প্রাণায়াম থেকে গীতা সবই উঠে এল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আলোচনায়, দেখেনিন ফিট থাকার উপায়

ফিট ইন্ডিয়া মুভমেন্টের অংশ হিসেবেই বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কথা বলেছিলেন বিরাট কোহলি, মিলিন্দ সোমনসহ একগুচ্ছ তারকারদের সঙ্গে। সেখানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীকে সুস্থ থাকার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন মাত্র আধ ঘণ্টা শরীর চর্চার মাধ্য়মে সুস্থ জীবন আর সুস্বাস্থ্যে অধিকারী হওয়া যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন আলোচনার সময়ই আরও কতগুলি গুরুত্বপূর্ণ কথা বলেন। তিনি বলেছেন সুস্থ থাকার মূল উপাদানই হল মানসিক শান্তি। পাশাপাশি তিনি পরিবারের সঙ্গে সময় কাটানোর ওপরেও জোর দিয়েছেন। 

Asianet News Bangla | Published : Sep 24, 2020 10:34 AM IST

110
প্রাণায়াম থেকে গীতা সবই উঠে এল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আলোচনায়,  দেখেনিন ফিট থাকার উপায়

ফিট থাকতে প্রধানমন্ত্রীর পরামর্শ দিয়েছেন। আসে সেখানে তিনি পরিবারের সঙ্গে সময় কাটানোর ওপর জোর দিয়েছেন। পাশাপাশি বলেছেন শরীর চর্চার জন্য মাত্র আধাঘণ্টা ব্যয় করতে। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মানসিক প্রশান্তিই সুস্থ থাকার মূল উপাদান। 
 

210

প্রধানমন্ত্রী এদিন অলোচনার সময় বলেছেন সূর্য প্রনামের ওপর জোর দিয়েছেন। পাশাপাশি গীতা পড়ার ওপরেও জোর দিয়েছেন। তার কারণ বলতে গিয়ে তিনি বলেছেন, ভারতের ইতিহাসে দুজন ফিট মানুষের আলোচনাই স্থান পেয়েছে গীতাতে। 

310

প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার সময় স্বামী শিবধান্যম সরস্বতী  যোগ আর শৃঙ্খলার রক্ষার ওপর জোর দিয়েছেন। মন্ত্র, আসন, প্রাণায়াম ধ্যান সুস্থ থাকার গুরুত্বপূর্ণ উপাদান। 

410

ক্রিকেটার বিরাট কোহলি বলেন, ফিটনেসকে প্রথম থেকে তিনি অগ্রাধিকার দিয়েছেন। যদি কোনও দিন অনুশীলন করতে না পারতেন তবে সেদিন তাঁর ভালো কাটত না। 

510

 মুকুল কানিতকার বলেছেন, দেহ ও মন আর সংবেদনকে ফিট রাখা জরুরি। পুরো সমাজকে সুস্থ রাখতে সংস্কৃতির বিকাশ আর পরিবর্তান আনা খুবই জরুরি।

610

 দেবেন্দ্র ঝাঝরিয়া বলেন, শরীর চর্চায় রীতিমত গুরুত্ব দিয়েছেন তিনি। সকালে ঘুম থেকে ওঠা তাঁর কাছে অত্যন্ত জরুরি। 

710

মিলিন্দ সোমন বলেছেন, কেউ যদি মানসিক প্রস্তুতি নিয়ে কয়েকশো পথ হাঁটেত তবে সেটা তাঁর কাছে কখনয়ও কঠিন হবে না। সবকিছুর জন্য একটা মানসিক প্রস্তুতি প্রয়োজন। 

810

মিলিন্দ সোমন আরও বলেন ফিট হওয়ার জন্য জিম বা ময়দানের প্রয়োজন নেই। মনের জোরটাই বড় কথা। 

910

পুষ্টিবিদ রুজুতা দেবেকার বলেছেন ফিট থাকার অর্থ স্বাস্থ্যকর খাবার খাওয়া আর সরল জীবন যাপন করা। প্যাকেটজাত খাবার এড়িয়ে চলার ওপরে জোরদেন তিনি। 

1010

এক বছর আগে ফিট ইন্ডিয়া মুবমেন্ট শুরু হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে। এদিন সেই আন্দোলনের বার্ষিকী পালন করা হয়। করোনাভাইরাসের সংক্রমণের কারনে ভার্চুয়াল আলোচনার ব্যবস্থা করা হয়েছিল। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos