২২ জন সেরা ভারতীয় নারী, যারা স্বক্ষেত্রে 'সর্বপ্রথম' ছিলেন

ভারতীয় মহিলাদের ইতিহাস অগ্রগামীদের দ্বারা পূর্ণ, যারা লিঙ্গ-বৈষম্য বা বাধাগুলি ভেঙেছে এবং তাঁদের অধিকারের জন্য কঠোর পরিশ্রম করেছে এবং রাজনীতি, কলা, বিজ্ঞান, আইন প্রভৃতি ক্ষেত্রে উন্নতিসাধন করে নারী হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছেন৷ আসুন 'প্রথম' ভারতীয় মহিলাদের উদযাপন করা যাক, প্রথমবার উল্লেখ করা একজন ভারতীয় মহিলা কিছু অর্জন করেছেন।

Abhinandita Deb | Published : Aug 9, 2022 9:14 AM IST / Updated: Aug 09 2022, 04:17 PM IST

122
২২ জন সেরা ভারতীয় নারী, যারা স্বক্ষেত্রে 'সর্বপ্রথম' ছিলেন

ইনি ১৮৮৭ সালে প্রথম ভারতীয় মহিলা চিকিত্সক হয়েছিলেন। এছাড়াও তিনি প্রথম ভারতীয় মহিলা যিনি পাশ্চাত্য চিকিৎসায় প্রশিক্ষিত ছিলেন এবং প্রথম মহিলা যিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করেছিলেন।
 

222

ভারতীয় মহিলাদের ইতিহাস অগ্রগামীদের দ্বারা পূর্ণ, যারা লিঙ্গ-বৈষম্য বা বাধাগুলি ভেঙেছে এবং তাঁদের অধিকারের জন্য কঠোর পরিশ্রম করেছে এবং রাজনীতি, কলা, বিজ্ঞান, আইন প্রভৃতি ক্ষেত্রে উন্নতিসাধন করে নারী হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছেন ইনি সম্প্রতি কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত মোটরবাইকে চড়ে প্রথম ভারতীয় মহিলা হয়েছেন।
 

322

ইনি হলেন দেশের প্রথম মহিলা অটো রিকশা চালক হয়ে ওঠেন যখন তিনি ১৯৮৮ সালে প্রথম 'পুরুষ-শাসিত' অঞ্চলে পা রাখেন। পুনে ভিত্তিক ডাওরে এখন প্রশিক্ষিত অটো চালক হতে আগ্রহী মহিলাদের জন্য একটি একাডেমি শুরু করতে চায়।
 

422

ইনি হলেন প্রথম মহিলা যিনি এভারেস্টে আরোহণ করেন। তিনি এভারেস্টে আরোহণকারী প্রথম ভারতীয় শ্লীলতাহানিও। তিনি একজন জাতীয় স্তরের ভলিবল খেলোয়াড় ছিলেন যাকে ২০১১ সালে চোররা একটি চলমান ট্রেন থেকে ধাক্কা দিয়েছিল যখন সে তাদের প্রতিরোধ করছিল। এই দুর্ঘটনার পরে, তার একটি পা হাঁটুর নীচে কেটে ফেলতে হয়েছিল।

522

ইনি হলেন একজন ভারতীয় মডেল, ডাক্তার এবং বিউটি কুইন, যিনি মিস ওয়ার্ল্ড ১৯৬৬ জিতেছেন এবং খেতাব জয়ী প্রথম এশীয় মহিলা হয়েছেন। এছাড়াও তিনি একজন ডাক্তার হিসাবে যোগ্যতা অর্জনকারী প্রথম মিস ওয়ার্ল্ড বিজয়ী হয়েছিলেন।
 

622

ইনি ১৯৫৯ সালে ইংলিশ চ্যানেল পেরিয়ে প্রথম ভারতীয় এবং এশিয়ান মহিলা হয়েছিলেন। তিনি ১৯৬০ সালে পদ্মশ্রী প্রাপ্ত প্রথম মহিলা ক্রীড়াবিদও হয়েছিলেন।

722

মিতালি রাজ প্রথম মহিলা যিনি টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেন (ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২১৪, ২০০৪)। তিনিই বিশ্বের প্রথম এই ল্যান্ডমার্ক অর্জন করেছিলেন।

822

১৯৭৯ সালে নোবেল শান্তি পুরস্কার জিতে প্রথম ভারতীয় মহিলা হয়ে ওঠেন। মাদার তেরেসা অনেক মিশনারিজ অফ চ্যারিটি প্রতিষ্ঠা করেছিলেন, একটি রোমান ক্যাথলিক ধর্মীয় মণ্ডলী, সামাজিক কাজে তার জীবন দিয়েছিলেন।
 

922

ইন্দিরা গান্ধী ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হয়েছিলেন এবং ১৯৬৬ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছিলেন। ১৯৯৯ সালে বিবিসি দ্বারা আয়োজিত একটি জরিপে ইন্দিরা গান্ধীকে 'সহস্রাব্দের মহিলা' হিসাবে নামকরণ করা হয়েছিল। ১৯৭১ সালে, তিনি প্রথম মহিলা হয়েছিলেন ভারতরত্ন পুরস্কার।

1022

প্রতিভা পাটিল ভারতের প্রথম মহিলা রাষ্ট্রপতি হয়েছিলেন এবং জুলাই ২০০৭ থেকে জুলাই ২০১২ পর্যন্ত অফিসে ছিলেন।

1122

কল্পনা চাওলা হলেন প্রথম ভারতীয় মহিলা যিনি মহাকাশে পৌঁছেছিলেন। একজন মিশন বিশেষজ্ঞ এবং প্রাথমিক রোবোটিক আর্ম অপারেটর হিসাবে, তিনি ১৯৯৭ সালে মহাকাশে গিয়েছিলেন।

1222

কিরণ বেদী, ১৯৭২ সালে ভারতীয় পুলিশ সার্ভিসে (আইপিএস) যোগদান করেন, কিরণ বেদী ভারতের প্রথম মহিলা অফিসার হন। অধিকন্তু, পরে ২০০৩ সালে, কিরণ বেদীও প্রথম মহিলা হয়েছিলেন যিনি জাতিসংঘের সিভিল পুলিশ উপদেষ্টা হিসাবে নিযুক্ত হন।

1322

ইনি হলেন ভারতীয় বিমান বাহিনীর প্রথম মহিলা ফ্লাইং অফিসার যাকে কোর্ট মার্শাল করা হয়েছে। তিনি বেঙ্গালুরুতে এয়ারক্রাফ্ট সিস্টেমস এবং টেস্টিং এস্টাব্লিশমেন্ট ইউনিটের জন্য কাজ করতেন। অঞ্জলি দিল্লি ইউনিভার্সিটি থেকে সমাজবিজ্ঞানে তার স্নাতকোত্তর সম্পন্ন করেন এবং ২০০১ সালে বেলগাউমে প্রথম পোস্ট করা হয়।

1422

বিচারপতি এম. ফাতিমা বেভি প্রথম মহিলা বিচারপতি হয়েছিলেন যিনি ১৯৮৯ সালে ভারতের সুপ্রিম কোর্টে নিযুক্ত হন।

1522

সানিয়া মির্জা, একজন পেশাদার টেনিস খেলোয়াড়, ২০০৫ সালে মহিলা টেনিস অ্যাসোসিয়েশন (WTA) খেতাব জিতে প্রথম ভারতীয় মহিলা হয়ে ওঠেন৷ পরে ২০১৫ সালে, সানিয়া মির্জা প্রথম ভারতীয় মহিলা হিসেবে র‍্যাঙ্কিংয়ে প্রথম হন৷ ডব্লিউটিএ-র ডাবল র‍্যাঙ্কিংয়ে ১ নম্বরে।

1622

সাইনা নেহওয়াল ২০১২ সালের অলিম্পিক গেমসে ব্যাডমিন্টনে পদক জয়ী প্রথম ভারতীয় মহিলা হয়েছিলেন। পরবর্তীতে ২০১৫ সালে, তিনি প্রথম ভারতীয় মহিলা হয়েছিলেন যিনি নম্বর পান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১ম অবস্থান।
 

1722

সরলা ঠাকরল যখন মাত্র ২১ বছর বয়সে উড়োজাহাজ চালানোর লাইসেন্স পেয়েছিলেন। তিনিই প্রথম ভারতীয় মহিলা যিনি বিমান চালান। লাইসেন্স পাওয়ার পর, তিনি একটি বিমান উড্ডয়নের এক হাজার ঘণ্টা পূর্ণ করেন এবং 'এ' লাইসেন্স পাওয়া প্রথম নারী পাইলট হন। তিনি এয়ারমেইল পাইলটের লাইসেন্স পাওয়ার জন্য প্রথম ভারতীয় হওয়ার খেতাবও অর্জন করেছিলেন।
 

1822

মাংতে চুংনেইজাং মেরি কম, মেরি কম নামেও পরিচিত একমাত্র মহিলা বক্সার যিনি ছয়টি বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রতিটিতে পদক জিতেছেন। তিনিই একমাত্র ভারতীয় মহিলা বক্সার যিনি ২০১২ অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করেছিলেন এবং ২০১৪ সালে এশিয়ান গেমসে স্বর্ণপদক জিতে প্রথম ভারতীয় মহিলা বক্সার হয়েছিলেন।

1922

১৯৮৪ সালে মাউন্ট এভারেস্টের চূড়ায় পৌঁছানো প্রথম ভারতীয় মহিলা হয়ে ওঠেন। পরে, তিনি ১৯৯৩, ১৯৯৪ এবং ১৯৯৭ সালে 'ইন্দো-নেপালী মহিলাদের মাউন্ট এভারেস্ট অভিযান,' 'দ্য গ্রেট ইন্ডিয়ান'-এ শুধুমাত্র মহিলাদের সমন্বয়ে একটি দল নিয়ে অভিযানের নেতৃত্ব দেন। মহিলাদের র‌্যাফটিং যাত্রা' এবং 'প্রথম ভারতীয় মহিলা ট্রান্স-হিমালয়ান অভিযান।'

2022

১৯৬৬ সালে ভারতীয় বিমান সংস্থার প্রথম ভারতীয় মহিলা পাইলট এবং ক্যাপ্টেন ছিলেন। তিনি 'টর্নেডো A-200' বিমান চালানোর জন্য প্রথম মহিলাও ছিলেন।

2122

 ভারতীয় মহিলাদের ইতিহাস অগ্রগামীদের দ্বারা পূর্ণ, যারা লিঙ্গ-বৈষম্য বা বাধাগুলি ভেঙেছে এবং তাঁদের অধিকারের জন্য কঠোর পরিশ্রম করেছে এবং রাজনীতি, কলা, বিজ্ঞান, আইন প্রভৃতি ক্ষেত্রে উন্নতিসাধন করে নারী হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছেন৷ হরিতা কৌর দেওল ১৯৯৪ সালে ভারতীয় বিমান বাহিনীতে একক বিমান চালানোর প্রথম মহিলা পাইলট হয়েছিলেন।

2222

ভারতীয় সেনাবাহিনীতে চাকরি করার স্বপ্ন নিয়ে প্রিয়া ঝিংগান ১৯৯৩ সালে ভারতীয় সেনাবাহিনীতে যোগদানকারী প্রথম মহিলা ক্যাডেট হয়েছিলেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos