তিরুপতিতে করোনা আক্রান্ত ৭৪৩ জন, মৃত্যু হয়েছে ৩ জনের, মন্দির খোলা রাখা নিয়ে ক্রমেই বাড়ছে বিতর্ক


করোনার কারণে দেশে একের পর এক মৃত্যু হচ্ছে, অপ্রতিরোধ্য গতিতে এগোচ্ছে ওই মারণ ভাইরাস, অথচ বিখ্যাত তিরুমালা তিরুপতি বালাজি মন্দির এখনও ভক্তদের জন্যে অবারিত দ্বার রেখেছে। শুধু তাই নয়, সম্প্রতি ওই মন্দিরের পুরোহিত মিলিয়ে মোট ৭৪৩  জন কর্মী করোনা পজিটিভ হিসাবে ধরা পড়েছেন। মৃত্যুও হয়েছে  ৩ জনের। কিন্তু তা সত্ত্বেও তিরুপতি খোলা রাখা হবে বলে জানিয়েছেন মন্দিরের বোর্ডের শীর্ষ আধিকারিকরা। যদিও এই পরিস্থিতির মধ্যেও মন্দির খোলা রাখার সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। 

Asianet News Bangla | Published : Aug 10, 2020 7:41 AM IST

16
তিরুপতিতে করোনা আক্রান্ত ৭৪৩ জন, মৃত্যু হয়েছে ৩ জনের, মন্দির খোলা রাখা নিয়ে ক্রমেই বাড়ছে বিতর্ক

কেন্দ্রীয় সরকার "আনলক" পর্যায় শুরু করার পরেই জুনের মাঝামাঝি সময় থেকে তিরুপতি মন্দির পুনরায় খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু গত কয়েকদিনে তিরুপতি মান্দিরে কর্মী এবং পুরোহিত মিলিয়ে মোট  ৭৪৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন।  তা স্বত্বেও মন্দির খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছেন  আধিকারিকরা। ভক্ত সমাগমও লেগেই আছে। ফলে স্বাভাবিকভাবেই বিতর্কের সৃষ্টি হয়েছে। 
 

26

দেশে করোনা ভাইরাস হানা দেওয়ার পর লকডাউনের কারণে আড়াই মাস বন্ধ হয়ে পড়েছিল মন্দির। তিরুমালার বিখ্যাত লর্ড ভেঙ্কটেশ্বর মন্দিরটি ১১ জুন পুনরায় খোলা হয়েছিল। তারপর থেকেই মন্দিরে করোনার প্রকোপ পড়েছে। তিরুমালার লর্ড ভেঙ্কটেশ্বর মন্দিরের কয়েকজন পুরোহিতসহ তিরুমালা তিরুপতি দেবস্থানের প্রায় ৭৪৩ জন কর্মী করোনা আক্রান্ত হয়েছেম। তিনজন কর্মকর্তা করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গিয়েছেন। টিটিডি'র নির্বাহী কর্মকর্তা অনিল কুমার সিংহল মন্দিরে করোনার প্রকোপ সংক্রান্ত তথ্যে একথা জানিয়েছেন।

36

সিংহল বলেন, মোট ৭৪৩ জন আক্রান্তের মধ্যে ৪০২ জন কর্মী এখন পর্যন্ত সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন। বাকি ৩৩৮ জন  বিভিন্ন সিভিআইডি কেন্দ্রে চিকিৎসাধীন রয়েছেন। 

46

একের পর এক কর্মী করোনায় আক্রান্ত হলেও তিরুমালা তিরুপতি বালাজি মন্দির কর্তৃপক্ষ  অবশ্য জানিয়েছে, মন্দিরে ভক্তসমাগম বন্ধের কোনও পরিকল্পনা তাঁদের নেই। বরং সবরকম সতর্কতা নিয়েই দেবতার দর্শন করানো হচ্ছে।

56

অন্ধ্রপ্রদেশে অবস্থিত তিরুপতি মন্দির বিশ্বের দ্বিতীয় ধনীতম মন্দির হিসেবে পরিচিত। তিরুপতি তিরুমালা দেবস্থানমে কাজ করেন প্রায় ১৬ হাজার মানুষ। নানা সামাজিক ও শিক্ষামূলক কাজও করে এই ট্রাস্ট। তবে যে হারে করোনার সংক্রমণ হচ্ছে তাতে বাকি কর্মীদের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

66

১৯৩২ সালে টিটিডি আইন অনুযায়ী তিরুপতি তিরুমালা দেবস্থানম গঠিত হয়। বিষ্ণুর একটি রূপ ভেংকটেশ্বরের পুজো হয় এই মন্দিরে। কলিযুগে মানুষকে দুঃখ-কষ্ট থেকে মুক্তি দিতে ভেঙ্কটেশ্বরের আবির্ভাব হয় বলে বিশ্বাস তাঁর ভক্তদের।

Share this Photo Gallery
click me!
Recommended Photos