয় অপরাধ।প্রথমে ওই মৎস্য ব্যবসায়ীকে সতর্ক করেন অনির্বাণ। এমনকী, তিনি যে গ্রেফতারও হতে পারেন, জানান সেকথাও।

45

আর্থিক লোকসানের যুক্তি দেখিয়ে কচ্ছপটিকে ছেড়ে দিতে রাজি হননি ওই মাছ ব্যবসায়ী। কী আর করবেন! নিরুপায়ে হয়ে তখন পকেটের পয়সা খরচ করে অনির্বাণ নিজেই প্রাণীটিকে কিনে নেন।
 

55

খবর পেয়ে ততক্ষণে ঘটনাস্থলে পৌঁছে গিয়েছেন চিত্রক প্রামাণিক নামে এক পরিবেশকর্মী। তাঁকে সঙ্গে নিয়ে প্রাণীটিকে বাগনানেরই  এনডি ব্লকেরই এক পুকুরে ছেড়ে দেন থানা সমন্বয় কমিটির সদস্য অনিবার্ণ সামন্ত।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos