'সন্ত্রাসবাদীরা'ই উস্কে দিয়েছে আন্দোলনকারী অন্নদাতাদের, কৃষকনেতাদের ছাড়া হবে না বলে হুঁশিয়ারি দিল্লি পুলিশের

দিল্লির হিংসায় যারা জড়িত রয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বুধবার সাংবাদিক বৈঠকে একথা স্পষ্ট করে দিয়েছেন দিল্লির পুলিশ কমিশনার এসএন শ্রীবাস্তব। তিনি আরও বলেন কৃষক সংগঠনের নেতাদের সঙ্গে সাধারণতন্ত্র দিবসের দিনে ট্র্যাক্টর ব়্যালি নিয়ে একাধিক বৈঠক করেছিল। সেখানে কৃষক নেতাদের সঙ্গে তাঁদের একটি চুক্তিও হয়। কিন্তু কৃষক নেতারা সেই চুক্তি মানেনি বলেও অভিযোগ করেন তিনি। আইনভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

Asianet News Bangla | Published : Jan 27, 2021 4:06 PM IST

18
'সন্ত্রাসবাদীরা'ই উস্কে দিয়েছে আন্দোলনকারী অন্নদাতাদের, কৃষকনেতাদের ছাড়া হবে না বলে হুঁশিয়ারি দিল্লি পুলিশের

সাংবাদিক সম্মেলনে বলেই দিল্লির পুলিশ কমিশনার এসএন শ্রীবাস্ত জানিয়েছেন, নির্ধারিত পথ নির্দেশ ভেঙে লালকেল্লা কৃষক প্যারেড পৌঁছে যাওয়ার ঘটনায় তাঁরা খুবই হতাশ। পাশাপাশি, লালকেল্লা কৃষকদের ঝাণ্ডা উত্তোলনকে তাঁরা ভালোভাবে নেয়নি বলেও জানিয়েছেন তিনি। 

28

দিল্লির পুশিল কমিশনার জানিয়েছেন, পুরো ঘটনার আইনি পদক্ষেপ করা হবে। ঘটনার ভিডিও ফটেজ তাদের হাতে রয়েছে বলেও জানিয়েছেন তিনি। ইতিমধ্যেই অভিযোগ দায়ের হয়েছে। দিল্লি পুলিশের পক্ষ থেকে বলা হয়েছিল সাধারণতন্ত্র দিবসের নিরাপত্তার কারণে প্রথমে মিছিলে নিষেধ করা হয়েছিল। কিন্তু কৃষকদের অনড় মনোভাবের জন্য অনুমতি দেওয়া হয়েছিল। কৃষকদের সঙ্গে চুক্তি হয়েছিল। কৃষকনেতারা চুক্তি মানেননি বলেও অভিযোগ উঠেছে। 

38

দিল্লির পুলিশ কমিশনার জানিয়েছেন ২৫ জানুয়ারি সন্ধ্যে থেকেই তাঁরা বুঝতে পেরেছিলেন আন্দোলনকারী কৃষকরা তাদের চুক্তি মানবে না। কারণ সাধারণতন্ত্র দিসবের আগের দিন সন্ধ্যে থেকেই এগিয়ে দেওয়া হয় সন্ত্রাসবাদী ও উগ্রমতাদর্শে বিশ্বাসীদের এদিয়ে দেওয়া হয়েছিল। তারা সোমবার সন্ধ্যে থেকেই উস্কে দিচ্ছিল আন্দোলনকারী কৃষকদের। তারা মঞ্চেরও দখল নিয়েছিল। 
 

48

 কিন্তু তারপরেই দিল্লি পুলিশ অত্যান্ত সংযমের সঙ্গে পরিস্থিতি সামাল দিয়েছিল। দুপুরে থেকে মিছিলের অনুমতি দেওয়া হলেও সকাল থেকেই কৃষকরা ব্যারিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করে। সৎনাম সিং পান্নু ও দর্শনপাল সিং উস্কানি দেয় বলেও অভিযোগ। 

58

দিল্লি পুলিশ সংযম দেখিয়েছে বলেই হতাহতের সংখ্যা কম বলেও দাবি করেছেন দিল্লির পুলিশ কমিশনার। মানুষের প্রাণ হানি দিল্লি পুলিশ চায়নি বলেও জানিয়েছেন। দিল্লি পুলিশ শান্তিপূর্ণ মিছিল করাতে প্রস্তুত ছিল। কিন্তু হিংসার ঘটনায় সব কৃষক নেতারা জড়িয়ে বলেও অভিযোগ তাঁর। 

68

 দিল্লি পুলিশের ৩০০ র বেশি কর্মী আহত হয়েছে। বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কা জনক। প্রচুর সরকারি সম্পত্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। পুলিশ সংযমী ছিল বলে শুধুমাত্র ক্যাঁদানে গ্যাসের ব্যবহার করেছিল। দিল্লিতে কোনও বেআইনি আন্দোলন ও হিংসা ঘটনাকে গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। 

78
योगेंद्र यादव ने कहा, वह (सिद्धू) भाजपा से जुड़ा हुआ है और सांसद सनी देओल के चुनाव के दौरान कार्यकर्ता था। हमने पुलिस को इस बारे में पहले ही सूचित कर दिया था, लेकिन कोई कार्रवाई नहीं की गई। उसके बावजूद उसे गिरफ्तार नहीं किया गया।
88

এখন পর্যন্ত দিল্লি পুলিশ ২৫টিরও বেশি অপরাধের অভিযোগ দায়ের করেছে। কোনও অভিযুক্তকেই ছাড়া হবে না। কৃষক নেতাদের বিরুদ্ধেও আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে। কৃষক সংগঠনগুলিকেও জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos